আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপে পাকিস্তানের হয়ে দ্রুততম সেঞ্চুরি করলেন ফখর

৩৩ বছর বয়সী ফখরের এটি একাদশ ওয়ানডে সেঞ্চুরি। তিনি ভেঙে দিয়েছেন ১৬ বছর ধরে টিকে থাকা ইমরান নাজিরের রেকর্ড।

বিশ্বকাপে পাকিস্তানের হয়ে দ্রুততম সেঞ্চুরি করলেন ফখর

৩৩ বছর বয়সী ফখরের এটি একাদশ ওয়ানডে সেঞ্চুরি। তিনি ভেঙে দিয়েছেন ১৬ বছর ধরে টিকে থাকা ইমরান নাজিরের রেকর্ড।
বিশ্বকাপে পাকিস্তানের হয়ে দ্রুততম সেঞ্চুরি করলেন ফখর
ছবি: এএফপি

৬৩ বল মোকাবিলায় ছয়টি চারের সঙ্গে নয়টি ছক্কা। নিউজিল্যান্ডের বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি তুলে নিলেন ফখর জামান। বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের পক্ষে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন এই বাঁহাতি ওপেনার।

শনিবার বেঙ্গালুরুতে কিউইদের দেওয়া ৪০২ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাট করছে পাকিস্তান। একে তো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন টিকিয়ে রাখার চাহিদা, সঙ্গে বিশাল রান তাড়ায় চ্যালেঞ্জ— দুইয়ে মিলে ভীষণ চাপ অনুভূত হওয়া স্বাভাবিক। তবে সেসবের কোনো প্রভাব একদমই লক্ষ করা যাচ্ছে না ফখরের ওপর। বিস্ফোরক ব্যাটিংয়ে পাকিস্তানের ইনিংসের ২০ ওভার পূর্ণ হওয়ার আগেই সেঞ্চুরি করেন তিনি।

কিউই বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের করা ২০তম ওভারের প্রথম বলে ৯৯ মিটার দীর্ঘ বিশাল একটি ছক্কা হাঁকান ফখর। এতে ব্যক্তিগত ৯৩ থেকে ৯৯ রানে পৌঁছে যান তিনি। পরের ডেলিভারিতে সিঙ্গেল নিয়ে স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার, ৬৩ বলে। ওয়ানডে বিশ্বকাপে এত কম বলে সেঞ্চুরির কীর্তি নেই পাকিস্তানের আর কারও।

৩৩ বছর বয়সী ফখরের এটি একাদশ ওয়ানডে সেঞ্চুরি। তিনি ভেঙে দিয়েছেন ১৬ বছর ধরে টিকে থাকা ইমরান নাজিরের রেকর্ড। ২০০৭ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ৯৫ বলে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটার নাজির।

৫০ ওভারের ক্রিকেটের সর্বোচ্চ আসরে ২০ ওভারের মধ্যে সেঞ্চুরি করা তৃতীয় খেলোয়াড় ফখর। চলতি বিশ্বকাপেই ১৮তম ওভারে শতক হাঁকিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ওই ম্যাচে স্বাগতিকদের প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। এর আগে ২০০৩ সালের বিশ্বকাপে ১৯তম ওভারে সেঞ্চুরি ছোঁয়ার স্বাদ নিয়েছিলেন জন ডেভিসন, কানাডার হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এই প্রতিবেদন লেখার সময়, ২১.৩ ওভারে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ১৬০ রান। বৃষ্টির কারণে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আপাতত খেলা রয়েছে বন্ধ। ফখর ৬৯ বলে ১০৬ ও অধিনায়ক বাবর আজম ৫১ বলে ৪৭ রানে ক্রিজে আছেন।

ডিএলএস পদ্ধতিতে এই মুহূর্তে নিউজিল্যান্ডের চেয়ে ১০ রান এগিয়ে আছে পাকিস্তান। অর্থাৎ বৃষ্টির বাগড়ায় খেলা আর মাঠে না গড়ালে তাদেরকে জয়ী ঘোষণা করা হবে।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago