ইন্টারনেট সংযোগ ছাড়াই ইউটিউবে ভিডিও দেখবেন যেভাবে

অ্যান্ড্রয়েডে ইউটিউব ভিডিও ডাউনলোড করা বেশ সহজ। আপনার ভৌগোলিক অবস্থানের ওপর নির্ভর করে আপনি অফলাইনে দেখার জন্য সুনির্দিষ্ট কিছু ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন।
ইউটিউবের ডাউনলোড সুবিধাটি দুর্বল ইন্টারনেট সংযোগ রয়েছে এমন পরিবেশে বেশ কাজে দেয়। প্রতিকী ছবি: রয়টার্স
ইউটিউবের ডাউনলোড সুবিধাটি দুর্বল ইন্টারনেট সংযোগ রয়েছে এমন পরিবেশে বেশ কাজে দেয়। প্রতিকী ছবি: রয়টার্স

ভিডিও দেখার প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউব বেশ জনপ্রিয়। ইউটিউব স্ট্রিম করার সময় ইন্টারনেট সংযোগ সব সময় স্থিতিশীল নাও থাকতে পারে। এক্ষেত্রে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে রাখলে ইন্টারনেট সংযোগ ছাড়াই দেখতে পারবেন সব ভিডিও।

অ্যান্ড্রয়েডে ইউটিউব ভিডিও ডাউনলোড করা বেশ সহজ। আপনার ভৌগোলিক অবস্থানের ওপর নির্ভর করে আপনি অফলাইনে দেখার জন্য সুনির্দিষ্ট কিছু ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন।

অ্যান্ড্রয়েডে ভিডিও ডাউনলোড করে দেখার প্রক্রিয়া

অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন ও দেখবেন:

১. আপনার ফোনে ইউটিউব মোবাইল অ্যাপটি খুলুন।

২. উপরের ডানদিকে 'সার্চ' বারটি ব্যবহার করে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান, তা অনুসন্ধান করুন৷

৩. ভিডিওতে ট্যাপ করে ওয়াচ পেজে যান এবং ডাউনলোড বাটনে ক্লিক করুন৷ অথবা, ভিডিওর শিরোনামের পাশে তিনটি বিন্দু চিহ্নে ক্লিক করুন এবং 'ডাউনলোড ভিডিও' নির্বাচন করুন।

৪. প্রথমবার ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে ইউটিউব আপনাকে ভিডিও ডাউনলোড কোয়ালিটি নির্বাচন করতে বলবে। একটি উপযুক্ত ডাউনলোড কোয়ালিটি নির্বাচন করুন এবং ডাউনলোড বাটন ক্লিক করুন। 'Remember my settings' ফিচারটি চালু রয়েছে কিনা তা নিশ্চিত করুন। এতে করে অন্য আরেকটি ভিডিও ডাউনলোড করার আগে আপনাকে আবারও একই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

একবার আপনার ইউটিউব ভিডিও ডাউনলোড হয়ে গেলে, আপনি নিচে 'ভিডিও ডাউনলোডেড' পপ-আপ দেখতে পাবেন৷ এছাড়াও, 'ডাউনলোড' বাটনটি এখন দেখাবে 'ডাউনলোডেড'৷ অর্থাৎ আপনি এখন ইন্টারনেট সংযোগ ছাড়াই এই ভিডিও অফলাইনে দেখতে পারবেন।

ডাউনলোড করা ভিডিওগুলো দেখতে চাইলে 'লাইব্রেরি' ট্যাবে গিয়ে 'ডাউনলোডস' নির্বাচন করতে হবে।

আপনি যদি ইন্টারনেট সংযোগ ছাড়াই অ্যাপে প্রবেশ করেন, তাহলে ইউটিউব আপনাকে 'See Your Downloads' অপশনটি দেখাবে যাতে ক্লিক করে আপনি ডাউনলোড করা ভিডিওগুলো দেখতে পারেন।

