ধনী হতে চাইলে ধনী বন্ধু জোটান: রবার্ট কিয়োসাকি

রবার্ট কিয়োসাকি ব্যক্তিগত অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক বেস্ট সেলিং বই 'রিচ ড্যাড পুওর ড্যাড' এর লেখক
রিচ ড্যাড, পুওর ড্যাড খ্যাত জাপানী বংশোদ্ভুত মার্কিন লেখন রবার্ট কিয়োসাকি। ছবি: স্টার
রিচ ড্যাড, পুওর ড্যাড খ্যাত জাপানী বংশোদ্ভুত মার্কিন লেখন রবার্ট কিয়োসাকি। ছবি: স্টার

'রিচ ড্যাড, পুওর ড্যাড' বইয়ের জন্য সুপরিচিত রবার্ট কিয়োসাকি সম্প্রতি আবারো আলোচনায় এসেছেন। সম্প্রতি ধনী বন্ধু থাকার গুরুত্ব নিয়ে কথা বলেছেন তিনি।

জানুয়ারির ৪ তারিখ কিয়োসাকি এমন মত দেন যে, একজন মানুষের সম্পদ অর্জনের সম্ভাবনার ওপর উল্লেখযোগ্য প্রভাব রাখে তার সামাজিক পরিবৃত্তের আর্থিক পরিস্থিতি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত পোস্টে তিনি বলেন, 'বিষয়টিতে কিছুটা বিব্রতকর হলেও আমার বিশ্বাস, এটা বলা জরুরি—নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির আর্থিক সমস্যার অন্যতম কারণ হল, তাদের বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যরা দরিদ্র। যদি আপনারা ধনী হতে চান, তবে ধনী বন্ধু থাকা, নিদেনপক্ষে ধনী হতে চায়- এমন বন্ধু থাকা আবশ্যক৷ বিটকয়েন অর্ধেক করে ভাগাভাগি করা দ্রুত কার্যকর পন্থা। শিগগির (ক্রিপ্টোকারেন্সি) বিটকয়েন মাইনিং এর মজুরি অর্ধেকে নেমে যাবে। বিটকয়েনের এই বিষয়টির পাশাপাশি জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে সোনা ও রূপার (মূল্যের ওঠানামার) দিকে লক্ষ্য রাখুন। অনুগ্রহ করে সতর্কতার সঙ্গে আপনার বন্ধু বেছে নিন।'

রবার্ট কিয়োসাকি ব্যক্তিগত অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক বেস্ট সেলিং বই 'রিচ ড্যাড পুওর ড্যাড' এর লেখক। এই উদ্যোক্তা সম্পদ গড়া ও অর্থনৈতিক ব্যবস্থাপনার ওপর পরামর্শের জন্য পরিচিত।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন মাহমুদ নেওয়াজ জয়

Comments