আইফোন ১৪ লঞ্চিং অনুষ্ঠানে আরও যেসব পণ্যের ঘোষণা আসতে পারে

আগামী মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠানিকভাবে বাজারে আসতে পারে অ্যাপলের আইফোন ১৪ সিরিজ। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শুধু আইফোন ১৪ সিরিজই নয়, পাশাপাশি আরও কিছু নতুন পণ্য রিলিজ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে, ৩টি নতুন মডেলের অ্যাপল ওয়াচ এবং একটি রিফ্রেশড এয়ারপড প্রো ইয়ারবাড।
ছবি: দ্য ভার্জ

আগামী মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠানিকভাবে বাজারে আসতে পারে অ্যাপলের আইফোন ১৪ সিরিজ। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শুধু আইফোন ১৪ সিরিজই নয়, পাশাপাশি আরও কিছু নতুন পণ্য রিলিজ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে, ৩টি নতুন মডেলের অ্যাপল ওয়াচ এবং একটি রিফ্রেশড এয়ারপড প্রো ইয়ারবাড।

অ্যাপলের এই অনুষ্ঠানটি আগামী ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন দ্য ভার্জ জানিয়েছে, 'অ্যাপল পার্ক' ক্যাম্পাসে ছোট পরিসরে এবারের অনুষ্ঠানের আয়োজন করতে পারে। তবে, গত জুনে 'ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স'-এর মতো অনুষ্ঠানটি অনলাইনে স্ট্রিমিং করা হতে পারে।

যা থাকতে পারে অ্যাপলের লঞ্চিং অনুষ্ঠানে

আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স-এর ক্ষেত্রে বড় ধরনের কিছু আপগ্রেড থাকতে পারে ওই অনুষ্ঠানে। অ্যাপল অবশ্যই তার ব্র্যান্ড নিউ আইফোন ১৪ সেপ্টেম্বরে প্রকাশ করবে। তবে, স্ট্যান্ডার্ড মডেলটি সম্ভবত এই ইভেন্টের প্রধান আকর্ষণ নয়। কারণ, বেশিরভাগ নতুন এবং আকর্ষণীয় বৈশিষ্ট্য থাকবে আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্সে।

১৪ প্রো এবং প্রো ম্যাক্সের যে বড় ৩টি বৈশিষ্ট্য আশা করা হচ্ছে-- একটি অলওয়েস-অন ডিসপ্লে (তবে এই বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড ফোনে বেশ অনেক বছর ধরে রয়েছে); একটি বড় সেন্সরসহ ৪৮-মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা; এবং নচমুক্ত একটি স্ক্রিন, যা ক্যামেরা কাটআউটকে আরও ছোট করে ফেলবে। ফোনটিতে একটি আপগ্রেড করা এ১৬ প্রসেসিং চিপও পাওয়ার কথা। 

তবে, আইফোন ১৪-এর স্ট্যান্ডার্ড সংস্করণটিতে খুব বেশি পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে না। আশা করা হচ্ছে, নন-প্রো মডেলের সবচেয়ে বড় আপডেট হতে পারে একটি বড় ৬.৭-ইঞ্চি ডিসপ্লের প্রবর্তন। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুওর পূর্ববর্তী ধারণাগুলো ইঙ্গিত দেয় যে, আইফোন ১৪ (প্লাস প্রো এবং প্রো ম্যাক্স)-এ আরও ভালো সেলফি ক্যামেরা থাকতে পারে। যেখানে অটোফোকাস সুবিধা থাকতে পারে। পারফরম্যান্স অনুসারে, স্ট্যান্ডার্ড আইফোন ১৪ সম্ভবত আইফোন ১৩ সিরিজে ব্যবহৃত একই এ১৫ প্রসেসর ব্যবহার করবে।

আর যদি আপনি ছোট ফোন ভালোবাসেন, তাহলে দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে যে, আইফোনের নতুন কোনো মিনি সংস্করণ সম্ভবত এই বছর থাকবে না।

অ্যাপল ওয়াচের নতুন মডেল: সিরিজ ৮, এসই এবং 'প্রো'

অ্যাপল তার অ্যাপল ওয়াচের ৩টি নতুন মডেল লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে: ওয়াচ সিরিজ ৮; একটি রিফ্রেশড এসই; এবং একটি নতুন র‌্যাগড 'প্রো' মডেল যা মূলত ক্রীড়াবিদদের জন্য ডিজাইন করা হয়েছে।

