আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩
দিল্লি থেকে

দূষণ কিছুটা কমেছে তবে শঙ্কা কাটেনি

রোববার সকালে কিছু কিছু এলাকায় একিউআই আগের দিনের চেয়ে ছিল অনেকটা কম। যেসব এলাকায় আগের দিন একিউআই পাঁচশোর উপরে ছিল, তা নেমে এসেছে চারশোর কাছাকাছি। কোথাও কোথাও চারশো নিচে। তবে এখনো গুরুতর হিসেবেই দেখা হচ্ছে দিল্লির পরিস্থিতি
দূষণ কিছুটা কমেছে তবে শঙ্কা কাটেনি
ফাইল ছবি

তিনদিনের মধ্যে এই প্রথম দিল্লিতে দেখা মিলল রোদের। শূন্যে ভাসমান দূষণ সরিয়ে সূর্যের উঁকি দেওয়া একটা ইতিবাচক ঘটনা। এর মানে বায়ু দূষণ আগের দিন থেকে কিছুটা হলেও কমেছে। তবে এখনো পরিস্থিতি উপযুক্ত না হওয়ায় বাড়ানো হয়েছে প্রাথমিক স্কুলের ছুটি।

দিল্লি রাজ্য সরকারের শিক্ষামন্ত্রী অতিশি মারলেনা টুইট করে জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে প্রাথমিক স্কুল। উচ্চ মাধ্যমিক স্কুল খোলা থাকলেও তাদেরকেও সম্ভব হলে অনলাইনে ক্লাস নিতে পরামর্শ দিয়েছেন তিনি।

দূষণের মাত্রা বিপজ্জনক পর্যায়ে থাকলেও জনজীবনে এর প্রভাব নেই। শনিবার স্বাভাবিকভাবেই বিপুল মানুষকে দেখা গেছে রাস্তায়। বাস, মেট্রোরেলের মতন গণপরিবহনে ভিড় ছিল নিয়মিত দিনের মতই। এদিকে দিল্লির কিছু এলাকায় এন্টি স্মোগ গানস ব্যবহার করা হচ্ছে। দূষণ প্রতিরোধে বাতাসে ছড়িয়ে দেওয়া হচ্ছে পানি।

রোববার সকালে কিছু কিছু এলাকায় একিউআই আগের দিনের চেয়ে ছিল অনেকটা কম। যেসব এলাকায় আগের দিন একিউআই পাঁচশোর উপরে ছিল, তা নেমে এসেছে চারশোর কাছাকাছি। কোথাও কোথাও চারশো নিচে। তবে এখনো গুরুতর হিসেবেই দেখা হচ্ছে দিল্লির পরিস্থিতি। দিল্লির দূষণ পরিস্থিতি নিয়ে ভারতের রাজনীতির মাঠও কিছুটা উত্তপ্ত। এই বিষয়ে বিবৃতি দিয়েছে বিরোধীদল কংগ্রেস। তারা কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে এই অবস্থার জন্য দায়ি করেছে।

রোবাবার দুপুর থেকে অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলন করবে বাংলাদেশ দল। আগের দিন সন্ধ্যায় অনুশীলনে কয়েকজন ক্রিকেটার ও কোচদের মাস্ক পরতে দেখা যায়। এদিকে মুম্বাইতে ভারতের কাছে বিধ্বস্ত হয়ে দিল্লি এলেও শ্রীলঙ্কা দল ছিলো পুরোপুরি বিশ্রামে। রোববার সন্ধ্যায় অনুশীলন করতে নামবে তারা।

দিল্লির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে আইসিসি। মিডিয়া বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুঁকি মাথায় রেখেই সব সময় খেলা পরিচালনা করে আইসিসি।

Comments