জনপ্রিয় ৮ ওয়েদার অ্যাপ

বেশ কয়েক বছর ধরে আবহাওয়ার তথ্য পাওয়া অনেকটাই সহজ হয়েছে। আবহাওয়ার খবর জানতে এখন আর আগের মতো টেলিভিশন কিংবা সংবাদপত্রের জন্য অপেক্ষা করতে হয় না। 
এখন অ্যাপের মাধ্যমে যে কোনো সময় খুব সহজে আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায়। ছবি: সংগৃহীত

বেশ কয়েক বছর ধরে আবহাওয়ার তথ্য পাওয়া অনেকটাই সহজ হয়েছে। আবহাওয়ার খবর জানতে এখন আর আগের মতো টেলিভিশন কিংবা সংবাদপত্রের জন্য অপেক্ষা করতে হয় না। 

স্মার্টফোনের কল্যাণে এখন বেশ কিছু নির্ভরযোগ্য ওয়েদার অ্যাপ, পরিষেবা ও এপিআই রয়েছে। এসব অ্যাপের মাধ্যমে যে কোনো সময় খুব সহজে আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায়। 

আমাদের হাতে থাকা স্মার্টফোন আজকাল প্রতিটি মেট্রিকের বিশদ বিবরণসহ একটি বহনযোগ্য আবহাওয়া স্টুডিও হিসেবে কাজ করে। 
আবহাওয়ার পূর্বাভাস পেতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ইকোসিস্টেমের জন্য নির্ভরযোগ্য সেরা ৮টি ওয়েদার অ্যাপ্লিকেশন সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. অ্যাকুওয়েদার (AccuWeather)

অ্যাকুওয়েদার অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসের জন্যই বহুল ব্যবহৃত একটি ওয়েদার অ্যাপ। অ্যাপটি প্রাথমিক আবহাওয়ার তথ্য, প্রতি ঘণ্টার এবং দিন কিংবা সপ্তাহের পূর্বাভাস দিয়ে থাকে। 

কোনো ঝড় বা অন্যান্য জরুরি আবহাওয়া পরিস্থিতিতে অ্যাপটি ব্যবহারকারীকে সতর্কবার্তা দেয়, এমনকি এটি ব্যবহারকারীদের রিয়েল-টাইম নোটিফিকেশনও দিয়ে থাকে।

অ্যাপটি ১৫ দিনের আগাম আবহাওয়া পূর্বাভাস দিতে পারে। মিনিটকাস্ট (MinuteCast) অপশনটি ব্যবহারকারীদের জন্য প্রতি মিনিটের আবহাওয়ার তথ্য নিয়ে আসে। 

অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। চাইলে মাত্র ২ দশমিক ৯৯ ডলার খরচ করে এর প্রিমিয়াম সংস্করণটিও কিনে ব্যবহার করা যায়।

তাৎক্ষণিক আবহাওয়ার খবর ছাড়াও, ৭ দিনের বা ১০ দিনের পূর্বাভাস পাওয়া যায় এসব অ্যাপে। ছবি: সংগৃহীত

২. ওয়ান ওয়েদার (1Weather)

ওয়ান ওয়েদার আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য খুবই সহজ কিন্তু সুন্দর একটি ওয়েদার অ্যাপ। এটি রিয়েল-টাইমে আবহাওয়ার পূর্বাভাস এবং বর্তমান অবস্থা ট্র্যাক করতে সাহায্য করে। 
এই অ্যাপ তাপমাত্রা, বৃষ্টিপাতের পূর্বাভাস, ডপলার রাডার ও আরও অনেক কিছুসহ বিশদ প্রতিবেদন দেয়।

ওয়ান ওয়েদার প্রতি ঘণ্টার পূর্বাভাসের পাশাপাশি দেড় দিনের জন্য কিংবা ১০ দিনের জন্য আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে। 

আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য খুবই সহজ ও সুন্দর ওয়েদার অ্যাপ ওয়ান ওয়েদার। ছবি: সংগৃহীত