ইউটিউব ভিডিও অফলাইনে ডাউনলোড করার ক্ষেত্রে সীমাবদ্ধতা

ইউটিউবে ভিডিও আপলোড করার সময় আপলোডার চাইলে সে ভিডিও ডাউনলোড সুবিধা চালু বা বন্ধ রাখতে পারেন। ছবি: রয়টার্স
ইউটিউবে ভিডিও আপলোড করার সময় আপলোডার চাইলে সে ভিডিও ডাউনলোড সুবিধা চালু বা বন্ধ রাখতে পারেন। ছবি: রয়টার্স

অ্যান্ড্রয়েডে ইউটিউব ভিডিও ডাউনলোড করা বেশ সহজ। তবে এর বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে৷ প্রথমত, ভৌগোলিক অবস্থানের উপর নির্ভর করে আপনার ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন থাকা লাগতে পারে।

তাই আপনি যদি এমন কোনো অঞ্চলে থাকেন যেখানে ইউটিউবের সাবস্ক্রিপশন সেবা আবশ্যক, তাহলে আপনাকে ডাউনলোড ফিচার পেতে হলে মাসে ১১ দশমিক ৯৯ ডলার দিতে হবে। এতে অবশ্য বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা ও অন্যান্য সুবিধাও অন্তর্ভুক্ত থাকে।

দ্বিতীয়ত, আপনি শুধুমাত্র ইউটিউব মোবাইল অ্যাপ ব্যবহার করে ভিডিও দেখতে পারবেন। আপনি যখন ইউটিউব মোবাইল অ্যাপের মধ্যে একটি ভিডিও ডাউনলোড করেন, তখন আপনি এটি দেখতে বা ভিডিওটি অন্য ডিভাইসে স্থানান্তর করতে কোনো থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করতে পারবেন না। এর প্রধান কারণ হলো ইউটিউব আপনার ডিভাইসে ডাউনলোড করা সব ভিডিও এনক্রিপ্ট করে রাখে।

আরেকটি সমস্যা হলো  আপনাকে প্রতি ৪৮ ঘন্টায় অন্তত একবার আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইন্টারনেট সংযোগ চালু করতে হবে। তা না হলে সে ভিডিওটি আবারো নতুন করে ডাউনলোড করার প্রয়োজন হতে পারে।

তবে কিছু কিছু অঞ্চলে,গান বা সুর সম্পর্কিত ভিডিও ছাড়া অন্যান্য ভিডিওর  জন্য প্রতি ২৯  দিনে অন্তত একবার আপনার ডিভাইসটিতে ইন্টারনেট সংযোগ চালু করাই যথেষ্ট।

ইন্টারনেট সংযোগ থাকার বাধ্যবাধকতার কারণ হলো ভিডিওর অনলাইন সংস্করণ ও অফলাইন সংস্করণের মধ্যে ভারসাম্য রাখা৷ কোনো নির্মাতা ভিডিওটি মুছে ফেললে সেটা অফলাইনেও তখন আর দেখা যাবেনা।

সবশেষে, ইউটিউবের সব ভিডিও ডাউনলোড করা যায় না।

ইউটিউবে ভিডিও আপলোড করার সময় আপলোডার চাইলে সে ভিডিও ডাউনলোড সুবিধা চালু বা বন্ধ রাখতে পারেন।

ইউটিউবের ডাউনলোড সুবিধাটি দুর্বল ইন্টারনেট সংযোগ রয়েছে এমন পরিবেশে বেশ কাজে দেয়। এছাড়াও,  ইন্টারনেট সংযোগ না থাকলেও কিছু ভিডিও ডাউনলোড করা থাকলে আপনার ফোনে সবসময় ইউটিউবে দেখার মতো কিছু না কিছু থাকবে।

তথ্যসূত্র: মেকইউজঅফ

অনুবাদ করেছেন নাফিসা ইসলাম মেঘা

Comments