আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ব্যাটারদের জন্য আতঙ্কে পরিণত হওয়া শামির চার রেকর্ড

একাদশে সুযোগ পেয়ে গত তিন ম্যাচে আগুনে বোলিং করেছেন তিনি।

ব্যাটারদের জন্য আতঙ্কে পরিণত হওয়া শামির চার রেকর্ড

একাদশে সুযোগ পেয়ে গত তিন ম্যাচে আগুনে বোলিং করেছেন তিনি।
মোহাম্মদ শামি
ছবি: এএফপি

২০২৩ বিশ্বকাপে ভারতের প্রথম চার ম্যাচ সুযোগ মেলেনি মোহাম্মদ শামির। এরপর হার্দিক পান্ডিয়ার চোটে দুয়ার খুলে যায় তার সামনে। একাদশে সুযোগ পেয়ে গত তিন ম্যাচে আগুনে বোলিং করেছেন তিনি। প্রতিপক্ষের ব্যাটারদের জন্য আতঙ্কে পরিণত হয়েছেন ডানহাতি এই পেসার। সবশেষ ম্যাচে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দেওয়ার পথে একটি-দুটি নয়, চারটি রেকর্ডেও নাম লিখিয়েছেন তিনি!

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে গতকাল বৃহস্পতিবার ৩০২ রানের বিশাল ব্যবধানে জেতে ভারত। প্রথম দল হিসেবে এবারের আসরের সেমিফাইনালে খেলা নিশ্চিত করে স্বাগতিকরা। রোহিত শর্মাদের ৮ উইকেটে ৩৫৭ রানের জবাবে মাত্র ১৯.৪ ওভারে ৫৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। প্রতিপক্ষকে ধসিয়ে দিতে বোলিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন শামি। ৫ ওভারে মাত্র ১৮ রান খরচায় নেন ৫ উইকেট। ম্যাচসেরার পুরস্কারও জেতেন।

এবারের বিশ্বকাপে তিন ম্যাচেই ১৪ উইকেট হয়ে গেছে শামির। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৪ রানে ৫ ও ইংল্যান্ডের বিপক্ষে ২২ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। সব মিলিয়ে বিশ্বকাপে ১৪ ম্যাচে ৪৫ উইকেট ঢুকেছে তার ঝুলিতে। বিশ্বমঞ্চে তিনিই এখন ভারতের হয়ে সর্বোচ্চ উইকেটের মালিক। তার বোলিং গড় দুর্দান্ত, মাত্র ১২.৯১। রেকর্ড নিজের করা নেওয়ার পথে শামি ছাড়িয়ে গেছেন পূর্বসূরি জহির খান ও জাভাগাল শ্রীনাথকে। বিশ্বকাপে দুজনই ৪৪ উইকেট করে পেয়েছেন।

সব মিলিয়ে ওয়ানডে বিশ্বকাপে ম্যাচসেরার স্বীকৃতি শামি পেয়েছেন তিনবার। এটিও রেকর্ড। ভারতের আর কোনো বোলারের দুবারের বেশি এই সম্মাননা পাওয়ার নজির নেই। এর আগে চলতি আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে ও ২০১৫ সালের আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচসেরা হয়েছিল তিনি। তবে সব দেশের বোলারদের বিবেচনায় নিলে, বিশ্বমঞ্চে সর্বোচ্চ সাতবার ম্যাচসেরার পুরস্কার বগলদাবা করার রেকর্ড অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রার।

২০১৩ সালে অভিষেকের পর ৯৭ ওয়ানডেতে শামির শিকার ১৮৫ উইকেট। লঙ্কানদের বিপক্ষে পাওয়া ৫ উইকেট তার ক্যারিয়ারের চতুর্থ ফাইফার। ভারতের হয়ে এই সংস্করণের ক্রিকেটে এতবার ৫ উইকেট নেওয়ার রেকর্ড আর কারও নেই। শামি পেছনে ফেলেছেন শ্রীনাথ ও হরভজন সিংকে। এই দুজন তিনবার করে ওয়ানডেতে ৫ উইকেট নিয়েছেন।

শামির রেকর্ডের শেষ নয় এখানেই! ওয়ানডেতে তার চারবার নেওয়া ৫ উইকেটের তিনবারের ঘটনাই বিশ্বকাপে। এতে অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের পাশে বসেছেন তিনি। তারা বাদে আর কোনো বোলার বিশ্বমঞ্চে দুবারের বেশি ৫ উইকেট পাননি।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

26m ago