অ্যাপটি বিখ্যাত আবহাওয়াবিদ গ্যারি লেজাকের কাছ থেকে আবহাওয়া পূর্বাভাস সংগ্রহ করে থাকে। অবকাশ যাপন, পুনর্মিলনী, পার্টি বা অন্যান্য 'আউটডোর' কার্যক্রমের পরিকল্পনা তৈরিতে ওয়ান ওয়েদার হতে পারে সেরা সঙ্গী।

৩. গুগল ওয়েদার (Google weather)

আবহাওয়ার তথ্য পাওয়ার আরেকটি চমৎকার উৎস গুগলের সার্চ কার্ড। গুগল ডিসকভার হোম ফিড, গুগল নিউজ অ্যাপ এবং গুগল অ্যাসিস্ট্যান্টে আবহাওয়ার পূর্বাভাসের তথ্য যোগ করেছে। 

ব্যবহারকারীরা এখন গুগল নেস্ট ও অন্যান্য গুগল অ্যাসিস্ট্যান্ট-চালিত ডিভাইসে ভয়েস কমান্ড ব্যবহার করে আবহাওয়ার তথ্য সম্পর্কে জানতে পারবেন।

গুগল ওয়েদার বর্তমান এবং পরবর্তী ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে বিস্তারিত তথ্য সরবরাহ করে। এই ফিচারটির জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো নির্দিষ্ট অ্যাপের প্রয়োজন নেই। তবে, আইওএস ব্যবহারকারীদের গুগল ওয়েদারে অ্যাক্সেস পেতে গুগল অ্যাপ ইনস্টল করতে হবে।

৪. অসাম ওয়েদার (Awesome Weather)

ইয়ো উইন্ডো (YoWindow) দ্বারা চালিত এই অ্যাপটি ডায়নামিক একটি অ্যাপ, কেননা এটি বিভিন্ন লাইভ ওয়ালপেপার অফার করে যা আবহাওয়ার বর্তমান পরিস্থিতি স্ক্রিনে তুলে ধরবে। ওয়ালপেপারেই বাস্তব জগত অনুযায়ী সূর্য অস্ত যাবে ও উদয় হবে, যা চাঁদের ক্ষেত্রেও একই।

অ্যাপটি ১৪ দিন পর্যন্ত রিয়েল-টাইম আবহাওয়ার পরিসংখ্যান এবং পূর্বাভাস প্রদান করে। ইয়ো উইন্ডোর এই অ্যাপটি (YoWindow) পানির তাপমাত্রা, 'অনুভূত' তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা এবং ইউভি সূচকও দেখায়।

অ্যাপের মাধ্যমে এখন তাপমাত্রা, বৃষ্টিপাতের পূর্বাভাস, ডপলার রাডারের তথ্যও পাওয়া যায়। ছবি: সংগৃহীত

৫. ডার্ক স্কাই (Dark Sky)

ডার্ক স্কাই আবহাওয়া পূর্বাভাস পাওয়ার জন্য অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ। 

অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করে সম্পূর্ণ ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস, ৭ দিনের বিস্তারিত পূর্বাভাস, বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানা যায়। 

এছাড়া, মাত্র ২ দশমিক ৯৯ ডলার খরচ করে অ্যাপটির প্রিমিয়াম সংস্করণও কিনে ব্যবহার করা যায়। প্রিমিয়াম সংস্করণের ডার্ক স্কাই অ্যাপ ব্যবহারকারীকে স্ট্যাটাসবার ফিচারে প্রতি মিনিটের পূর্বাভাস, বৃষ্টির বিজ্ঞপ্তি ও সতর্কবার্তার অ্যাক্সেস দেবে।

৬. দ্য ওয়েদার চ্যানেল (The Weather Channel)

সম্পূর্ণ বিনামূল্যে বর্তমান আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায় দ্য ওয়েদার চ্যানেল নামক অ্যাপে। এর মাধ্যমে ১৫ মিনিট পর্যন্ত আপডেট থেকে শুরু করে ১৫ দিনের আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায়। 

