বাটলারের টুর্নামেন্ট সেরা সূর্যকুমার, শাদাবকে বেছে নিলেন বাবর

রোববার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-ইংল্যান্ড। তার আগের দিন আইসিসির একটি বিশেষ আয়োজনে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসেবে ফাইনালের দুই অধিনায়ক বেছে নেন দুজনকে।
surya kumar jadhav and shadab khan

সেমিফাইনালে বড় হারে বিশ্বকাপ শেষ হয়ে যায় ভারতের। তবে গোটা আসরে দুর্দান্ত ব্যাট করে টুর্নামেন্ট সেরার লড়াইয়ে এখনো টিকে আছেন ব্যাটার সূর্যকুমার যাদব। ফাইনালে উঠা ইংল্যান্ড অধিনায়কের ভোটও পেয়েছেন তিনি। এদিক পাকিস্তান অধিনায়ক আবার নিজ দলের অলরাউন্ডার শাদাব খানকেই বেছে নিয়েছেন।

রোববার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-ইংল্যান্ড। তার আগের দিন আইসিসির একটি বিশেষ আয়োজনে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসেবে ফাইনালের দুই অধিনায়ক বেছে নেন দুজনকে।

ভারত ফাইনালে উঠতে না পারলেও এবারের বিশ্বকাপে সবচেয়ে প্রভাব বিস্তারকারী ব্যাটার ছিলেন সূর্যকুমার। ৫৯.৭৫ ও ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে ২৩৯ রান করেছেন তিনি। যা আসরের তৃতীয় সর্বোচ্চ।

অবিশ্বাস্য সব শট, ক্রিজে গিয়েই আগ্রাসী মেজাজ দেখিয়ে দ্রুত রান আনার ধরণ মিলিয়ে তাকেই আসরের সেরা খেলোয়াড় মনে করছেন বাটলার, 'আমি মনে করি সূর্যকুমার যাদব হবে টুর্নামেন্ট সেরা। সূর্যকুমার স্বাধীনতা নিয়ে খেলেছে। ভারতের তারকায় ভরা ব্যাটিং লাইনআপে সে ছিল অবিশ্বাস্য।'

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ৯ জনের একটি তালিকা গত শুক্রবার প্রকাশ করে আইসিসি। তাতে সূর্যকুমার, শাদাবের সঙ্গে আছেন বাটলার নিজেও। ইংল্যান্ডের আরও দুই খেলোয়াড় আলেক্স হেলস ও স্যাম কারানও আছেন এই তালিকায়।

সেমিফাইনালে ভারতকে উড়িয়ে দেওয়ার ম্যাচে ঝড় তোলে ৮০ রান করা বাটলার ৫ ইনিংসে ৪৯.৭৫ গড় ও ১৪৩.১৬ স্ট্রাইক রেটে ১৯৯ রান করেছেন। তার ওপেনিং সঙ্গী হেলস ৫ ইনিংসে করেছেন ২১১ রান, ৫২.৭৫ ব্যাটিং গড়ের সঙ্গে তার স্ট্রাইক রেট ১৪৮.৫৯। টুর্নামেন্টে ১০ উইকেট নিয়ে ইংল্যান্ডকে বোলিংয়ে টানছেন কারান।

নিজের নাম না দিলেও দুই সতীর্থের সম্ভাবনা নিয়েও কথা বলেছেন তিনি, 'আমাদের দুই জন স্যাম কারান ও হেলসও আছে ফাইনালে ভালো খেললে তারাও পেতে পারে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার।'

লেগ স্পিন বোলিং আর মিডল অর্ডারে নেমে আগ্রাসী ব্যাটিং নিয়ে পাকিস্তানকে টানছেন শাদাব। টুর্নামেন্টে ওভারপ্রতি  ৬.৫৯ রান দিয়ে তার শিকার ১০ উইকেট। ব্যাট হাতে এক ফিফটিতে করেছেন ৭৮ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুপার টুয়েলভে দলের ভীষণ চাপে ঝড়ো ফিফটি করেন তিনি।

পাকিস্তান অধিনায়ক তাই মনে করছেন পুরস্কারটা পাওয়া উচিত শাদাবের, 'শাদাব খান যেভাবে খেলছে আমার মনে হয় পুরস্কারটা তারই পাওয়া উচিত। অসাধারণ বোলিং করছে, ব্যাটিংয়ে অবদান রাখছে, দারুণ ফিল্ডিংও করেছে। তাকে তাই পুরস্কারের জন্য প্রধান প্রতিযোগি মনে করছি আমি।'

এরা ছাড়াও টুর্নামেন্ট সেরার লড়াইয়ে আছেন এখনো পর্যন্ত আসরে সর্বোচ্চ রান করা ভারতের বিরাট কোহলি,  পাকিস্তানের শাহিদ আফ্রিদি, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

তবে শেষ পর্যন্ত ফাইনাল ম্যাচের পারফরম্যান্সই ঠিক করে দিবে পুরস্কারটা উঠবে কার হাতে।

Comments

The Daily Star  | English

To Europe Via Libya: A voyage fraught with peril

An undocumented Bangladeshi migrant worker choosing to enter Europe from Libya, will almost certainly be held captive by armed militias, tortured, and their families extorted for lakhs of taka.

7h ago