ট্রান্সফার লাইভ: বার্সার যুব দলের ট্রায়ালে রোনালদিনহোর ছেলে

বছর ঘুরে ইউরপোপিয়ান ক্লাব ফুটবলে আবারও এসে পড়েছে দলবদলের মৌসুম। শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করবে দলগুলো। অনেক প্রতিষ্ঠিত তারকা চুক্তি নবায়ন করে থেকে যাবেন। আবার অনেকে পাড়ি জমাবেন নতুন ঠিকানায়। ভবিষ্যতের তারকা খুঁজে পেতে উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও হাত বাড়াবে দলগুলো।
(বাঁ থেকে) মেন্দেস, রামোস ও মুদ্রিক। ছবি: সংগৃহীত

বছর ঘুরে ইউরপোপিয়ান ক্লাব ফুটবলে আবারও এসে পড়েছে দলবদলের মৌসুম। শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করবে দলগুলো। অনেক প্রতিষ্ঠিত তারকা চুক্তি নবায়ন করে থেকে যাবেন। আবার অনেকে পাড়ি জমাবেন নতুন ঠিকানায়। ভবিষ্যতের তারকা খুঁজে পেতে উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও হাত বাড়াবে দলগুলো।

ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্ডেসলিগা ও ফরাসি লিগ ওয়ানের দলবদল ১ জানুয়ারি শুরু হয়ে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের অপর দুটি স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি আর দলবদল ২ জানুয়ারি থেকে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

২০২৩ সালের শীতকালীন দলবদলের সবশেষ খবরাখবর ও গুঞ্জন নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।

ডিপাইকে কেনার প্রস্তাব পেল নিউক্যাসল

ডাচ ফরোয়ার্ড মেমফিস ডিপাইকে কেনার প্রস্তাব পেয়েছে ইংলিশ ক্লাব নিউক্যাসল ইউনাইটেড। এমন খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টস। স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার হয়ে মাঠে নামার তেমন সুযোগ পাচ্ছেন না ডিপাই। তার ক্যাম্প ন্যু ছাড়ার বিষয়ে কাতালানদের মনোভাব ইতিবাচক। আরেক স্প্যানিশ ক্লাব আতলেতিকো মাদ্রিদও আছে তাকে পাওয়ার দৌড়ে।

মুদ্রিকের জন্য বড় অঙ্কের অর্থ দিতে তৈরি আর্সেনাল

শাখতার দোনেৎস্কের মিখাইলো মুদ্রিককে পেতে নতুন প্রস্তাব দিয়েছে আর্সেনাল। ইতালিয়ান ক্রীড়া সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, তরুণ ইউক্রেনিয়ান উইঙ্গারের জন্য ট্রান্সফার ফি হিসেবে ৭০ মিলিয়ন ইউরো দিতে তৈরি গানাররা। অন্যান্য ভাতা মিলিয়ে খরচের অঙ্ক আরও বাড়তে পারে। আর্সেনাল ও শাখতারের মধ্যে আলোচনা চলমান রয়েছে। তবে মুদ্রিক ইতোমধ্যে ইংলিশ ক্লাবটিতে পাড়ি জমাতে মনস্থির করেছেন।

বার্সার যুব দলের ট্রায়ালে রোনালদিনহোর ছেলে

আমেরিকান গণমাধ্যম ইএসপিএন জানিয়েছে, ক্লাব কিংবদন্তি রোনালদিনহোর ছেলেকে ট্রায়ালের সুযোগ দিচ্ছে বার্সেলোনা। পরীক্ষায় উতরে গেলে স্প্যানিশ ক্লাবটির যুব দলে জায়গা মিলবে তার। ১৭ বছর বয়সী ব্রাজিলিয়ান জোয়াও মেন্দেস দে আসিস মোরেইরা ফরোয়ার্ড পজিশনে খেলেন। গত তিন বছর স্বদেশি ক্লাব ক্রুজেইরোর প্রতিনিধিত্ব করেন তিনি। তবে সম্প্রতি তিনি চুক্তি বাতিল করেছেন।

রামোসের বিকল্প হিসেবে স্ক্রিনিয়ারকে চায় পিএসজি

চলতি বছর জুনে সার্জিও রামোসের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে পিএসজির। চুক্তি নবায়নের বিষয়টি এখনও ঝুলে আছে। অভিজ্ঞ স্প্যানিশ তারকা ক্লাব ছাড়লে তার শূন্যস্থান পূরণে মিলান স্ক্রিনিয়ারকে চায় লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। ফরাসি গণমাধ্যম লা রিপাবলিকা জানিয়েছে, স্লোভাক ডিফেন্ডারকে বেতন হিসেবে বছরে ১২ মিলিয়ন ইউরো দিতে আগ্রহী পিএসজি। তবে সেজন্য তাকে আগামী গ্রীষ্মকালীন দলবদলে বিনা ট্রান্সফার ফিতে ইন্টার মিলান ছাড়তে হবে। ইতালিয়ান ক্লাবটির সঙ্গে স্ক্রিনিয়ারের চুক্তিও আগামী জুনে শেষ হবে। এরপর তিনি হয়ে যাবেন ফ্রি এজেন্ট।

পাভার্দে নজর রিয়ালের

ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টস জানিয়েছে, ফরাসি ডিফেন্ডার বেঞ্জামিন পাভার্দের ওপর নজর রাখছে রিয়াল মাদ্রিদ। আগামী গ্রীষ্মকালীন দলবদলে তাকে দলে টানার চেষ্টা করবে লা লিগার শিরোপাধারীরা। পাভার্দকে পাওয়ার দৌড়ে আছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও। বুন্ডেসলিগার চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গে তার চুক্তি রয়েছে আগামী ২০২৪ সাল পর্যন্ত।

Comments

The Daily Star  | English

Dhaka traffic still light as offices, banks, courts reopen

After five days of Eid and Pahela Baishakh vacation, offices, courts, banks, and stock markets opened today

46m ago