পৃথিবীতে কত পিঁপড়া আছে? ২০,০০০,০০০,০০০,০০০,০০০!

আচ্ছা তুমি কী কখনো ভেবে দেখেছ পৃথিবীতে ঠিক কত পিঁপড়া বাস করে? সম্ভবত না, কিন্তু এটি এমন একটি প্রশ্ন যা প্রায় আমরা নিজেদের করে থাকি। সর্বশেষ একটি গবেষণা আমাদের এই উত্তর জানিয়েছে। 

আচ্ছা তুমি কী কখনো ভেবে দেখেছ পৃথিবীতে ঠিক কত পিঁপড়া বাস করে? সম্ভবত না, কিন্তু এটি এমন একটি প্রশ্ন যা প্রায় আমরা নিজেদের করে থাকি। সর্বশেষ একটি গবেষণা আমাদের এই উত্তর জানিয়েছে। 

ওই গবেষণায় বলা হয়েছে, আপাতদৃষ্টিতে অনুমান করা হচ্ছে আমাদের গ্রহে প্রায় ২ কোয়াড্রিলিয়ন পিঁপড়া আছে। অর্থাৎ ২০ হাজার মিলিয়ন মিলিয়ন বা সংখ্যাসূচক বলতে গেলে  ২০,০০০,০০০,০০০,০০০,০০০ (২০-এর সঙ্গে ১৫টি শূন্য)।

আরও অনুমান করা হচ্ছে, বিশ্বের পিঁপড়াগুলো সম্মিলিতভাবে প্রায় ১২ মিলিয়ন টন শুকনো কার্বন গঠন করে। যা বিশ্বের সব বন্য পাখি এবং বন্য স্তন্যপায়ী প্রাণীর মিলিত ভরকে ছাড়িয়ে যায়। আবার যা মানুষের মোট ওজনের প্রায় এক-পঞ্চমাংশের সমান।

প্রখ্যাত জীববিজ্ঞানী এডওয়ার্ড ও. উইলসন একবার বলেছিলেন, পোকামাকড় এবং অন্যান্য অমেরুদণ্ডী প্রাণীগুলো 'ছোট ছোট হলেও বিশ্বকে পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে'। এখন তো মনে হচ্ছে তিনি ঠিকই বলেছিলেন।

পিঁপড়ারা বিশেষ করে প্রকৃতির জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। এছাড়াও পিঁপড়া মাটিতে বায়ু চলাচলে সাহায্য করে, বীজ ছড়িয়ে দেয়, জৈব পদার্থকে ভেঙে দেয়, অন্যান্য প্রাণীদের জন্য আবাসস্থল তৈরি করে এবং খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ গঠন করে।

বিশ্বের পিঁপড়া গণনা

বিশ্বে ১৫ হাজার ৭০০-এর বেশি পিঁপড়ার নামযুক্ত প্রজাতি ও উপপ্রজাতি রয়েছে এবং আরও অনেকগুলোর এখনো নামকরণ করেনি বিজ্ঞান পিঁপড়ার উচ্চমাত্রায় সামাজিক, তারা বিশ্বজুড়ে প্রায় সব বাস্তুতন্ত্র এবং অঞ্চলে উপনিবেশ স্থাপন করতে সক্ষম হয়েছে।

পিঁপড়ার বিস্ময়কর সর্বব্যাপীতা অনেক প্রকৃতিবিদকে তাদের সঠিক সংখ্যা জানতে প্ররোচিত করে। কিন্তু এগুলো ছিলো মূলত গবেষণার অনুমান। এখনো পদ্ধতিগত, প্রমাণভিত্তিক অনুমানের অভাব আছে।

ওই গবেষণায় সারা বিশ্ব থেকে পিঁপড়ার ওপর গবেষণা করা বিজ্ঞানীদের ৪৮৯টি গবেষণাকেও বিশ্লেষণ করা হয়। এর মধ্যে স্প্যানিশ, ফরাসি, জার্মান, রাশিয়ান, ম্যান্ডারিন এবং পর্তুগিজ ভাষার মতো ভাষার গবেষণা অন্তর্ভুক্ত ছিল।

গবেষণাটি বন, মরুভূমি, তৃণভূমি এবং শহরসহ সব মহাদেশ এবং প্রধান আবাসস্থল পর্যন্ত বিস্তৃত ছিল। তারা পিঁপড়া সংগ্রহ এবং গণনা করার জন্য প্রমিত পদ্ধতি ব্যবহার করেন, যেমন পিটফল ট্রাপস এবং লিফ লিটার স্যাম্পলস। একবার ভেবে দেখ তো, এটা তাদের জন্য কতটা কঠিন ছিল।

এসব থেকে গবেষকরা অনুমান করেছেন, পৃথিবীতে প্রায় ২০ কোয়াড্রিলিয়ন পিঁপড়া আছে। যদিও এই পরিসংখ্যান আনুমানিক এবং আগের অনুমানের চেয়ে দুই থেকে ২০ গুণ বেশি।

আগের পরিসংখ্যানগুলোতে 'টপ-ডাউন' পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল। তখন অনুমান করে হয়েছিলে, বিশ্বের কীটপতঙ্গের আনুমানিক প্রায় ১ শতাংশ পিঁপড়া।

এবারের গবেষণার পরবর্তী ধাপ ছিল এসব পিঁপড়ার ওজন কত তা নির্ধারণ করা। জীবের ভর সাধারণত তাদের কার্বন মেকআপের পরিপ্রেক্ষিতে পরিমাপ করা হয়। গবেষকদের অনুমান ২০ কোয়াড্রিলিয়ন গড় আকারের পিঁপড়াগুলো প্রায় ১২ মিলিয়ন টন শুকনো কার্বনের ওজন বা 'বায়োমাস'র সঙ্গে মিলে যায়।

এটি বন্য পাখি এবং স্তন্যপায়ী প্রাণীদের সম্মিলিত বায়োমাসের চেয়ে বেশি- এবং মোট মানব বায়োমাসের প্রায় ২০ শতাংশ।

সূত্র: সায়েন্স অ্যালার্ট

Comments

The Daily Star  | English
PM’S India visit

PM’S India Visit: Defence, Teesta project, port likely to be on agenda

Prime Minister Sheikh Hasina’s upcoming visit to New Delhi on June 21-22 will focus on some key issues in bilateral relations that have regional geopolitical significance.

13h ago