আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড শামির

নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসনকে আউট করে নতুন একটি রেকর্ড গড়লেন তিনি।

বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড শামির

নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসনকে আউট করে নতুন একটি রেকর্ড গড়লেন তিনি।
বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড শামির
ছবি: রয়টার্স

উইকেটের খোঁজে থাকা রোহিত শর্মা উপায়ন্তর না পেয়ে আক্রমণে ফেরালেন মোহাম্মদ শামিকে। অধিনায়কের আস্থার প্রতিদান সেরা কায়দাতেই দিলেন ভারতের ডানহাতি পেসার। এবারের বিশ্বকাপে বল হাতে দুর্দান্ত নৈপুণ্যের ধারা জারি রেখে সেমিফাইনালে নিজের তৃতীয় স্পেলের দ্বিতীয় বলেই পেলেন উইকেট। নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসনকে আউট করে নতুন একটি রেকর্ডও গড়লেন তিনি।

বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিতে মুখোমুখি হয়েছে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। ভারতের ছুঁড়ে দেওয়া ৩৯৮ রানের পাহাড়সম লক্ষ্য তাড়ায় ব্যাট করছে কিউইরা। ৩৯ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে তারা। ডেভন কনওয়ে আর রাচিন রবীন্দ্র— দুজনকেই সাজঘরে পাঠান শামি।

ধাক্কা সামলে দলনেতা উইলিয়ামসন ও ড্যারিল মিচেলের জুটিতে পাল্টা আক্রমণ শানায় নিউজিল্যান্ড। তারা রীতিমতো মাথাব্যথার কারণ হয়ে উঠেছিলেন ভারতের জন্য। বলা চলে, বড় পুঁজি নিয়েও চাপ উল্টো জেঁকে বসেছিল রোহিতের নেতৃত্বাধীন দলের ওপর।

এমন পরিস্থিতিতে ৩৩তম ওভারে ফিরে এসে ভারতকে ভীষণ গুরুত্বপূর্ণ ব্রেক থ্রু পাইয়ে দেন ওই শামিই। ভাঙে ১৪৯ বলে ১৮১ রানের তৃতীয় উইকেট জুটি। ছক্কা হাঁকাতে গিয়ে ডিপ স্কয়ার লেগে সীমানার কাছে সূর্যকুমার যাদবের হাতে ধরা পড়েন উইলিয়ামসন। ওয়ানডে বিশ্বকাপে সব মিলিয়ে শামির এটি ৫০তম শিকার। তার চেয়ে কম ইনিংসে এই মাইলফলক ছোঁয়ার কীর্তি নেই আর কারও।

বিশ্বমঞ্চে দ্রুততম ৫০ উইকেট শিকারের জন্য শামির লাগল ১৭ ইনিংসে। আগের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার মিচেল স্টার্কের। চলতি বিশ্বকাপেই কিছুদিন আগে ৫০ উইকেটের মাইলফলক তিনি স্পর্শ করেছিলেন ১৯ ইনিংসে।

৭৩ বলে ৬৯ রান করা উইলিয়ামসনকে বিদায় করে নিশ্চয়ই স্বস্তির নিঃশ্বাস ফেলেন শামি। কারণ, ৩৩ বছর বয়সী তারকা কয়েক ওভার আগেই ফেলে দিয়েছিলেন নিউজিল্যান্ডের অধিনায়কের একেবারে সহজ ক্যাচ। বোলার ছিলেন আরেক তারকা ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। তখন উইলিয়ামসন ছিলেন ৫২ রানে।

তবে জীবন পেয়ে প্রতিপক্ষের তেমন কোনো ক্ষতি করতে পারেননি তিনি। এই ম্যাচে আগেও দুবার বেঁচে যান উইলিয়ামসন। একবার ভারতের নেওয়া রিভিউতে আম্পায়ার্স কল হওয়ায়, আরেকবার বল লাগার আগেই উইকেটরক্ষক লোকেশ রাহুল গ্লাভস দিয়ে স্টাম্প ভেঙে দেওয়ায়।

উইলিয়ামসনকে ফিরিয়েই ক্ষান্ত হননি শামি। এক বলের ব্যবধানে টম ল্যাথামকেও এলবিডব্লিউ করে সাজঘরে ফেরান তিনি। ২ বল খেলে তিনি রানের খাতা খুলতে পারেননি। অর্থাৎ চলমান সেমিতে নিউজিল্যান্ডের পতন হওয়া ৪ উইকেটের সবকটিই নিলেন শামি। এতে বিশ্বকাপে তার শিকারের সংখ্যা বেড়ে হলো ৫১টি।

Comments