প্যারিস অলিম্পিক

ম্যারাথনে থাকার কথাই ছিল না, সেই তোলাই জিতলেন সোনা

রেকর্ডের সঙ্গে ইথিওপিয়ার দীর্ঘদিনের অপেক্ষাও ঘুচিয়েছেন তোলা। ২৪ বছর পর পুরুষদের ম্যারাথনে দেশটিকে সোনা এনে দিয়েছেন তিনি। 
তামিরাত তোলা। ছবি: এএফপি

প্যারিস অলিম্পিকে পুরুষদের ম্যারাথনে সোনা জিতেছেন ইথিওপিয়ার তামিরাত তোলা। অথচ এই ইভেন্টে তার অংশগ্রহণ করার কথাই ছিল না। শুধু তাই নয়, ৩২ বছর বয়সী এই অ্যাথলেট অলিম্পিক রেকর্ডের মালিকও হয়েছেন।

ইথিওপিয়ার দলে তোলার নাম ছিল না শুরুতে। সিসে লেম্মা হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে গেলে প্যারিসে ডাক আসে তার। শনিবার ২ ঘণ্টা ২৬ মিনিট ৬ সেকেন্ড নিয়ে ফিনিশিং লাইন পেরিয়ে যান তিনি। এর চেয়ে কম সময়ে অলিম্পিকের মঞ্চে কেউ ম্যারাথন দৌড় শেষ করতে পারেননি। এর আগে রেকর্ডের মালিক ছিলেন ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে সোনা জেতা কেনিয়ার স্যামুয়েল ওয়ানজিরু। তোলার চেয়ে ৬ সেকেন্ড বেশি সময় লেগেছিল তার।

রেকর্ডের সঙ্গে ইথিওপিয়ার দীর্ঘদিনের অপেক্ষাও ঘুচিয়েছেন তোলা। ২৪ বছর পর পুরুষদের ম্যারাথনে দেশটিকে সোনা এনে দিয়েছেন তিনি। 

গত টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন বশির আবদি। এবার এই বেলজিয়ানের গলায় উঠেছে রুপার পদক। ৪২ কিলোমিটারের মতো দূরত্ব পাড়ি দিতে ২ ঘণ্টা ৬ মিনিট ৪৭ সেকেন্ড সময় নিয়েছেন তিনি। আর ২ ঘণ্টা ৭ মিনিটে দৌড় শেষ করে ব্রোঞ্জ জিতেছেন কেনিয়ার বেনসন কিপ্রিতো।

মোট ৮১ জন অংশ নিয়েছিলেন দূরপাল্লার দৌড়ে। এর মধ্যে ৭১ জন ফিনিশিং লাইন ছুঁয়েছেন। যে দশজন দৌড় শেষ না করে আগেই থেমে গেছেন, তাদের মধ্যে একজন ইলিউড কিপচোগে। তর্কসাপেক্ষে তাকে ইতিহাসের সেরা ম্যারাথন রানারও বলা হয়ে থাকে। এবারও দৌড় শুরুর আগে আলাদা করে নজর ছিল তার উপর। কেনিয়ার এই ক্রীড়াবিদকে ইতিহাস হাতছানি দিচ্ছিল। 

আগের দুই অলিম্পিকেই সোনা উঠেছে কিপচোগের গলায়। কিন্তু প্রথম ব্যক্তি হিসেবে অলিম্পিকের ম্যারাথনে তিনবার সোনা তিনি তো জিততেই পারেননি, উল্টো দৌড়ও শেষ করেননি। ৩০ কিলোমিটারের আশেপাশে গিয়ে তিনি থেমে যান। অলিম্পিকে পঞ্চমবার অংশগ্রহণের পর ৩৯ বছর বয়সী কিপচোগে অবসরের ঘোষণাও জানিয়ে দেন।

Comments