আইরিশদের হারিয়ে সেমিতে এক পা নিউজিল্যান্ডের

জশ লিটলের হ্যাট্রিকে নতুন ইতিহাস গড়ে আয়ারল্যান্ড। প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি হ্যাটট্রিক। তবে অধিনায়ক কেন উইলিয়ামসনের ঝড়ো ব্যাটিংয়ে বড় পুঁজিই পায় নিউজিল্যান্ড। এরপর বোলারদের নৈপুণ্যে কাঙ্ক্ষিত জয় মিলেছে দলটির। ফলে সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল গত আসরের ফাইনালিস্টরা।

জশ লিটলের হ্যাট্রিকে নতুন ইতিহাস গড়ে আয়ারল্যান্ড। প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি হ্যাটট্রিক। তবে অধিনায়ক কেন উইলিয়ামসনের ঝড়ো ব্যাটিংয়ে বড় পুঁজিই পায় নিউজিল্যান্ড। এরপর বোলারদের নৈপুণ্যে কাঙ্ক্ষিত জয় মিলেছে দলটির। ফলে সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল গত আসরের ফাইনালিস্টরা। 

অ্যাডিলেড ওভালে শুক্রবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রান করে কিউইরা। জবাবে ৯ উইকেটে ১৫০ রান তুলতে সমর্থ হয় আয়ারল্যান্ড।

জয় পেলেও এখন নিশ্চিত হয়নি কিউইদের সেমি-ফাইনাল। পাঁচ ম্যাচে ৭ পয়েন্ট তাদের। নিজ নিজ ম্যাচে জয় পেলে সমান পয়েন্ট হতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডেরও। তাদেরও চার ম্যাচ শেষে পয়েন্ট ৫ করে। সেক্ষেত্রে নিট রান রেট বড় ভূমিকা রাখতে পারে। তবে এখন পর্যন্ত এক্ষেত্রে বেশ এগিয়ে আছে নিউজিল্যান্ড। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া বিশাল জয় না পেলে সেমিতে উঠতে সমস্যা হবে না তাদের। 

আয়ারল্যান্ডের জন্য অবশ্য ছিল নিয়ম রক্ষার ম্যাচ। তাতে নতুন ইতিহাসই গড়ল দলটি। প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইটি হ্যাটট্রিক গড়েছে আইরিশরা। গত আসরে ডাচদের বিপক্ষে কার্টিস ক্যাম্পফের হ্যাটট্রিকের পর এদিন হ্যাট্রিক করেন লিটল। ম্যাচের ১৯তম ওভারে দ্বিতীয় বলে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করার পরের দুই বলে জেমস নিশাম ও মিচেল স্যান্টনারকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন তিনি।

তবে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার ফিন অ্যালান ও ডেভন কনওয়ের ব্যাটে ভালো সূচনা করেই নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে আসে ৫২ রান। অ্যালানকে ফিরিয়ে এ জুটি ভাঙেন মার্ক এডাইর। এরপর কনওয়ের সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক কেন উইলিয়ামসন। গড়েন ৪৪ রানের জুটি। এরপর ১৮ রানের ব্যবধানে দুটি উইকেট তুলে ম্যাচে ফিরেছিল আইরিশরা। তবে ড্যারিল মিচেলের সঙ্গে ৬০ রানের আরও একটি জুটি গড়েন কিউই অধিনায়ক।

এরপর লিটলের হ্যাটট্রিক। যা চলতি বিশ্বকাপেই দ্বিতীয় হ্যাটট্রিকের নজির। তবে তাতে খুব একটা লাভ হয়নি। ততোক্ষণে বড় পুঁজি মিলে যায় কিউইদের। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। ৩৫ বলের ইনিংসটি সাজান ৫টি চার ও ৩টি ছক্কায়। অ্যালান করেন ১৮ বলে ৩২ রান। মিচেল অপরাজিত থাকেন ৩১ রানে। এছাড়া কনওয়ের ব্যাট থেকে আসে ২৮ রানের ইনিংস। আয়ারল্যান্ডের পক্ষে ২২ রানের খরচায় ৩টি উইকেট তুলে নেন লিটল। এছাড়া ২টি শিকার গ্যারেথ ডিলানির।

তবে লক্ষ্য তাড়ায় শুরুটা দারুণ করেছিল আয়ারল্যান্ড। ৬৮ রানের ওপেনিং জুটি গড়েন দুই ওপেনার পল স্টার্লিং ও অধিনায়ক অ্যান্ডি বিলবার্নে। এ জুটি ভাঙেন স্যান্টনার। আইরিশ অধিনায়ক বিলবার্নেকে বোল্ড করে দেন তিনি। এরপর আরেক ওপেনার স্টার্লিংকে বোল্ড করে দেন ইশ সোধি। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে আইরিশরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেন স্টার্লিং। ৩০ রান আসে বিলবার্নের ব্যাট থেকে। এছাড়া জর্জ ডকরেল করেন ২৩ রান। নিউজিল্যান্ডের পক্ষে ২২ রানের খরচায় ৩টি উইকেট পান লোকি ফার্গুসন। এছাড়া ২টি করে উইকেট পান টিম সাউদি, স্যান্টনার ও সোধি।

Comments

The Daily Star  | English

Quota protest: Rallies announced at all campuses

The rallies have been called tomorrow at 3:00pm protesting today's violence against protesters

1h ago