দারুণ বোলিংয়ে পাকিস্তানকে দেড়শোর নিচে আটকে রাখল ইংল্যান্ড  

রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের ফাইনালে ৮ উইকেটে ১৩৭ রান করেছে পাকিস্তান।
Sam curran

লড়াকু সংগ্রহের মঞ্চটা প্রস্তুতই ছিল পাকিস্তানের। তবে থিতু হয়েও বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেন বাবর আজম, শান মাসুদ ও শাদাব খান। তারা ছাড়া বলার মতো কিছু করতে পারলেন না কেউই। বল হাতে ছড়ি ঘুরালেন তিন ইংলিশ পেসার স্যাম কারান, বেন স্টোকস আর ক্রিস জর্ডান। তাদের সঙ্গে জ্বলে উঠলেন আদিল রশিদও। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে তাই সহজ লক্ষ্যই পেল ইংল্যান্ড।

রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের ফাইনালে ৮ উইকেটে ১৩৭ রান করেছে পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেছেন মিডল অর্ডার ব্যাটার শান মাসুদ। মোহাম্মদ রিজওয়ান ধরে রাখতে পারেননি সেমির ফর্ম, সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন ইফতিখার আহমেদ, মোহাম্মদ হারিস ও মোহাম্মদ নাওয়াজ। ৪ ওভার বল করে মাত্র ১২ রান নিয়ে ৩ উইকেট নেন কারান। ৪ ওভারে ২৭ রানে ২ উইকেট জর্ডানের। লেগ স্পিনের ঝলকে আদিল ২২ রানে পান ২ উইকেট। 

বল হাতে প্রথম ওভার করতে আসেন বেন স্টোকস। প্রথম বলেই নো বল করে বসেন ইংলিশ অলরাউন্ডার। তবে ফ্রি হিট কাজে লাগাতে পারেননি রিজওয়ান। অপর প্রান্তে বাবর যথারীতি শুরু করেন ঠান্ডা মেজাজে। পঞ্চম ওভারে ভাঙে পাকিস্তানের ওপেনিং জুটি, কারানের বলে ইনসাইড এজ বোল্ড হয়ে ফিরে যান রিজওয়ান।

১৪ বলে ১৫ রান করে ফিরে যান পাকিস্তান উইকেটরক্ষক। এরপর হারিস এসে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি অধিনায়ককে। রশিদের বলে লং অনে স্টোকসের হাতে ধরা পড়ার আগে করেন ১২ বলে আট রান। ৪৫ রানে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। তৃতীয় উইকেটে মাসুদের সঙ্গে ৩৯ রানের জুটি গড়েন বাবর। দুজন মিলে বাড়ান দলীয় রানরেট।

১২তম ওভারে ম্যাচে নিজের দ্বিতীয় ওভার করতে এসে বাবরকে চমকে দেন রশিদ। প্রথম বলেই গুগলি করে পাক দলনেতাকে চমকে দেন ইংলিশ লেগ স্পিনার। বল বুঝতে না পেরে তার হাতেই ক্যাচ দিয়ে ফেরেন বাবর। ২৮ বল থেকে ৩২ রান করে বিদায় নেন তিনি। সেই ওভারে আর কোন রান না দিয়ে উইকেট মেডেন আদায় করে নেন রশিদ।

পরের ওভারে আবারও চেপে ধরে ইংল্যান্ড, স্টোকস এসে ফেরান ইফতিখারকে। শূন্য রানে ফিরে যান ৩২ বছর বয়সী মিডল অর্ডার ব্যাটার। তার বিদায়ের পর প্রতিরোধ গড়ে তোলেন শাদাব ও মাসুদ। তাদের কল্যাণে আবারও রানরেটে উন্নতি ঘটাতে সক্ষম হয় পাকিস্তান। তবে ১৭তম ওভারে ৩৮ রান করা মাসুদকে ফিরিয়ে ৩৬ রানের জুটি ভাঙেন কারান।

পরের ওভারে জর্ডানের বলে শাদাব ফিরে গেলে চাপে পড়ে পাকিস্তান। ১৪ বলে ২০ রান করে ফিরে যান এই বোলিং অলরাউন্ডার। ১৯তম ওভারে পাকিস্তানের শেষ স্বীকৃত ব্যাটার নাওয়াজকেও আউট করেন কারান। মাত্র পাঁচ রান করে ফিরে যান এই অলরাউন্ডার। শেষ ওভারেও উইকেট হারায় পাকিস্তান, মোহাম্মদ ওয়াসিম পরিণত হন জর্ডানের দ্বিতীয় শিকারে। শেষ দুই ওভারে মাত্র ১০ রান করে ১৩৭ রানে থামে বাবরের দল।

Comments

The Daily Star  | English

Rajuk seals off 12 restaurants at Dhanmondi's Gawsia Twin Peak

Rajdhani Unnayan Kartripakkha (Rajuk) today sealed off 12 restaurants inside the Gawsia Twin Peak building on Dhanmondi Satmasjid Road

1h ago