আফিফ বাংলাদেশের ম্যাক্সওয়েল, বললেন শ্রীরাম

আফিফের ভূয়সী প্রশংসা করেছেন ভারতীয় কোচিং স্টাফ শ্রীরাম। বিশেষ করে, আফিফের আক্রমণাত্মক খেলার ধরন বেশ মনে ধরেছে তার। 
ছবি: এএফপি

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সবচেয়ে বড় দুশ্চিন্তার জায়গা ব্যাটিং। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিংয়ে ভরাডুবির শিকার হয়েছে টাইগাররা। তবে সবশেষ ম্যাচগুলোতে বেশ ধারাবাহিকভাবে খেলছেন একজন। তিনি তরুণ বাঁহাতি ব্যাটার আফিফ হোসেন। পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে দলের টেকনিকাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের কাছ থেকে তিনি পেয়েছেন উচ্ছ্বসিত প্রশংসা। আফিফের মাঝে তিনি খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ার মারকুটে ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলকে।

চলতি বছর আফিফ বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টি খেলেছেন ১৯টি। প্রায় ২৫ গড়ে তিনি রান করেছেন ৪৭৩। টপ অর্ডারের দ্রুত বিদায়ের পর প্রায়ই তিনি ধরেছেন দলের হাল। আবার তার শেষদিকের ঝড়ো ব্যাটিংয়ে অনেকবারই বাংলাদেশ পেয়েছে লড়াকু পুঁজি। পুরো ক্যারিয়ারের পরিসংখ্যানও বাকি সতীর্থদের তুলনায় উজ্জ্বল। ৫৮ ম্যাচ খেলে ৫৩ ইনিংসে ব্যাট করে ১২০.৯৪ স্ট্রাইক রেটে রান করেছেন ৯৭৬। আছে তিনটি ফিফটিও।

বুধবার অ্যাডিলেড ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সেই ম্যাচের আগে আইসিসি একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে ২৩ বছর বয়সী আফিফকে নিয়ে কথা বলেছেন শ্রীরাম। ভিডিওতে আফিফের ভূয়সী প্রশংসা করেছেন এই ভারতীয়। বিশেষ করে, আফিফের আক্রমণাত্মক খেলার ধরন বেশ মনে ধরেছে তার।

ভিডিওতে আফিফকে নিয়ে শ্রীরাম বলেন, 'তার প্রথম বল থেকেই আক্রমণাত্মক হওয়ার সক্ষমতা রয়েছে। আমি সব সময় তাকে আমাদের গ্লেন ম্যাক্সওয়েল বলি। সে (ক্রিজে) আসে ও খুব দ্রুত খেলা বদলে দেয়। মানিয়ে নিতে তার খুবই কম বল লাগে। উপমহাদেশীয় একজন ব্যাটসম্যানের মানসম্মত হওয়াটা জরুরি।'

ভারতের বিপক্ষে আরও একবার আফিফের ব্যাটের দিকে চেয়ে থাকবেন টাইগার ভক্তরা। জাসপ্রিত বুমরাহ না থাকলেও ফর্মে আছেন তিন ভারতীয় পেসার আর্শদীপ সিং, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। হার্দিক পান্ডিয়াও ব্রেক থ্রু এনে দিতে বেশ পটু। চলতি বিশ্বকাপে বড় দলগুলোর বিপক্ষে এখনও হাসেনি আফিফের ব্যাট। ভারত ম্যাচে জ্বলে উঠে সেই জুজু কাটাতে নিশ্চয়ই মুখিয়ে থাকবেন তিনি।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

2h ago