বিশ্বকাপে বাংলাদেশের দুর্বল পারফরম্যান্সের কারণ খুঁজতে বিসিবির কমিটি

বড় স্বপ্ন নিয়েই ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে খেলতে গিয়েছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল।
ছবি: এএফপি

২০২৩ বিশ্বকাপে ভরাডুবি হয় বাংলাদেশের। নয় ম্যাচের মাত্র দুটিতে জিতে অষ্টম হয়ে লিগ পর্ব শেষ করে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল। অথচ বড় স্বপ্ন নিয়েই ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে খেলতে গিয়েছিল তারা। এমন বেহাল পারফরম্যান্সের কারণ খুঁজতে বিশেষ কমিটি গঠন করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ভারত বিশ্বকাপের ইতি ঘটার ১০ দিন পর গঠিত তিন সদস্যের বিশেষ কমিটির কাজ হবে বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের পারফরম্যান্স খতিয়ে দেখা। কমিটিতে থাকা তিনজনই বিসিবি পরিচালক। এনায়েত হোসেন সিরাজ আছেন আহ্বায়ক হিসেবে। মাহবুবুল আনাম ও আকরাম খানকে রাখা হয়েছে সদস্য হিসেবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'কমিটির উদ্দেশ্য হলো বিশ্বকাপে দলের দুর্বল পারফরম্যান্সের পেছনে ভূমিকা রাখা কারণগুলো যাচাই করা এবং পরবর্তীতে এই কমিটি বোর্ডের কাছে তাদের ফলাফল উপস্থাপন করবে।'

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু এরপরই ছন্দপতন ঘটে। টানা ছয়টি হারের তেতো স্বাদ নেয় তারা। এর মধ্যে ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে হারও। সেসময় বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পাশাপাশি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অংশ নেওয়া পড়ে যায় শঙ্কার মধ্যে।

অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ অভিযান শেষের আগে শ্রীলঙ্কার বিপক্ষে জেতে বাংলাদেশ। এতে ১০ দলের পয়েন্ট তালিকার আটে থাকা নিশ্চিত হয় তাদের। ফলে নিশ্চিত হয় আগামী ২০২৫ সালে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সুযোগ প্রাপ্তি।

Comments