মহাবিশ্বজুড়ে হীরার বৃষ্টি

সম্প্রতি ইউরেনাস এবং নেপচুন গ্রহের গভীরে এক ধরনের বিচিত্র বৃষ্টিপাত সম্পর্কে বিজ্ঞানীরা জানতে পেরেছেন। বিজ্ঞানীরা গবেষণাগারে সাধারণ প্লাস্টিক ব্যবহার করে এই বৃষ্টিপাতের পুনর্নির্মাণের মাধ্যমে অনুমান করছেন যে, মহাবিশ্বজুড়ে একাধিক গ্রহে ‘হীরার বৃষ্টি’ হয়ে থাকতে পারে।
হীরা: প্রতিকী ছবি এএফপি
হীরার প্রতীকী ছবি | এএফপি

সম্প্রতি ইউরেনাস এবং নেপচুন গ্রহের গভীরে এক ধরনের বিচিত্র বৃষ্টিপাত সম্পর্কে বিজ্ঞানীরা জানতে পেরেছেন। বিজ্ঞানীরা গবেষণাগারে সাধারণ প্লাস্টিক ব্যবহার করে এই বৃষ্টিপাতের পুনর্নির্মাণের মাধ্যমে অনুমান করছেন যে, মহাবিশ্বজুড়ে একাধিক গ্রহে 'হীরার বৃষ্টি' হয়ে থাকতে পারে।

এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞানীরা পূর্বে তত্ত্ব দিয়েছিলেন যে, দৈত্যাকৃতির বরফে আচ্ছাদিত গ্রহগুলোর পৃষ্ঠের হাজার হাজার কিলোমিটার অভ্যন্তরে অত্যন্ত উচ্চ চাপ ও তাপমাত্রা হাইড্রোজেন ও কার্বনকে শক্ত হীরাতে পরিণত করে।

সায়েন্স অ্যাডভান্সেস এ প্রকাশিত নতুন গবেষণা মতে, হীরা গঠনের প্রক্রিয়ার সঙ্গে অক্সিজেনেরও ভূমিকা রয়েছে। অর্থাৎ, 'হীরা বৃষ্টি' আমাদের ধারণার চেয়েও বেশি সাধারণ একটি ঘটনা হয়ে থাকতে পারে।

জার্মানির এইচজেডডিআর গবেষণাগারের পদার্থবিদ ডমিনিক ক্রাউস বলেন, 'হীরা বৃষ্টি পৃথিবীর স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে অনেকাংশেই ভিন্ন।'

এই গবেষণা দলের অন্যতম সদস্য ও গবেষণাপত্রের সহ-লেখক ক্রাউস আরও জানান, ধারণা করা হয়, গ্রহগুলোর ভূপৃষ্ঠের নিচের অংশটি আদতে একটি 'গরম, ঘন তরল।' এই স্তরেই হীরা গঠিত হয় এবং তা ধীরে ধীরে গ্রহের অভ্যন্তরের পাথুরে অংশে পৌঁছে যায়। এই ভেতরের অংশটি অনেকটাই পৃথিবীর অভ্যন্তরের মতো এবং ভূপৃষ্ঠ থেকে এর দূরত্ব ১০ হাজার কিলোমিটার

ইউরেনাস ও নেপচুন গ্রহ। ফাইল ছবি: নাসা
ইউরেনাস ও নেপচুন গ্রহ। ফাইল ছবি: নাসা

'এভাবে গ্রহের অভ্যন্তরে শত কিলোমিটার বা তারও বেশি দীর্ঘ হীরার স্তর তৈরি হতে পারে', যোগ করেন ক্রাউস।

আংটিতে যতটা সুন্দর করে কাটা ও উজ্জ্বল হীরা থাকে, এই হীরাগুলো দেখতে অতটা দৃষ্টিনন্দন না হলেও পৃথিবীর হীরার মতো একই প্রক্রিয়াতেই এগুলো গঠিত হয়ে থাকে।

এই প্রক্রিয়াটির অনুকরণ করতে গবেষণা দল একটি একক উৎস থেকেই কার্বনের প্রয়োজনীয় মিশ্রণ, হাইড্রোজেন ও অক্সিজেন পেয়ে যায়, যেটি হচ্ছে নিত্যপণ্যের প্যাকেজিং ও বোতলজাতকরণে ব্যবহৃত পিইটি (পেট) প্লাস্টিক।

বিজ্ঞানী ক্রাউস বলেন, 'গবেষকরা খুবই পরিষ্কার 'পিইটি' প্লাস্টিক ব্যবহার করেছেন, তবে কোকা-কোলার বোতল ব্যবহার করেও পরীক্ষাটি করা যাবে।'

গবেষণা দলটি ক্যালিফোর্নিয়ার এসএলএসি ন্যাশনাল অ্যাক্সিলারেটর গবেষণাগারে প্লাস্টিকের ওপর একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন অপটিক্যাল লেজার স্থাপন করে।

আংটিতে যতটা সুন্দর করে কাটা ও উজ্জ্বল হীরা থাকে, এই হীরাগুলো দেখতে অতটা দৃষ্টিনন্দন না হলেও পৃথিবীর হীরার মতো একই প্রক্রিয়াতেই এগুলো গঠিত হয়ে থাকে। ছবি: রয়টার্স
আংটিতে যতটা সুন্দর করে কাটা ও উজ্জ্বল হীরা থাকে, এই হীরাগুলো দেখতে অতটা দৃষ্টিনন্দন না হলেও পৃথিবীর হীরার মতো একই প্রক্রিয়াতেই এগুলো গঠিত হয়ে থাকে। ছবি: রয়টার্স

ক্রাউস জানান, তারা খুবই ক্ষুদ্র 'ন্যানো হীরা' গঠনের প্রক্রিয়াটি দেখার জন্য 'অতীব উজ্জ্বল ও স্বল্প স্থায়িত্বের এক্স-রে ফ্ল্যাশ' ব্যবহার করেন।

খালি চোখে ন্যানো হীরা দেখা সম্ভব নয়, যোগ করেন তিনি।

তিনি জানান, এই গ্রহগুলোতে প্রচুর পরিমাণে অক্সিজেন রয়েছে, যেটি কার্বন থেকে হাইড্রোজেনের পরমাণুগুলিকে শুষে নিতে সাহায্য করে। ফলে খুব সহজেই কার্বন জমাট বেঁধে হীরায় রূপান্তরিত হতে পারে।

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: এএফপি

Comments