বিশ্বকাপে ঝড় তুলতে পারেন যে পাঁচ ব্যাটার

সব দলেই কম বেশি হার্ড হিটার থাকলেও টেইলর বেছে নিয়েছেন ৫ জন ব্যাটারকে। তাদের প্রত্যেকেই আন্তর্জাতিক মঞ্চে এরই মধ্যে প্রমাণ করেছেন নিজেদের। চলুন দেখা আসা যাক কাদের ওপর বাজি সাবেক কিউই কাপ্তানের।
Tim David
টিম ডেভিড

শুরু হয়ে গেছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ উৎসব। অস্ট্রেলিয়ায় চলছে ক্ষুদ্রতম ফরম্যাটের বিশ্বআসরের প্রথম রাউন্ড। চার-ছক্কার খেলা টি-টোয়েন্টিতে সাম্প্রতিক সময়ে নজর কেড়েছেন বেশ কয়েকজন বিধ্বংসী ব্যাটার। আগামী ২২ তারিখ থেকে শুরু হতে যাওয়া সুপার টুয়েলভ পর্বে ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে গ্যালারি মাতাবেন কারা? এ নিয়ে আইসিসিতে কলাম লিখেছেন সাবেক নিউজিল্যান্ড তারকা রস টেইলর।

সব দলেই কম বেশি হার্ড হিটার থাকলেও টেইলর বেছে নিয়েছেন ৫ জন ব্যাটারকে। তাদের প্রত্যেকেই আন্তর্জাতিক মঞ্চে এরই মধ্যে প্রমাণ করেছেন নিজেদের। চলুন দেখা আসা যাক কাদের ওপর বাজি সাবেক কিউই কাপ্তানের।

টিম ডেভিড

অতিমানবীয় আবির্ভাবে ক্রিকেট ভক্তদের মুখে মুখে এখন এই অজি ব্যাটারের নাম। শুরুটা সিঙ্গাপুরের হয়ে হলেও আইপিএল ও অন্যান্য ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ভালো খেলে ডাক পেয়েছেন অস্ট্রেলিয়া দলে। ২৬ বছর বয়সী এই ডানহাতির রয়েছে বিশাল সব ছক্কা হাঁকানোর সক্ষমতা।

সাম্প্রতিক সময়ে এতোটাই দ্যুতি ছড়িয়েছেন ডেভিড যে তার জন্য অজিদের বিশ্বকাপ দলে জায়গা ছেড়ে দিতে হয়েছে ফর্মে থাকা ক্যামেরন গ্রিনকে। টেইলর মনে করছেন অস্ট্রেলিয়ার পিচে মনে রাখার মতো একটি মাস কাটাবেন এই ব্যাটার।

suryakumar yadav

সূর্যকুমার যাদব

আইপিএল ও ভারত-ইংল্যান্ড সিরিজের কল্যাণে তার নাম এখন আর অজানা নয় ক্রিকেট বিশ্বের। ব্যাট করেন চার নম্বরে, তর্কসাপেক্ষে বেশ ব্যাটিং অর্ডারের কঠিন এক জায়গায়। প্রথম তিন ব্যাটারের ধীরস্থির শুরুর চাপ সামলে দ্রুত রান তোলার কাজটা করতে হয় তাকেই। বিশেষ করে ভারত দলে যেখানে ইনিংসের শুরুটা করেন রোহিত শর্মা, কেএল রাহুল ও বিরাট কোহলি।

টেইলর মনে করেন যেখানে ব্যাট করেন সূর্যকুমার সেটাই টি-টোয়েন্টিতে ব্যাট করার জন্য সবচেয়ে কঠিন জায়গা। অপ্রচলিত সব শটে এই তরুণের দানবীয় ছক্কা হাঁকানো বেশ মনে ধরেছে টেইলরের। সাবেক এই মিডল অর্ডার ব্যাটার মনে করেন যেই পরিমাণ আত্মবিশ্বাস নিয়ে উইলো চালান সুরিয়াকুমার তাতে রান খরায় ভোগার সম্ভাবনা তার নেই বললেই চলে।

fin allen

ফিন অ্যালেন

এই তালিকায় কেবল একজন স্বদেশীকে বেছে নিয়েছেন টেইলর। আর প্রত্যাশিতভাবেই তিনি ফিন অ্যালেন। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজেও দেখিয়েছেন মারকুটে ব্যাটিং ঝলক। ঝড়ো সূচনার জন্য বিশ্বকাপেও কিউই বাহিনী তাকিয়ে থাকবে তার দিকেই।

আরেক ওপেনার ডেভন কনওয়ে ও মিডল অর্ডারে কেন উইলিয়ামসন খুব একটা সাবলীল নন উড়ন্ত সূচনায়। সেক্ষেত্রে নিউজিল্যান্ডের রান রেট ঠিক রাখার কাজটা ফিনই করবেন বলে বিশ্বাস টেইলরের।  

অভিজ্ঞ তারকা মার্টিন গাপটিলের জায়গায় খেলার কারণে কিছুটা চাপ বোধ করতে পারেন ২৩ বছর বয়সী এই তরুণ, তবে সেটা উতরে বিশ্বমঞ্চে ফিন নিজেকে ঠিকই মেলে ধরবেন বলে মনে করেন টেইলর।

haider ali

হায়দার আলি

পাকিস্তানের হায়দার আলিকেও এই তালিকায় রেখেছেন টেইলর। তার মতে মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমই খেলবেন ইনিংসের অধিকাংশ বল। ফলে লোয়ার মিডল অর্ডারে হায়দারের মতো কাউকে দরকার যে রান রেটে বড় পরিবর্তন আনতে সক্ষম।

সর্বশেষ ত্রিদেশীয় সিরিজের উদাহরণ টেনেছেন এই সাবেক কিউই। পাকিস্তানের শিরোপা জেতার মিশনে এক ম্যাচে ২০০ এর বেশি স্ট্রাইক রেটে রান করেছিলেন হায়দার, তাতেই জায়গা হয়ে গেছে টেইলরের সেরা পাঁচে।   

harry brook

হ্যারি ব্রুক

লেজেন্ডস লিগ খেলতে ভারতে গিয়ে টেইলর চোখ রেখেছিলেন ইংল্যান্ড-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজেও। তৃতীয় টি-টোয়েন্টিতে ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুক মাত্র ৩৫ বলে করেছিলেন অপরাজিত ৮১ রান। আর সেই ইনিংসেই চোখ আটকে রয়েছে টেইলরের। এতোটাই মুগ্ধ হয়েছেন যে চলতি বিশ্বকাপে এই ইংলিশম্যানের ওপর বাজিও ধরছেন তিনি।

নিজেদের সময় টি-টোয়েন্টির হঠাৎ আবির্ভাবে মানিয়ে নিতে কিছুটা সময় ও পরিশ্রম লেগেছিল বলে মনে করেন টেইলর। তবে তার মতে নতুন প্রজন্ম বেড়েই উঠেছে এই ধরণের ক্রিকেট খেলে। ফলে তারা সহজাতভাবেই খেলে ফেলে এমন অবিশ্বাস্য সব ইনিংস।

Comments

The Daily Star  | English

Julian Assange to be freed after pleading guilty to US Espionage Act charge

Assange, 52, has agreed to plead guilty to a single criminal count of conspiring to obtain and disclose classified US national defence document

1h ago