আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

রোহিতের দলকে হারিয়ে দেবে কপিলের ভারত, বিশ্বাস গাভাস্কারের

১৯৮৩ সালে কপিল দেবের সেই দলের অংশ ছিলেন গাভাস্কারও।

রোহিতের দলকে হারিয়ে দেবে কপিলের ভারত, বিশ্বাস গাভাস্কারের

১৯৮৩ সালে কপিল দেবের সেই দলের অংশ ছিলেন গাভাস্কারও।
সুনীল গাভাস্কার
ছবি: এএফপি

আর মাত্র একটি ম্যাচ। সেই ম্যাচটি জিতলেই নতুন ইতিহাস লিখবে রোহিত শর্মার দল। প্রথমবারের মতো অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাবে ভারত। তবে এরমধ্যেই বর্তমান দলটিকে ভারতের সর্বকালের সেরা ওয়ানডে দল বলে দাবি করছেন অনেকেই। তবে সুনীল গাভাস্কার ভাবছেন সম্পূর্ণ ভিন্ন। তারচেয়ে ১৯৮৩ বিশ্বকাপের কপিল দেবের দলকে এগিয়ে রাখছেন তিনি।

রাউন্ড রবিন লিগ পর্বে হওয়া প্রথম রাউন্ডে এবার প্রথমবারের মতো সব ম্যাচ জেতার কীর্তি গড়েছে ভারত। এরপর সেমি-ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে কেটেছে ফাইনালের টিকিট। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আগের দিন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা। তবে ফাইনালে অপরাজিত ভারত দলকে ফেভারিট মানছেন প্রত্যেকেই।

আর সবার মতো ভারতকে ফেভারিট মনে করছেন গাভাস্কারও। কিন্তু কপিল দেবের ভারতীয় দলের চেয়ে এগিয়ে রাখতে রাজী নন সাবেক এই কিংবদন্তি ক্রিকেটার তথা অন্যতম সময়ে বিখ্যাত এই ধারাভাষ্যকার, 'এই ভারত দল বিশ্বকাপে যেভাবে পারফর্ম করেছে তাই ফাইনালে আমার ফেভারিট দল ভারত। তবে ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দল রোহিত শর্মার এই দলকে হারিয়ে দিবে। আমি সম্পূর্ণ নিশ্চিত এবং এতে কোন সন্দেহ নেই।'

১৯৮৩ সালের সেই দলের অংশ ছিলেন গাভাস্কারও। কপিল দেবের অধীনে সেবার দুর্দান্ত পারফরমেন্স করেছিল ভারত। অনেকটা চমক দেখিয়ে ফাইনালে তৎকালীন সময়ের পরাক্রমশালী দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কপিল দেবের দল।

দলের সদস্য হওয়ায় ভারতের সেই দলকে খুব কাছে থেকেই দেখেছেন গাভাস্কার। সেই অভিজ্ঞতা থেকেই বর্তমান দলের তুলনায় ১৯৮৩ সালের দলকেই বেশি ভালো বলেছেন তিনি। তবে বর্তমান দলকে খুব বেশি পিছিয়ে রাখছেন না তিনি। এবার ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে রোহিতরাই চ্যাম্পিয়ন হবে বলে মনে করছেন এই কিংবদন্তি।

Comments