ব্লুমবার্গ রিপোর্টার মার্ক গুরম্যানের মতে, পরবর্তী প্রজন্মের ঘড়িটি একটি নতুন এস৮ চিপ দিয়ে আপডেট করা হবে। তবে, এতে এস৭ এবং এস৬ চিপগুলোর তুলনায় উল্লেখযোগ্য পারফরম্যান্স আপগ্রেড থাকবে না। যদিও অ্যাপল এবারও এতে রক্তচাপ পরীক্ষা পদ্ধতি আনবে বলে আশা করা হচ্ছে না। তবে, এতে একটি তাপমাত্রা পরিমাপক সেন্সর থাকতে পারে। যা আপনার শরীরে জ্বর আছে কি না তা শনাক্ত করতে পারবে। 

এদিকে, নতুন অ্যাপল ওয়াচ এসই, তুলনামূলক কম বাজেটের ওয়াচ সিরিজ ৩-এর স্থান নেবে বলে আশা করা হচ্ছে। সম্ভবত এতেও এস৮ চিপ থাকবে, যা ২০২০ এসই মডেলে ব্যবহৃত এস৫ চিপের থেকে বেশ আপডেটেড। এগুলো ছাড়া, অন্য কোনো বিশাল পরিবর্তন এতে আসবে বলে আশা করা হচ্ছে না। এটি বর্তমান এসই-এর মতো একই ডিসপ্লে আকার বজায় রাখবে বলেও ধারণা করা হচ্ছে। 

আর বহুল প্রত্যাশিত র‌্যাগড অ্যাপল ওয়াচ 'প্রো' সম্পর্কে, গুরম্যান মনে করেন এটি একটি বড় 'প্রায় ২-ইঞ্চি ডিসপ্লে'-সহ আসতে পারে। যা 'আরও বেশি শ্যাটার-রেজিস্টেন্ট' হতে পারে। আগের ধারণার বিপরীতে, একটি রবারাইজড বাহ্যিক অংশের পরিবর্তে এতে একটি 'শক্তিশালী ধাতব' কেসও থাকতে পারে। তবে, মনে করবেন না এই ঘড়িটি সস্তা হবে। গুরম্যান মনে করেন, এটির দাম ৯০০ ডলার থেকে ৯৯৯ ডলার পর্যন্ত হতে পারে।

পরবর্তী প্রজন্মের এয়ারপডস প্রো 

২০১৯ সালে এয়ারপডস প্রো-এর প্রাথমিক লঞ্চের পর থেকে এর কোনো আপডেট আসেনি। এখন, প্রায় ৩ বছর পর অবশেষে আমরা এয়ারপডস প্রো-২ পেতে যাচ্ছি। 

আশা করা যায়, এই আপগ্রেডে নতুন লুক পাবে এয়ারপডস প্রো-২। নতুন এয়ারপডস প্রো, বিটস ফিট প্রো-এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ হতে পারে। এতে সম্ভবত একটি ইন-ইয়ার উইং টিপ ডিজাইন থাকবে যা স্টেমটি ফেলে দিবে। আপগ্রেডেড মোশন সেন্সরের কারণে এবার ফিটনেস ট্র্যাকিংয়ের উপরও ফোকাস থাকতে পারে এতে। 

অ্যাপল গবেষক কুও এয়ারপডস প্রো-এর লসলেস অডিও সাপোর্টের সম্ভাবনার দিকেও ইঙ্গিত দিয়েছেন। যা উচ্চ-মানের সাউন্ড কোয়ালিটি দেবে। এটি অ্যাপল লসলেস অডিও কোডেক (এএলএসি) ব্যবহারের ক্ষেত্রে এয়ারপডস প্রো-২ কে প্রথম মডেল হিসেবে পরিচিতি দেবে। যা এমনকি হাই-এন্ড এয়ারপডস ম্যাক্সেও সাপোর্ট করে না। যদি এয়ারপডস প্রো-২ অ্যাপল লসলেস অডিও কোডেক সাপোর্ট করে, তাহলে ব্লুটুথের সীমাবদ্ধতাগুলো কাটিয়ে উঠতে অ্যাপল কী করে সেটি দেখার বিষয়।

এয়ারপডস প্রো-২ এর চার্জিং কেসের ক্ষেত্রেও আসতে পারে আপগ্রেড। কেসেটিতে থাকতে পারে একটি ছোট স্পিকার। আপনি যখন 'ফাইন্ড মাই অ্যাপ' এর মাধ্যমে এটি খোঁজার চেষ্টা করবেন তখন এটি একটি শব্দ করবে। বর্তমানে এয়ারপডসগুলো নিজেরাই একটি শব্দ করে এবং কেসটিতে এই সক্ষমতা যোগ হতে পারে। যদি কেসটি কখনো আপনার এয়ারপডস থেকে আলাদা হয়ে যায় সেক্ষেত্রে এটি বেশ কাজে দেবে। 

