প্রয়োজনীয় কিছু ডার্ক ওয়েবসাইট, গুগলে যেগুলো পাওয়া যায় না

ডার্ক ওয়েবের নাম শুনেছেন নিশ্চয়ই। রহস্যময় ও ভীতিকর ডার্ক ওয়েব। কিন্তু আসলে জিনিসটা কী? কীভাবে এটি আপনার কাজে লাগতে পারে? 

ডার্ক ওয়েবের নাম শুনেছেন নিশ্চয়ই। রহস্যময় ও ভীতিকর ডার্ক ওয়েব। কিন্তু আসলে জিনিসটা কী? কীভাবে এটি আপনার কাজে লাগতে পারে? 

ডার্ক ওয়েব ও ডিপ ওয়েবের মধ্যে পার্থক্য

আপনি ইন্টারনেটে সার্চ ইঞ্জিন ব্যবহার করে খুঁজে পাবেন না, এমন সবকিছুই ডিপ ওয়েব। জিমেইলে থাকা আপনার ই-মেইলগুলো, ফেসবুকে থাকা মেসেজগুলো, সবই ডিপ ওয়েবের অংশ। 

অন্যদিকে ডার্ক ওয়েব হচ্ছে ডিপ ওয়েবের একটি উপশাখা। ডিপ ওয়েবের যে বদনাম, তার সিংহভাগই আসে ডার্ক ওয়েবের জন্য। অবৈধ মাদক লেনদেন, অস্বাভাবিক ছবি-ভিডিও লেনদেন, এমনকি বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টও কেনা-বেচা হয় এখানে। স্বাভাবিকভাবে, ডার্ক ওয়েব থেকে ১০ হাত দূরে থাকাটাই আপনার জন্য শ্রেয়। 

তবে ডার্ক ওয়েবে এক্সপ্লোর করার মতোও কিছু জায়গা আছে। চরম বিশৃঙ্খলার মাঝেও আপনি কিছু দুর্দান্ত ওয়েবসাইট খুঁজে পাবেন। সেরকম কয়েকটি ওয়েবসাইট নিয়ে এবারের আলোচনা

হিডেন উইকি 

ডার্ক ওয়েবের ওয়েবসাইটগুলোকে বলা হয় ডট অনিয়ন সাইট। ডার্ক ওয়েবে কোথাও যেতে হলে আপনাকে প্রথমে যা খুঁজছেন তার অস্তিত্ব আছে কি না, তা নিশ্চিত হতে হবে। তারপর সেই ওয়েবসাইটের সুনির্দিষ্ট ইউআরএল প্রস্তুত রাখতে হবে।

অনিয়ন ওয়েবসাইট খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে দ্য হিডেন উইকির মতো সাইট ডিরেক্টরি ব্যবহার করা। 

তবে এখানে সাবধান হতে হবে আপনার। ডোমেইন পরিষেবা এবং ইমেইল সার্ভিসের মতো সেবাগুলো পুরোপুরি বৈধ। কিন্তু এখানে অনেক অবৈধ ও ভয়ঙ্কর ওয়েবসাইটও আছে। তাই বুঝেশুনে ক্লিক করবেন।
 
অনিয়ন ইউআরএল: http://zqktlwiuavvvqqt4ybvgvi7tyo4hjl5xgfuvpdf6otjiycgwqbym2qad.onion/wiki/index.php/Main_Page

ফেসবুক
 
আপনি অফিসিয়াল ফেসবুকের অনিয়ন মিরর ব্যবহার করেই ডার্ক ওয়েবে ফেসবুক খুঁজে পাবেন। ডার্ক ওয়েব ফেসবুকের দুটি সুবিধা রয়েছে। প্রথমত, আপনি বেনামে অ্যাকাউন্ট তৈরি ও ব্যবহার করতে পারবেন। মেটার গোপনীয়তা লঙ্ঘনকারী এলগরিদমকে পাশ কাটিয়ে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন।

দ্বিতীয়ত, যদি আপনার এলাকায় ফেসবুক বন্ধ করে দেওয়া হয়, তাহলে আপনি সেন্সরশিপ এড়িয়ে ডার্ক ওয়েব ফেসবুক ব্যবহার করতে পারবেন।

অনিয়ন ইউআরএল: https://www.facebookwkhpilnemxj7asaniu7vnjjbiltxjqhye3mhbshg7kx5tfyd.onion/

ডিগ ডিপার 

ওয়েবসাইটের নাম শুনেই হয়তো কিছুটা আন্দাজ করতে পারছেন। এখানে টেক-সম্পর্কিত যাবতীয় বিষয় নিয়ে গভীর আলোচনা হয়। নিরাপদ ব্রাউজার এবং ইমেল সেবার মতো অনলাইন-সিকিউরিটি সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয় এখানে। টেক-সম্পর্কিত অনেক প্রয়োজনীয় আর্টিকেল খুঁজে পাবেন এই ওয়েবসাইটে।


 
অনিয়ন ইউআরএল: http://digdeep4orxw6psc33yxa2dgmuycj74zi6334xhxjlgppw6odvkzkiad.onion/

