অক্টোবরে বাজারে আসবে মেটার ভিআর হেডসেট: জাকারবার্গ

মেটার পরবর্তী ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট আগামী অক্টোবরে বাজারে আসবে বলে জানিয়েছেন মেটা সিইও মার্ক জাকারবার্গ। জো রোগানের পডকাস্টে ডিভাইসটিকে ইঙ্গিত করে জাকারবার্গ এ তথ্য জানান। 
ছবি: গেম নিউজ

মেটার পরবর্তী ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট আগামী অক্টোবরে বাজারে আসবে বলে জানিয়েছেন মেটা সিইও মার্ক জাকারবার্গ। জো রোগানের পডকাস্টে ডিভাইসটিকে ইঙ্গিত করে জাকারবার্গ এ তথ্য জানান। 

প্রযুক্তি বিষয়ক গণমাধ্যম দ্য ভার্জ জানিয়েছে, এটা প্রায় নিশ্চিত যে হেডসেটটির কোডনেম রাখা হয়েছে 'প্রোজেক্ট ক্যামব্রিয়া' যা কোম্পানিটির 'বার্ষিক কানেক্ট ইভেন্ট'-এ লঞ্চ করা হতে পারে।  

'অক্টোবরে নতুন যে ডিভাইসটি আসতে চলেছে, তাতে কয়েকটি বড় ধরনের ফিচার থাকবে', পডকাস্টের শুরুতে ভিআর বিষয়ে আলোচনায় এ কথা বলেন জাকারবার্গ। 

এ ছাড়া তিনি নতুন সামাজিক যোগাযোগমাধ্যমের অপশনগুলোর বিষয়ে জানান, যেগুলো চোখ ও মুখ শণাক্ত করতে সক্ষম হবে। 

হেডসেটটির ফিচারের বিষয়ে জাকারবার্গ বলেছেন, 'বর্তমানে মেটার ভার্চুয়াল রিয়ালিটিতে চোখের মাধ্যমে যোগাযোগের সক্ষমতা রয়েছে।'

ছবি: সংগৃহীত

'আপনার মুখ ট্রাক করা হলে সেভাবেই আপনার 'অবতার' পরিবর্তিত হবে। এটি শুধু আর স্থিরচিত্র হয়ে থাকবে না, বরং আপনি যদি হাসেন, ভ্রু কোঁচকান, ঠোঁট কামড়ান অথবা আপনার এক্সপ্রেশন আর যাই হোক না কেন, আপনার 'অবতারে' তার সত্যিকারের অনুবাদ দেখা যাবে।'

ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, আমরা প্রোজেক্ট ক্যামব্রিয়া সম্পর্কে যা জানি তার সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ। যেখানে থাকতে পারে একটি হাই রেজুলেশন কালার স্ক্রিন, আই (চোখ) শণাক্তকরণের জন্য অভ্যন্তরীণ সেন্সর এবং 'অগমেন্টেড রিয়ালিটিতে' প্রবেশের খুব ভালো একটা পথ।'

গতমাসে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফাঁস হয়ে যাওয়া কোড থেকে ধারণা করা হচ্ছে, ডিভাইসটিকে বলা যেতে পারে 'মেটা কুয়েস্ট প্রো'। এটিকে শেষ পর্যন্ত যাই বলা হোক, ক্যামব্রিয়া লোয়ার অ্যান্ড মেটা কুয়েস্ট-এর পাশাপাশি থাকবে। যদিও মেটা ইতোমধ্যেই উভয় ধরনের হেডসেটের পরবর্তী জেনারেশন নিয়ে পরিকল্পনা করছে। এটি মেটার অগমেন্টেড রিয়েলিটি গ্লাসের নতুন লাইনআপ থেকে ভিন্ন।

ভার্জের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ক্যামব্রিয়া বর্তমান কুয়েস্টটির চেয়ে 'উল্লেখযোগ্য' পরিমাণে ব্যয়বহুল হতে পারে। মূল্যস্ফীতির ফলে (কুয়েস্ট)-এর বর্তমান মূল্য দাঁড়িয়েছে ৩৯৯ ডলার।

মেটা ইতোমধ্যে জানিয়েছে, ডিভাইসটি চলতি বছরের কোন এক সময় বাজারে আসতে পারে। 

 

অনুবাদ করেছেন মাহমুদ নেওয়াজ জয়
 
 

Comments