আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ভিলিয়ার্স-মরগ্যানকে ছাড়িয়ে ছক্কার দুটি কীর্তি রোহিতের

ডাচদের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ৬১ রান করেন রোহিত। ৫৪ বলের আক্রমণাত্মক ইনিংসে ৮ চারের সঙ্গে ২ ছক্কা মারেন তিনি।

ভিলিয়ার্স-মরগ্যানকে ছাড়িয়ে ছক্কার দুটি কীর্তি রোহিতের

ডাচদের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ৬১ রান করেন রোহিত। ৫৪ বলের আক্রমণাত্মক ইনিংসে ৮ চারের সঙ্গে ২ ছক্কা মারেন তিনি।
রোহিত শর্মা
ছবি: রয়টার্স

ছক্কা মারাকে প্রিয় অভ্যাসে পরিণত করা রোহিত শর্মা গড়লেন দুটি কীর্তি। একটি নিজের করে নিতে ভারতের অধিনায়ক ছাড়িয়ে গেলেন এবি ডি ভিলিয়ার্সকে, আরেকটির জন্য পেছনে ফেললেন ওয়েন মরগ্যানকে।

রোববার বেঙ্গালুরুতে বিশ্বকাপের ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে স্বাগতিক ভারত। টস জিতে আগে ব্যাট করে ৪ উইকেটে ৪১০ রানের বিশাল সংগ্রহ পেয়েছে তারা। ওপেনিংয়ে নেমে ৬১ রান করেন রোহিত। ৫৪ বলের আক্রমণাত্মক ইনিংসে ৮ চারের সঙ্গে ২ ছক্কা মারেন তিনি।

চলতি বছর সব মিলিয়ে ৬০ ছক্কা হাঁকিয়েছেন রোহিত। ওয়ানডেতে এক পঞ্জিকাবর্ষে এত বেশি ছয়ের রেকর্ড নেই আর কোনো ব্যাটারের। ৬০ ছক্কার জন্য রোহিতের লেগেছে ২৪ ইনিংস। আগের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ভিলিয়ার্সের। তিনি ২০১৫ সালে ১৮ ইনিংসে ৫৮ ছক্কা মেরেছিলেন।

ওয়ানডেতে এক পঞ্জিকাবর্ষে পঞ্চাশের বেশি ছক্কা আছে আর একজনের। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ওপেনার ক্রিস গেইল ২০১৯ সালে ১৫ ইনিংসে ৫৬ ওভার বাউন্ডারি হাঁকান। এছাড়া, ২০০২ সালে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদির ব্যাট থেকে ৩৬ ইনিংসে এসেছিল ৪৮ ছয়।

বিশ্বকাপের এক আসরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ছক্কার মালিকও এখন রোহিত। এবার তিনি নয় ইনিংসে মেরেছেন ২৪ ছক্কা। এতে পেছনে পড়ে গেছেন আগের রেকর্ডের অধিকারী মরগ্যান। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ২০১৯ সালের আসরে মেরেছিলেন ২২ ছয়।

অধিনায়ক হিসেবে এক আসরে বিশের বেশি ছক্কা আছে আরও একজনের। ভিলিয়ার্স ২০১৫ সালের বিশ্বকাপে হাঁকান ২১ ছক্কা। এছাড়া, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ২০১৯ সালে ১৮ ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম ২০১৫ সালে ১৭ ছক্কা মারেন।

Comments