স্ট্যান্ডার্ড আবহাওয়ার তথ্য ছাড়াও, স্বাস্থ্য ঝুঁকি, অ্যালার্জি সম্পর্কিত পরামর্শ, আসন্ন ঝড় ও নিরাপত্তা সতর্কতা সম্পর্কে তথ্য সরবরাহ করে ওয়েদার চ্যানেল।

আবহাওয়ার তথ্য ছাড়াও, স্বাস্থ্য ঝুঁকি, আসন্ন ঝড় ও নিরাপত্তা সতর্কতা সম্পর্কে তথ্য সরবরাহ করে ওয়েদার চ্যানেল। ছবি: সংগৃহীত

অ্যাপটি ছড়িয়ে পড়া যে কোনো ফ্লু ট্র্যাক করতে পারে। অ্যাপটির লাইভ ওয়েদার ভিডিও ব্যবহারকারীদের রিয়েল-টাইম পরিস্থিতি ট্র্যাক করতে সাহায্য করবে। 

দৌড়বিদরা সঠিকভাবে চলমান অবস্থা সম্পর্কে আপডেট পেতে অ্যাপটির রানিং ইনডেক্স ব্যবহার করতে পারবেন। এছাড়াও অ্যাপটির প্রিমিয়াম সংস্করণে বিজ্ঞাপন রিমুভ করার পাশাপাশি পরবর্তী ৯৬ ঘণ্টার বিশদ আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার সুযোগ আছে।

৭. ওয়েদার আন্ডারগ্রাউন্ড (Weather Underground)

ওয়েদার আন্ডারগ্রাউন্ড একটি পুরোনো স্কুল অ্যাপ, যা 'বিশ্বের সবচেয়ে নির্ভুল এবং নির্ভরযোগ্য হাইপার-লোকাল আবহাওয়ার পূর্বাভাস' দিয়ে থাকে। 

স্বাভাবিক আবহাওয়ার তথ্যের সঙ্গে এটি ডপলার আবহাওয়ার রাডার, স্যাটেলাইট মানচিত্র এবং গুরুতর আবহাওয়ার সতর্কতা দেয়। 

অ্যাপটিতে ২ লাখ ৫০ হাজারেরও বেশি আবহাওয়া স্টেশন আছে যা সঠিক আবহাওয়ার তথ্য তৈরি করে ব্যবহারকারীর কাছে পৌঁছে দেয়। 
অ্যাপটির বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে এর প্রিমিয়াম সংস্করণ কিনে নিতে হবে।

বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে আপের প্রিমিয়াম সংস্করণ কিনে নেওয়া যেতে পারে। ছবি: সংগৃহীত

৮. ওয়েদার বাগ (WeatherBug)

যদি কোনো নতুন আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে জানতে হয় তাহলে ওয়েদার বাগ হতে পারে সেরা অপশন। অ্যাপটির বিনামূল্যের ভার্সনটিতে শুধু ডপলার রাডারই নয়, সেই সঙ্গে একটি উন্নত হারিকেন ট্র্যাকারও আছে। 

আবহাওয়ার সাধারণ তথ্যের পাশাপাশি অ্যাপটির অন্যান্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে আছে বজ্রপাত অ্যালার্ট এবং বায়ুর গুণগত মান সম্পর্কিত তথ্য। 

বিভিন্ন আবহাওয়া পরিষেবা, স্যাটেলাইট এবং ট্র্যাকিং স্টেশন থেকে ডেটা সংগ্রহ করার ফলে ওয়েদার বাগ অ্যাপটি রিয়েলটাইম তথ্যের পাশাপাশি প্রতি ঘণ্টা এবং ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাস সরবরাহ করতে পারে। 

প্রতি মাসে ৯৯ সেন্ট বা বছরে ৯ দশমিক ৯৯ মার্কিন ডলারের বিনিময়ে অ্যাপটির প্রিমিয়াম ভার্সন কিনে ব্যবহার করা যাবে, যা একবারেই বিজ্ঞাপন মুক্ত।
 
তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার, টমস গাইড, মেইকইউজঅফ

Comments