আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

সেমিফাইনালের আগে শীর্ষস্থান হারানোর খবর পেলেন সিরাজ

সপ্তাহ ঘুরছে, আর পরিবর্তন আসছে আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে।

সেমিফাইনালের আগে শীর্ষস্থান হারানোর খবর পেলেন সিরাজ

সপ্তাহ ঘুরছে, আর পরিবর্তন আসছে আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে।
মোহাম্মদ সিরাজ
ছবি: এএফপি

সপ্তাহ ঘুরছে, আর পরিবর্তন আসছে আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে। এই নিয়ে তিন সপ্তাহে তৃতীয়বারের মতো ঘটল বদল। যেন মিউজিক্যাল চেয়ার!

মঙ্গলবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে শীর্ষস্থান হারিয়েছেন ভারতের ডানহাতি পেসার মোহাম্মদ সিরাজ। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে নামার আগের দিন তিনি এই খবর পেয়েছেন। তাকে টপকে এক নম্বর স্থান দখল করেছেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশব মহারাজ।

গত ১ নভেম্বর বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। এরপর ৮ নভেম্বর শাহিনকে ছাড়িয়ে যান সিরাজ। এবার সিরাজকে পেছনে ফেলেছেন মহারাজ। তাদের মধ্যকার রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ৩। মহারাজের ৭২৬, সিরাজের ৭২৩।

ছবি: রয়টার্স

গত বুধবার আগের সাপ্তাহিক হালনাগাদের পর মহারাজ তিন ম্যাচ খেলে ৭ উইকেট নিয়েছেন। সমান সংখ্যক ম্যাচে সিরাজ পেয়েছেন ৬ উইকেট। তার দুই সতীর্থ জাসপ্রিত বুমরাহ ও কুলদীপ যাদব যথাক্রমে চারে ও পাঁচে আছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ২২ উইকেট শিকার করা অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা আছেন তিনে।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা দশে থাকা বাকি বোলাররা হলেন যথাক্রমে অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, আফগানিস্তান রশিদ খান, শাহিন ও আফগানিস্তানের মোহাম্মদ নবি। চমক জাগানো ব্যাপার হলো, মাত্র দুই সপ্তাহ আগেই শীর্ষে থাকা শাহিন বর্তমানে নয় নম্বরে অবস্থান করছেন।

উল্লেখ্য, ভারতের মাটিতে ২০২৩ বিশ্বকাপের উইকেটশিকারিদের তালিকার সেরা দশে নেই মহারাজ। নয় ম্যাচে ২৪.৭১ গড়ে তিনি নিয়েছেন ১৪ উইকেট। সিরাজও শীর্ষ দশের বাইরে অবস্থান করছেন। নয় ম্যাচে ২৮.৮৩ গড়ে তিনি দখল করেছেন ১২ উইকেট।

Comments