আসতে পারে আইওএস ১৬ এবং ওয়াচওএস ৯ লঞ্চের তারিখ

আইওএস ১৬ সম্পর্কে আমরা প্রথম শুনেছিলাম চলতি বছরের জুন মাসে। এর পাবলিক বেটা ভার্সন থেকে আমরা এ যাবৎ যা দেখেছি, তার ওপর ভিত্তি করে এর থেকে কী কী আশা করতে হবে সে সম্পর্কে আমাদের বেশ ভালো ধারণা রয়েছে। গুরম্যান বলেছেন, অ্যাপল গত সপ্তাহে এর ডেভলপমেন্ট বন্ধ করে দিয়েছে এবং সংস্থাটি সম্ভবত তার আইফোন ১৪ ইভেন্টের প্রায় এক সপ্তাহের মধ্যে আইওএস ১৬-এর চূড়ান্ত সংস্করণ চালু করবে।

আইওএস ১৬ অনেকগুলো নতুন ফিচার নিয়ে আসবে। যার মধ্যে রয়েছে, মেসেজ আনসেন্ড ও এডিটিংয়ের ক্ষমতা এবং সেইসঙ্গে একটি কাস্টমাইজেবল লক স্ক্রিন। এতে থাকবে একটি লাইভ অ্যাক্টিভিটিস লক স্ক্রিন উইজেট যা আপনাকে রিয়েল-টাইম ইভেন্টগুলোর আপডেট প্রদান করবে, যেমন স্পোর্টস স্কোর বা খাদ্য সরবরাহের অগ্রগতি। অন্যদিকে, আগের ব্যাটারি পার্সেন্টেজের ফিচারটি ফিরে আসবে। তবে আপনি যেভাবে আশা করছেন সেভাবে নাও আসতে পারে। 

আইওএস ১৬ ছাড়াও, অ্যাপল তার ৩টি নতুন স্মার্টওয়াচের পাশাপাশি ওয়াচওএস ৯ ও চালু করতে পারে। ওয়াচওএস ৯ বেটা কয়েক মাস ধরেই চলছে এবং এটি অ্যাপল ওয়াচে বেশ কিছু উন্নতি আনবে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে থাকবে নতুন রানিং মেট্রিক্স, ওষুধের রিমাইন্ডারস, ঘুমের স্টেজ ট্র্যাকিং, প্যাসিভ এএফআইবি মনিটরিং এবং উন্নত ওয়াচফেস কাস্টমাইজেশন।

আরও কিছু থাকবে কি?

অ্যাপলের এই বিশেষ ইভেন্টটির জন্য আপাতত এটুকুই। তবে সৌভাগ্যবশত, আমাদের আরও নতুন কিছু অ্যাপল পণ্যের জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। অ্যাপল সেপ্টেম্বরে একটি আইফোন ইভেন্ট এবং তারপরে নতুন আইপ্যাড এবং ম্যাক প্রদর্শনের জন্য অক্টোবরে একটি পৃথক ইভেন্টের আয়োজন করবে বলে আশা করা হচ্ছে।

তখন আমরা একটি নতুন এম২-সংযোজিত আইপ্যাড প্রো-এর পাশাপাশি এ১৪ চিপসহ একটি এন্ট্রি-লেভেলের আইপ্যাড আশা করতে পারি। অ্যাপলের এম২ চিপসহ ম্যাক মিনি, ম্যাক প্রো এবং ম্যাকবুক প্রো সহ ৩টি নতুন ম্যাক প্রকাশের একটি গুজবও শোনা যাচ্ছে। আইপ্যাডওএস এবং ম্যাকওএস ভেনচুরাও সম্ভবত এই সময়েই আসবে।

আমরা এখনো অ্যাপলের দীর্ঘ-প্রতীক্ষিত মিক্সড রিয়ালিটি হেডসেটের জন্য অপেক্ষা করছি এবং কোম্পানিটি এই বছরই সেটি প্রদর্শন করবে তা আশা করা কঠিন। যদিও মনে হচ্ছে অ্যাপল এ ক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জন করেছে। এর পরিচালনা পর্ষদ এই বছরের শুরুতেই ডিভাইসটি পরীক্ষা করতে পেরেছিল, কিন্তু কুও মনে করছেন যে, ডিভাইসটি ২০২৩ সালের জানুয়ারির আগে লঞ্চ হবে না। 

তথ্যসূত্র: দ্য ভার্জ 

অনুবাদ করেছেন, আহমেদ বিন কাদের অনি
 

Comments