আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

অনন্য এক ইতিহাসের সাক্ষী

নিয়মে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে যে আউট কখনো দেখেননি মানুষ, সেটিই দেখা গেল দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে।

দিল্লি থেকে

অনন্য এক ইতিহাসের সাক্ষী

নিয়মে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে যে আউট কখনো দেখেননি মানুষ, সেটিই দেখা গেল দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে।
টাইম আউট ম্যাথিউজ

ধারাভাষ্য কক্ষ থেকে বেরিয়ে সঞ্জয় মাঞ্জরেকার হাসতে হাসতে বললেন, 'বিকাম এ পার্ট অব এ হিস্ট্রি ম্যান।' আসলেই তো ইতিহাসের সাক্ষী! নিয়মে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে যে আউট কখনো দেখেননি মানুষ, সেটিই দেখা গেল দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। টাইমড আউট হয়ে গেলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস!

সোমবার লঙ্কান ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলে সাদিরা সামারাবিক্রমা যখন সাকিব আল হাসানের বলে ক্যাচ দিয়ে আউট হন, তার খানিকের মধ্যেই মাঠে প্রবেশ করেন ম্যাথিউস। তবে বল মোকাবিলা করতে বেশ কিছুটা সময় নিয়ে নেন তিনি। তার আনা হেলমেটের স্ট্র্যাপে সমস্যা ছিল, সেটা বদলাতে থাকেন। যখন বল মোকাবিলা করতে তৈরি হন, তখন টাইমড আউটের আবেদন করে বসেন সাকিব।

ম্যাথিউস তখন তাকে বোঝানোর চেষ্টা করেন যে, হেলমেটে সমস্যা থাকায় দেরি হচ্ছিল। দূর থেকে মনে হচ্ছিল, সাকিব এটা মানতে রাজী নন। বেশ কিছুটা সময় নিয়ে চলে আলোচনা। ফিল্ডিং অধিনায়ক ছাড় না দেওয়ায় আম্পায়ার মারাইস ইরাসমাসকে টাইমড আউটের ঘোষণা দিতে হয়। তখন ঘড়িতে স্থানীয় সময় অনুসারে বিকাল তিনটা ৫৪ মিনিট।

দলের ১৩৫ রানে ২৪.২ ওভারে চতুর্থ ও পঞ্চম উইকেট হারাল শ্রীলঙ্কা। আউট হয়ে ফিরে যাওয়ার পর ক্ষোভে হেলমেটটা ছুঁড়ে মারেন ম্যাথিউস। কোচ ক্রিস সিলভারউডের সঙ্গে ডাগআউটে উত্তেজিত হয়ে কথা বলতে দেখা যায় তাকে। ড্রেসিংরুমে ফিরে না গিয়ে অনেকটা সময় স্তব্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন তিনি।

ম্যাথিউসের আউট নিয়ে প্রেসবক্স ও ধারাভাষ্য বক্সে তৈরি হয় মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ মত দেন, ক্রিকেটীয় স্পিরিটের কথা ভেবে সাকিব নমনীয় হতে পারতেন, দিতে পারতেন ছাড়। কারো মত, আইনের মধ্যে থাকলে স্পিরিটের প্রসঙ্গ আনা অপ্রয়োজনীয়। দক্ষিণ আফ্রিকান সাবেক পেসার ডেল স্টেইন টুইট করেন, 'ওয়েল, দ্যাট ওয়াজ নট কুল (ওহহো, এটা ঠিক ছিল না)।' সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাকে সমর্থন করে বলেন, 'সাকিবের উচিত ছিল আবেদন প্রত্যাহার করে নেওয়া।'

ধারাভাষ্য কক্ষে ছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার রাসেল আর্নল্ড। এই ব্যাপারে তাকে জিজ্ঞেস করা হলে তিনি উত্তর দেন রয়েসয়ে, 'আসলে এটা প্রতিপক্ষের অধিনায়কের বিষয়। বেশি কিছু বলতে চাই না।'

তবে সিদ্ধান্ত যেমনই হোক, ইতিহাসের সাক্ষী হওয়ায় সবার মধ্যেই ছিল রোমাঞ্চ। সব সংস্করণ মিলিতে এত শত শত ম্যাচেও যে আউটের দেখা মেলেনি, সেটাই যে দেখা গেল এদিন।

ক্রিকেটের আইনে আছে, কোনো ব্যাটার আউট হয়ে ফিরে যাওয়ার পর পরের ব্যাটারকে দুই মিনিটের মধ্যে পরের বল মোকাবিলার জন্য প্রস্তুত হতে হবে। ম্যাথিউস সময়মতো মাঠে ঢুকলেও প্রস্তুতিতে নিয়ে নেন বাড়তি সময়। যার সুযোগ নিয়ে তাকে ফেরায় বাংলাদেশ।

Comments