প্যারিস অলিম্পিক

গর্ভবতী অবস্থায় অলিম্পিকে লড়ে আলোচনায় মিশরের নাদা

নাদা পেশায় একজন চিকিৎসক। এবার অলিম্পিকে তিনি এসেছিলেন গর্ভবতী অবস্থায়। পেটে ছিলো সাত মাসের সন্তান। টানা তৃতীয় অলিম্পিক খেলতে নামা নাদা নিজের প্রথম ম্যাচে বিশ্বের দশম তারকা যুক্তরাষ্ট্রের এলিজাবেথ তার্তাকোভস্কিকে ১৫–১৩ পয়েন্টে হারান।
Nada Hafez

'আপনারা এখানে পোডিয়ামে দুজনকে খেলতে দেখেছেন, আসলে ছিলো তিনজন। আমি, আমার প্রতিদ্বন্দ্বী ও আমার পৃথিবী যে এখনো দুনিয়ায় আসতে বাকি, আমার ছোট বাচ্চা।' প্যারিস অলিম্পিক থেকে বিদায় নেওয়ার পর ইন্সটাগ্রামে এমন এক পোস্ট দেন মিশরের ফেন্সার নাদা হাফিজ।

নাদা পেশায় একজন চিকিৎসক। এবার অলিম্পিকে তিনি এসেছিলেন গর্ভবতী অবস্থায়। পেটে ছিলো সাত মাসের সন্তান। টানা তৃতীয় অলিম্পিক খেলতে নামা নাদা নিজের প্রথম ম্যাচে বিশ্বের দশম তারকা যুক্তরাষ্ট্রের এলিজাবেথ তার্তাকোভস্কিকে ১৫–১৩ পয়েন্টে হারান। তবে শেষ ষোলোয় উঠে দক্ষিণ কোরিয়ান প্রতিযোগী হা–ইয়াং জিওনের সঙ্গে হেরে যান তিনি।

এ নিয়ে টানা তিন অলিম্পিক ফেন্সিংয়ে মেয়েদের ব্যক্তিগত স্যাবরে ইভেন্টে অংশ নিলেন নাদা হাফেজ। প্যারিসের গ্রঁ পালাইয়ে কাল নিজের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের এলিজাবেথ তার্তাকোভস্কিকে ১৫–১৩ পয়েন্টে হারিয়ে শেষ ষোলোয় ওঠেন নাদা। তবে শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়ান প্রতিযোগী হা–ইয়াং জিওনের সঙ্গে পেরে ওঠেননি; হেরে যান ১৫–৭ পয়েন্টে।

হারের পর হাত নেড়ে বিদায় নেওয়ার সময় আবেগঘন হয়ে পড়েন এই মিশরীয়। জানান এবার লড়াইয়ে তার জন্য অন্যরকম গর্বের ব্যাপার ছিলো, 'এই অলিম্পিক আমার জন্য ভিন্ন, তিনবারের অলিম্পিক হিসেবে এসেছিলাম ছোট্ট অলিম্পিয়ানকে পেটে নিয়ে।।'

২০১৬ ও ২০২১ অলিম্পিকেও অংশ নেন নাদা। এবার অলিম্পিকে সাত মাসের গর্ভবতী অবস্থায় অংশ নেওয়া যে কতটা চ্যালেঞ্জের ছিলো সেটাও তিনি জানান আবেগঘনভাবে,  'প্রেগনেন্সির এই রোলারকোস্টার বেশ কঠিন যাত্রা। জীবনের এই চ্যালেঞ্জ ও খেলাধুলা সব ভারসাম্য রাখার লড়াই অনেক তীব্র ছিলো। আমি ভাগ্যবান আমার স্বামী ও পরিবারের আস্থা অর্জন করে এতদূর আসতে পেরেছি।'

Comments