পিডিএফ ফাইল ডাউনলোডে যেসব সতর্কতা প্রয়োজন

এসব কারণে এই ফাইল ফরম্যাটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। তবে পিডিএফ ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। এই লেখায় এ বিষয়গুলো নিয়ে আচলোচনা করা হবে।
পিডিএফ
সব ধরনের ডিভাইসে ব্যবহারের উপযোগী পিডিএফ ফাইলের জনপ্রিয়তা দিনে দিনে বাড়ছে। ছবি: সংগৃহীত

কম বেশি আমরা প্রত্যেকেই পিডিএফ ফাইলের সঙ্গে পরিচিত। পিডিএফ ফরম্যাটের ফাইল খুব সহজেই ল্যাপটপ, স্মার্টফোন বা কম্পিউটারে দেখা যায়। ই-বুকের ফরম্যাট হিসেবেও এর জুড়ি নেই।

এসব কারণে এই ফাইল ফরম্যাটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। তবে পিডিএফ ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। এই লেখায় এ বিষয়গুলো নিয়ে আচলোচনা করা হবে।

পিডিএফ ডাউনলোডের ঝুঁকি

অনলাইন থেকে ইচ্ছে মতো পিডিএফ ডাউনলোডের মাধ্যমে আপনি হ্যাকারের হাতে নিজের তথ্য দিয়ে দিচ্ছেন নাতো? সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে অন্যথায় আপনার তথ্য চুরি হতে পারে।

সম্প্রতি সাইবার অপরাধীরা পিডিএফ ফাইলের সঙ্গে বিভিন্ন ভাইরাস যুক্ত করে দিচ্ছে। যার ফলে আপনি নিজের অজান্তে এসব ফাইল ডাউনলোডের মাধ্যমে নিজেকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলছেন।

পিডিএফ
পিডিএফ ফাইল। ছবি: সংগৃহীত

পিডিএফ ফাইল ডাউনলোড করার ক্ষেত্রে যেসব বিষয়গুলোর দিকে নজর রাখা উচিৎ, তা হলো: 

অপরিচিত ইমেইল

অপরিচিত ইমেইল থেকে আসা কোন পিডিএফ ফাইল যাচাই বাছাই না করে ডাউনলোড করবেন না। অনেক সময় হ্যাকাররা বিভিন্ন আকর্ষণীয় অফারের মেইল করে আপনাকে ফাঁদে ফেলার চেষ্টা চালাবে। তাই ইমেইলের তথ্যগুলো আগে যাচাই করুন, তারপর পিডিএফ ফাইল ওপেন করুন। ভাইরাসযুক্ত পিডিএফ খুললেই আপনার ডিভাইসে ছড়িয়ে পড়বে ভাইরাস, আর এ যন্ত্রণা থেকে খুব সহজে মুক্তিও পাওয়া যায় না।

ব্যাংক থেকে আসা ইমেইল

আমাদের প্রতিদিনের লেনদেনের হিসাব মোবাইল ফোনের এসএমএসের পাশাপাশি ইমেইলের মাধ্যমে ব্যাংক থেকে লেনদেন বিবরণীর পিডিএফ ফাইল আকারে পাঠানো হয়ে থাকে। এ বিষয়টিকেও হ্যাকাররা সাইবার হামলার লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করে থাকে। ব্যাংকের ইমেইল অ্যাড্রেসের মতো কোন ওয়েবসাইটের ওয়েবমেইল ব্যবহার করে তারা আপনাকে মেইল করবে। অ্যাটাচমেন্ট হিসেবে সংযুক্ত পিডিএফ ফাইল ওপেন করতে আপনার কাছ থেকে বিভিন্ন তথ্য চাওয়া হবে। তাই কোনো পিডিএফ ফাইল ওপেন করতে হলে আগে ব্যাংকের ইমেইল ঠিকানাটি যাচাই করুন।

অধিক পরিচিত সাইট

ফাইল ডাউনলোড করা সময় খেয়াল রাখবেন আপনি যে সাইট থেকে ফাইল ডাউনলোড করতে চাইছেন সেটি জনপ্রিয় বা পরিচিত সাইট কিনা। সন্দেহ থাকলে গুগলে সার্চ করে সাইট সম্পর্কে কিছু তথ্য যাচাই করে নিতে পারেন। নিরাপদ মনে হলে তবেই ফাইলটি ডাউনলোড করুন।

ক্লিক করার আগে সতর্ক থাকুন

কোনো পিডিএফ ফাইলে যদি কোনো লিংক থাকে, তবে সেটিতে ক্লিক করার আগে ভালো করে যাচাই করে নিন। যদি আপনার কাছে সন্দেহজনক মনে হয়, তাহলে ক্লিক করা থেকে বিরত থাকুন। আর পিডিএফ ফাইলে কোনো লিংক যদি থাকে তখন ফাইলটি বিশ্বস্ত হলেই তবে সেই লিংকে ক্লিক করুন। পারতপক্ষে পিডিএফের লিংকে ক্লিক না করাই ভালো।

ফিশিং অ্যাটাক সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন

অনেক সময় দেখা যায়, পিডিএফ ফাইল ডাউনলোড করতে গেলে নিজের ব্যক্তিগত তথ্য চায়। সেগুলো অনেক সময় ব্যবহারকারীকে অন্য কোনো ওয়েবসাইটেও নিয়ে যায়। এমন লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন। কারণ ফিশিং অ্যাটাকের মাধ্যমে হ্যাকাররা আপনার ব্যক্তিগত ও জরুরি তথ্য চুরি করে তা বাজারে ছড়িয়ে দিতে পারে।

তথ্যসূত্র: প্রযুক্তি ওয়েবসাইট

Comments