আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার টুয়েলভ শুরু শ্রীলঙ্কার

রোববার হোবার্টে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১২৮ রান করেছিল আয়ারল্যান্ড। তবে কুশলের ৪৩ বলে ৬৮ রানের ইনিংসে ভর করে ৩০ বল ও ৯ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।
kusal mendis

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বিপর্যয়ের পর যেন জেগে ওঠে শ্রীলঙ্কা। নেদারল্যান্ডস ও আরব আমিরাতকে হারিয়ে দাপটের সঙ্গে সুপার টুয়েলভে পা রাখার পর আজ আয়ারল্যান্ডকেও উড়িয়ে দিল দাসুন শানাকার দল। ব্যাট হাতে এই জয়ের নেতৃত্ব দেন ওপেনার কুশাল মেন্ডিস।

রোববার হোবার্টে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১২৮ রান করেছিল আয়ারল্যান্ড। তবে কুশলের ৪৩ বলে ৬৮ রানের ইনিংসে ভর করে ৩০ বল ও ৯ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় শ্রীলঙ্কা। দুই ওপেনার কুশাল ও ধনাঞ্জয়া ডি সিলভা খেলতে থাকেন বেশ সাবলীলভাবেই। উদ্বোধনী জুটিতেই ৬৩ রান তুলে ফেলে লঙ্কানরা।

নবম ওভারে আইরিশ স্পিনার গ্যারেথ ডিলানির গুড লেন্থের বল কাট করতে গিয়ে কট বিহাইন্ডের ফাঁদে পড়েন ধনাঞ্জয়া। এর দুই ওভার বাদে আরও এক লঙ্কান ব্যাটারকে সাজঘরে পাঠানোর সুযোগ এসেছিল আইরিশদের সামনে। মিড উইকেটে চারিথ আসালাঙ্কার ক্যাচ ফেলেন করোনা নিয়ে ম্যাচ খেলা জর্জ ডকরেল, ম্যাচে নিজের দ্বিতীয় উইকেট শিকার থেকে বঞ্চিত হন ডিলানি।

অপর প্রান্তে আপন গতিতে ব্যাট করতে থাকেন কুশাল। ১৩তম ওভারের পঞ্চম বলে ডিলানিকে চার মেরে পেয়ে যান ফিফটির দেখা। প্রথম উইকেটের মতো দ্বিতীয় উইকেটেও ৫০ রানের জুটি পায় শ্রীলঙ্কা। এরপর আগ্রাসী রূপ ধারণ করেন লঙ্কান ব্যাটাররা। শেষ ওভারে সিমি সিংকে দুটি ছক্কা হাঁকিয়ে জয় ত্বরান্বিত করেন মেন্ডিস।

অল্প পুঁজি নিয়ে ২২ গজে বেশ কঠিন কেটেছে আইরিশ বোলারদের। লঙ্কানদের একমাত্র উইকেটটি নিয়েছেন ডিলানি, তিনি ছাড়া বাকি সকলেই রান দিয়েছেন ওভারপ্রতি ৮ বা তার বেশি। 

 

এর আগে টসে জিতে ব্যাটিং নিয়ে যেন ভুলই করে ফেলেছিলেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। তাকে দিয়েই শুরু হয় আইরিশদের ব্যাটিং অর্ডারের ভাঙন। দ্বিতীয় ওভারেই দলীয় দুই রানে লাহিরু কুমারার বলে বোল্ড হয়ে ফিরে যান বালবির্নি।

এরপর লরকান টাকারকে নিয়ে প্রতিরোধের চেষ্টা চালিয়েছিলেন পল স্টার্লিং, কিন্তু তিনিও থিকসানার বলে বোল্ড হয়ে ফিরে যান মাত্র ১০ রান করে। সতীর্থদের বিদায় বিচলিত করতে পারেনি স্টার্লিংকে, চামিকা করুনারত্নের পরের ওভারে একটি করে ছয় ও চারে একাই নেন ১৩ রান।

বিপর্যয় যখন প্রায় কাটিয়ে উঠেছে লঙ্কানরা তখনই আবারও আঘাত হানে শ্রীলঙ্কা। এবার ধনাঞ্জয়া তুলে নেন স্টার্লিংকে। ২৫ বলে ৩৪ রান করে ফিরে যান আইরিশ ওপেনার। এর পরের ওভারে আবারও উইকেট হারায় আয়ারল্যান্ড, কার্টিস ক্যাম্ফারকে আসালাঙ্কার ক্যাচ বানিয়ে নিজের দ্বিতীয় উইকেটের দেখা পান করুনারত্নে।

দশ ওভার শেষে চার উইকেট হারিয়ে কেবল ৬০ রান তুলতে সমর্থ হয় শ্রীলঙ্কা। এরপর জর্জ ডকরেলের সঙ্গে ৪১ বলে ৪৭ রানের জুটি গড়েন হ্যারি টেক্টর। থিকসানা ডকরেলকে বোল্ড করে দিলে ভাঙে এই জুটি। এরপর ১৮তম ওভারের শেষ বলে ৪২ বলে ৪৫ রান করে টেক্টর ফিরে গেলে শেষ হয়ে যায় আইরিশদের লড়াকু সংগ্রহের স্বপ্ন।

শেষ ১২ বলে কেবল ১১ রান করতে সক্ষম হয় আয়ারল্যান্ড লোয়ার অর্ডার। ১৯তম ওভারে দুটি উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে তারা থামে ৮ উইকেটে ১২৮ রানে। লঙ্কান বোলারদের মধ্যে দুটি করে উইকেট পেয়েছেন থিকসানা ও হাসারাঙ্গা। বাকি সকলে শিকার করেছেন একটি করে উইকেট। দারুণ ব্যাটিংয়ে ম্যাচসেরা হয়েছেন কুশাল।

Comments