আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

এবার সাকিব-শচীনের রেকর্ড ছুঁয়ে ফেললেন কোহলি

অন্যদিকে শচীনের একটি রেকর্ড ছুঁয়েছেন অধিনায়ক রোহিত শর্মাও। এছাড়া আরও দুটি রেকর্ড গড়েছেন ভারতীয় অধিনায়ক।

এবার সাকিব-শচীনের রেকর্ড ছুঁয়ে ফেললেন কোহলি

অন্যদিকে শচীনের একটি রেকর্ড ছুঁয়েছেন অধিনায়ক রোহিত শর্মাও। এছাড়া আরও দুটি রেকর্ড গড়েছেন ভারতীয় অধিনায়ক।
সাকিব-শচীনের রেকর্ড ছুঁয়ে ফেললেন কোহলি

চলতি বিশ্বকাপে একের পর এক রেকর্ড ভাঙছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। মাঠে নামলেই যেন হচ্ছে নতুন কোনো রেকর্ড। এবার বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান ও কিংবদন্তি শচীন টেন্ডুলকারের গড়া এক আসরে করা সর্বাধিক পঞ্চাশোর্ধ্ব রানের রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন কোহলি।

রোববার বেঙ্গালুরুর এম চিন্নস্বামী স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে ভারত। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা দলটির হয়ে বরাবরের মতো তিন নম্বরে ব্যাটিং করতে নামেন কোহলি। ফন ডার মারওয়ের বলে বোল্ড হওয়ার আগে খেলেছেন ৫১ রানের ইনিংস। এই ইনিংসেই সাকিব ও শচীনকে ছুঁয়ে ফেলেন তিনি।

২০০৩ বিশ্বকাপে ভারতের হয়ে ১০টি ম্যাচ খেলেছিলেন শচীন। সেবার ১টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরিতে মোট ৭টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলে ৬৭৩ রান করেছিলেন এই কিংবদন্তি। এরপর গত ২০১৯ বিশ্বকাপে শচীনের এই রেকর্ড ছুঁয়েছিলেন সাকিব। নয় ম্যাচে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরিতে ৬০৬ রান করেছিলেন এই অলরাউন্ডার।

এবারের বিশ্বকাপে নয় ম্যাচে ২টি সেঞ্চুরি ও ৫টি ফিফটিতে এরমধ্যেই ৫৯৪ রান তুলে ফেলেছেন কোহলি। শচীন ও সাকিবকে ছাড়িয়ে যাওয়ার জন্য কমপক্ষে আরও একটি ম্যাচ রয়েছে তার সামনে। আগামী বুধবার প্রথম সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে। সেই ম্যাচ জিতলে ফাইনালে আরও একটি সুযোগ থাকবে তার কাছে।

কোহলির মতো দারুণ ছন্দে থাকা অধিনায়ক রোহিত শর্মাও গড়ছেন নানা রেকর্ড। এদিন এবি ডি ভিলিয়ার্সের এক বছরে সর্বোচ্চ ৫৮টি ছক্কা মারার রেকর্ড ভেঙে দেন তিনি। ইনিংসের সপ্তম ওভারে কলিন অ্যাকারম্যানের বলে চলতি বছরের ৫৯তম ছক্কা মারেন ভারতীয় অধিনায়ক। এছাড়া অধিনায়ক হিসেবে বিশ্বকাপের এক আসরে ইংল্যান্ডের এউইন মরগানকে পেছনে ফেলে এরমধ্যেই ২৩টি ছক্কা মেরেছেন তিনি।

এছাড়া কিংবদন্তি শচীনের একটি রেকর্ডও ছুঁয়েছেন রোহিত। বিশ্বকাপের দুই আসরে (১৯৯৬ ও ২০০৩) পাঁচশর বেশি রান করা খেলোয়াড় ছিলেন শচীন। ২০১৯ বিশ্বকাপের পর এবার দ্বিতীয়বারের মতো পাঁচশ রানের বেশি করলেন রোহিতও। এছাড়া অধিনায়ক হিসেবে এক আসরে ভারতীয় অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ রানও (৫০৩) করেছেন তিনি। এর আগে ২০০৩ সালে অধিনায়ক সৌরভ গাঙ্গুলি করেছিলেন ৪৬৫ রান।  

Comments