স্যামসাং ফোন দ্রুত চার্জ হবে যেভাবে

বর্তমানে অনেক স্মার্টফোন দ্রুত চার্জিং সাপোর্ট করছে। আমরা ইতোমধ্যেই কিছু অ্যান্ড্রয়েড ফোনে ১২০ ওয়াটের বেশি চার্জিং গতি দেখতে পাই। যেখানে কিছু ব্র্যান্ড ফাস্ট চার্জিংকে অন্যদের চেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছে, সেখানে স্যামসাং কেবল তাদের এস ২২ আল্ট্রায় ৪৫ ওয়াটের অনুমতি দেয়। মিড-রেঞ্জ গ্যালাক্সি এ সিরিজের ফোনগুলোর জন্য পাওয়ার অ্যাডাপ্টার ২৫ ওয়াটের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।
স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফ্লিপ-৩
স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফ্লিপ-৩। ছবি: স্যামসাং

বর্তমানে অনেক স্মার্টফোন দ্রুত চার্জিং সাপোর্ট করছে। আমরা ইতোমধ্যেই কিছু অ্যান্ড্রয়েড ফোনে ১২০ ওয়াটের বেশি চার্জিং গতি দেখতে পাই। যেখানে কিছু ব্র্যান্ড ফাস্ট চার্জিংকে অন্যদের চেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছে, সেখানে স্যামসাং কেবল তাদের এস ২২ আল্ট্রায় ৪৫ ওয়াটের অনুমতি দেয়। মিড-রেঞ্জ গ্যালাক্সি এ সিরিজের ফোনগুলোর জন্য পাওয়ার অ্যাডাপ্টার ২৫ ওয়াটের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।

বিক্সবি রুটিনের সাহায্যে আপনি আপনার স্যামসাং ফোনের চার্জিং গতি আরও বাড়িয়ে তুলতে পারেন৷ একবার এটি সেট আপ হয়ে গেলে, স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোন প্লাগ ইন করা আছে কি না, তা শনাক্ত করবে এবং দ্রুত চার্জ করার জন্য নিজেই সবকিছু করবে।

চলুন দেখে নেওয়া যাক, কীভাবে এটি চালু করতে হয়।

বিক্সবি রুটিনের সাহায্যে চার্জিংয়ের গতিবৃদ্ধি

সহজ কথায়, চার্জিংয়ের গতি বাড়ানোর উপায় হলো আপনার ব্যাটারির ওপর চাপের পরিমাণ কমানো এবং এটি করার দ্রুততম উপায় হলো আপনার ফোনে শক্তি ব্যবহার করছে এমন জিনিসগুলো সাময়িকভাবে বন্ধ রাখা। যা আপনি বিক্সবি রুটিনের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন।

এটি চালু করতে আপনার ফোনে:

১. সেটিংস > অ্যাডভান্সড ফিচারস > বিক্সবি রুটিন > অ্যাড রুটিনে যান।

২. আইএফ প্যানেলে ট্যাপ করুন, তারপরে চার্জিং স্ট্যাটাস > চার্জিং > ডানে চাপুন৷

এর মাধ্যমে আপনার ফোন কখন চার্জ হচ্ছে, তা বিক্সবি শনাক্ত করতে পারে, যাতে আপনাকে ম্যানুয়ালি কিছু করতে না হয় এবং স্বয়ংক্রিয়ভাবে এটি আপনার কাজ সম্পাদন করতে পারে।

৩. তারপর 'দেন' প্যানেলে ট্যাপ করে মেনু থেকে নিচের বিষয়গুলো নির্বাচন করুন:

কানেকশনস: ওয়াইফাই, ব্লুটুথ, এনএফসি, মোবাইল ডেটা ও মোবাইল হটস্পট বন্ধ করুন; এয়ারপ্লেন মোড চালু করুন।

ডিসপ্লে: ডার্ক মোড চালু করুন, এজ প্যানেল বন্ধ করুন, স্ক্রিন টাইমআউট ১৫ সেকেন্ডে সেট করুন ও মোশন স্মুথনেস (৬০ হার্জ) স্ট্যান্ডার্ডে সেট করুন।

লোকেশন: লোকেশন বন্ধ করুন।

অ্যাকাউন্ট ও ব্যাকআপ: অটো সিংক বন্ধ করুন।

ব্যাটারি: পাওয়ার সেভিং চালু করুন।

৪. নেক্সটে ট্যাপ করুন, তারপর এই রুটিনটির একটি নাম দিন ও এর আইকন-রঙ নির্বাচন করুন। শেষ করতে ডান ট্যাপ করুন।

