শিশু-কিশোরদের জন্য দিনে ১ ঘণ্টার ‘স্ক্রিন টাইম লিমিটেশন’ আনছে টিকটক

একইসঙ্গে সন্তানের টিকটক অ্যাকাউন্টে নিয়ন্ত্রণ রাখতে অভিভাবকদের জন্য ‘ফ্যামিলি পেয়ারিং ফিচারে’র কিছু আপডেটও ঘোষণা করেছে টিকটক।
রয়টার্স ফাইল ফটো

শিশু-কিশোররা যাতে একটানা টিকটকে সময় কাটাতে না পারে সেজন্য 'স্ক্রিন টাইম লিমিটেশন' আনছে টিকটক।

১৮ বছরের কমবয়সী ব্যবহারকারীদের দিনে ১ ঘণ্টার বেশি টিকটকে সময় কাটাতে নিরুৎসাহিত করতে এ ঘোষণা দিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

একইসঙ্গে সন্তানের টিকটক অ্যাকাউন্টে নিয়ন্ত্রণ রাখতে অভিভাবকদের জন্য 'ফ্যামিলি পেয়ারিং ফিচারে'র কিছু আপডেটও ঘোষণা করেছে টিকটক।

সিএনএন জানায়, আজ বুধবার টিকটকের ট্রাস্ট অ্যান্ড সেফটি প্রধান করম্যাক কিনান এ ঘোষণা দেন।

আগামী সপ্তাহ থেকে টিকটকে এই নতুন ফিচার চালু হবে।

তবে ব্যবহারকারীরা চাইলে এই নতুন ডিফল্ট সেটিংটি বন্ধ করতে পারবেন। ৬০ মিনিট পার হলে ব্যবহারকারীদের একটি পাসকোড প্রবেশ করতে অনুরোধ করা হবে। পাসকোড প্রদানের মাধ্যমে তারা আরও সময় টিকটকে থাকতে চায় কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

টিকটকের ট্রাস্ট অ্যান্ড সেফটি প্রধান করম্যাক কিনান বলেন, 'যদি কেউ এই নতুন ডিফল্ট সিস্টেম বন্ধ করার সিদ্ধান্ত নেয় এবং দিনে ১০০ মিনিটের বেশি টিকটকে সময় কাটায়। সেক্ষেত্রে টিকটিক অ্যাপ তাদেরকে নিজেদের জন্য উপযোগী একটি দৈনিক স্ক্রিন টাইম লিমিট সেট করার অনুরোধ করবে।'

১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের জন্য এই সময়সীমা নির্ধারণে বোস্টন চিলড্রেনস হাসপাতালের ডিজিটাল ওয়েলনেস ল্যাবের গবেষক ও বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েছে টিকটক।

করম্যাক কিনান বলেন, 'যদিও কতক্ষণ স্ক্রিন টাইমকে "অতিরিক্ত" বলা হবে, কিংবা কতক্ষণ স্ক্রিন টাইমের প্রভাব কী ধরনের এ নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে বিস্তৃতভাবে কোনো সমষ্টিগত অবস্থান এখনো তৈরি হয়নি। কিন্তু আমরা স্বীকার করি যে কিশোর-কিশোরীদের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতার প্রয়োজন, কারণ তারা স্বাধীনভাবে অনলাইন বিশ্ব অন্বেষণ করতে শুরু করে।'

'পরীক্ষার প্রথম মাসে আমরা দেখেছি এই পদ্ধতিতে আমাদের স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট টুলের ব্যবহার ২৩৪ শতাংশ বেড়েছে,' বলেন তিনি।

একইসঙ্গে টিকটকে ফ্যামিলি পেয়ারিং ফিচারের কিছু আপডেটও ঘোষণা করেছেন কিনান। এর ফলে অভিভাবকরা তাদের টিকটক অ্যাকাউন্ট সন্তানের অ্যাকাউন্টের সঙ্গে লিংক করতে পারবেন এবং নিয়ন্ত্রণ করতে পারবেন। সন্তানের অ্যাকাউন্টে শব্দ বা হ্যাশট্যাগ সেট করে ভিডিওগুলো ফিল্টার করতে পারবেন, সন্তান প্রতিদিন কত সময় টিকটকে কাটাবে সেই টাইম লিমিটও সেট করতে পারবেন। এছাড়া সন্তানের অ্যাকাউন্টে পাঠানো টিকটক বিজ্ঞাপনগুলোও মিউট করতে পারবেন তারা।

শিশু ও কিশোরদের ওপর টিকটক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের বিরূপ প্রভাব নিয়ে কয়েক বছর ধরে সমালোচনা চলছে। ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটসহ অন্যান্য প্ল্যাটফরমগুলোও একইভাবে ১৮ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টে অভিভাবকের নিয়ন্ত্রণ ও স্ক্রিন টাইম লিমিটেশন দিয়েছে।

Comments