আপনার রুটিন এখন সেট করা হয়ে গিয়েছে। আপনার ফোন প্লাগ ইন করে চার্জ করুন। কিছু সময় পরে, যখন আপনি চার্জারটি আনপ্লাগ করবেন এবং রুটিনটি শেষ হবে, তখন বিক্সবি এসব কাজগুলোকে স্বয়ংক্রিয়ভাবে আগের মতো করে দেবে যাতে আপনি স্বাভাবিকভাবে আপনার ফোন ব্যবহার করতে পারেন৷

এ ছাড়া, চার্জিং গতি বাড়াতে, পাওয়ার সেভিং মেনুতে গিয়ে লিমিট অ্যাপ ও হোম স্ক্রিন টগল এনাবল করুন। এটি করার ফলে বিভিন্ন ব্যাকগ্রাউন্ড কার্যকলাপ সীমিত হয়ে যাবে এবং নির্বাচিত অ্যাপ ব্যতীত সব অ্যাপ রেস্ট্রিক্টেড হয়ে যাবে।

তবে জেনে রাখা ভালো, এই কৌশলটি আপনার ফোনে নাটকীয়ভাবে দ্রুত চার্জিং নিশ্চিত করবে না। কিন্তু সব শর্ত যদি আদর্শ হয়, তবে এটি সম্পূর্ণ চার্জের জন্য কমপক্ষে ৫ মিনিট বাঁচাবে। যদিও এটি খুব বেশি নয়, তবে মনে রাখবেন যে, এই ৫ মিনিট সংরক্ষণ প্রতিটি চার্জিং সেশনে যোগ হতে হতে একসময় বেশ বড় একটি সংখ্যায় দাঁড়াবে।

আপনার ব্যাটারির সুরক্ষার জন্যে

আপনার ফোনের বয়স, এর প্রসেসরের কার্যকারিতা ও তাপমাত্রার মতো বিষয়গুলোও চার্জ করার গতিকে প্রভাবিত করতে পারে। ওয়্যারলেস চার্জিং এড়িয়ে চলার চেষ্টা করুন। এ ছাড়া, আপনার ডিভাইসটিকে সম্পূর্ণ চার্জ না করার চেষ্টা করুন। কারণ এর কারণে ব্যাটারি আরও দ্রুত ক্ষয় হতে থাকে। দীর্ঘ সময়ের জন্য আপনার ব্যাটারির স্বাস্থ্য রক্ষা করতে, প্রোটেক্ট ব্যাটারি ফিচারটি চালু করুন। প্রোটেক্ট ব্যাটারি ফিচারটি চার্জিংকে ৮৫ শতাংশে সীমাবদ্ধ করে রাখে।

প্রোটেক্ট ব্যাটারি ফিচারটি চালু করতে:

সেটিংস > ব্যাটারি অ্যান্ড ডিভাইসের কেয়ার > ব্যাটারি > মোর ব্যাটারি সেটিংসে যান এবং প্রোটেক্ট ব্যাটারি-তে ট্যাপ করুন।

তবে মনে রাখবেন যে, দ্রুত চার্জ করার জন্য বিক্সবি রুটিনের দ্বারা স্বয়ংক্রিয়ভাবে করা প্রক্রিয়াগুলো আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়াতেও সহায়তা করবে।

দ্রুত চার্জিং অত্যন্ত সুবিধাজনক, কিন্তু আপনার ফোন যদি উচ্চ ব্যাটারি শক্তি ব্যাবহার করে এমন প্রোগ্রাম চালায়, তাহলে আপনি এটির সম্পূর্ণ সুবিধা নিতে পারবেন না। 

তাই অবশ্যই, চার্জ করার সময় আপনার ডিভাইসটিকে পাওয়ার ডাউন করা সবচেয়ে কার্যকর। তবে এটি ম্যানুয়ালি করা সবসময় সুবিধাজনক নয়।

এজন্য বিক্সবি রুটিনের সাহায্যে, আপনি আপনার ফোন চার্জে প্লাগ ইন করার সঙ্গে সঙ্গে চলমান প্রোগ্রামগুলো স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে নিতে পারেন। চার্জ করার সময় আপনার ফোন যত কম কাজ করবে, এটি তত ঠাণ্ডা থাকবে এবং দ্রুত চার্জ গ্রহণ ও চার্জ ধরে রাখতেও সক্ষম হবে।

তথ্যসূত্র: মেক ইউজ অব, স্যাম নিউজ ২৪

Comments

The Daily Star  | English
national election

Human rights issues in Bangladesh: US to keep expressing concerns

The US will continue to express concerns on the fundamental human rights issues in Bangladesh including the freedom of the press and freedom of association and urge the government to uphold those, said a senior US State Department official

4h ago