প্রো পাবলিকা
 
শীর্ষ সংবাদমাধ্যমগুলোর মধ্যে প্রথম প্রোপাবলিকাই তাদের ডার্ক ওয়েব সংস্করণ চালু করেছিল, ২০১৬ সালে। এমনিতে প্রোপাবলিকা একটি অলাভজনক সংবাদ সংস্থা। যাদের লক্ষ্য 'অনুসন্ধানী সাংবাদিকতার নৈতিক শক্তিকে ব্যবহার করে সরকার, ব্যবসা এবং অন্যান্য প্রতিষ্ঠানের ক্ষমতার অপব্যবহার ও জনবিরোধী কর্মকাণ্ডকে আলোতে আনা।' 

প্রোপাবলিকা সাংবাদিক হ্যানা ড্রিয়ার লস অ্যাঞ্জেলসে গ্যাং কর্মকাণ্ড নিয়ে ফিচার লিখে ২০১৯ সালে পুলিৎজার পুরস্কার জিতেছেন। এর বাইরেও মোট ৫টি পুলিৎজার জিতেছে প্রোপাবলিকা। 

অনিয়ন ইউআরএল: https://p53lf57qovyuvwsc6xnrppyply3vtqm7l6pcobkmyqsiofyeznfu5uqd.onion/

ডাক ডাক গো 

ওপেন ওয়েবে শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে একটি হলো ডাকডাকগো। আপনার ব্রাউজিং ইতিহাস, লোকেশন বা অন্য কোনো ডাটাই ট্র্যাক করে না এই ইঞ্জিন। এটি এতই নিরাপদ যে টর ব্রাউজার ডাকডাকগোকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে। 

এই সার্চ ইঞ্জিনের একটি ডার্ক ওয়েব সংস্করণও রয়েছে। সেখানেও এটি একটি দুর্দান্ত সার্চ ইঞ্জিন, যেটি ব্যবহারকারীদের সুরক্ষা এবং গোপনীয়তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে থাকে।

অনিয়ন ইউআরএল: https://duckduckgogg42xjoc72x3sjasowoarfbgcmvfimaftt6twagswzczad.onion/

কিবেস 

ফেসবুকের ডার্ক ওয়েব ভার্সনকেও যদি ভরসা করতে না পারেন, তাহলে একটি সম্পূর্ণ ডার্ক ওয়েব-ভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম চেষ্টা করে দেখতে পারেন। সেক্ষেত্রে প্রথম সাজেশন হবে কিবেস।


 
এখানে আপনি বন্ধু-বান্ধব, পরিবারের লোকজন নিয়ে গ্রুপ তৈরি করতে পারবেন। আপনার শেয়ার করা সমস্ত নথি, ফটো বা ভিডিও এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সংরক্ষণ করা হয়। চ্যাটের গোপনীয়তা নিশ্চিত করতে অ্যাপ্লিকেশনটি পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে থাকে।

অনিয়ন ইউআরএল: http://keybase5wmilwokqirssclfnsqrjdsi7jdir5wy7y7iu3tanwmtp6oid.onion/

ড্রেড 

ফোরাম করে সংবাদ ও বিভিন্ন বিষয়াদি নিয়ে বিস্তর আলোচনার ক্ষেত্র হিসেবে রেডিট গত এক দশকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিতর্ক ও সেন্সরশিপের অভিযোগে সাইটটি আকর্ষণ হারিয়েছে খানিকটা। ড্রেডকে বলতে পারেন রেডিটের ডার্ক ওয়েব ভার্সন। 

এটি গুটিকয়েক ডার্কনেট সাইটের মধ্যে একটি, যেখানে আপনি তথ্য ও পরামর্শের জন্য যেতে পারেন। ডার্ক ওয়েব থেকে কিছু কেনার জন্য আপনার পরামর্শ লাগবে বা কোনো বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা প্রয়োজন আপনার, সবকিছুই খুঁজে পাবেন ড্রেডে। তবে রেডিটের বিপরীতে, এই ওয়েবসাইটে সব ব্যবহারকারীই বেনামি হিসেবে থাকেন। 

অনিয়ন ইউআরএল: https://dreadytofatroptsdj6io7l3xptbet6onoyno2yv7jicoxknyazubrad.onion/

মেইল টু টর 

ই-মেইল আসলে সবচেয়ে কম নিরাপদ যোগাযোগ মাধ্যমগুলোর একটি। আপনার ইনবক্সের যাবতীয় বিষয়বস্তুর অ্যাক্সেস থাকে ই-মেইল প্রদানকারী সংস্থার কাছে। দেখবেন গুগল মাঝেমধ্যে স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্যালেন্ডারে ভ্রমণের তথ্য, মিটিং এবং অন্যান্য ডায়েরি এন্ট্রি যোগ করে ফেলে, যেসব তথ্য তারা পেয়েছে আপনার ইনবক্স থেকে।


 
মেইলটুটর একটি বিকল্প ইমেল প্রদানকারী মাধ্যম। এটি যে কাউকে ওয়েবমেইল বা অন্য কোনো ইমেল ক্লায়েন্টের মাধ্যমে বেনামে ইমেল পাঠানো এবং গ্রহণ করার সুযোগ দেয়। এখানে সমস্ত বার্তা এনক্রিপ্টেড এবং কোম্পানি কখনো আপনার আইপি ঠুকে রাখে না।
 
অনিয়ন ইউআরএল: http://http//mail2torjgmxgexntbrmhvgluavhj7ouul5yar6ylbvjkxwqf6ixkwyd.onion/

অনিয়ন নেম 

ওপেন ওয়েবে কোনো সাইট খোলার জন্য আপনার যেমন একটি ডোমেইন নেম লাগবে, তেমনি ডার্ক ওয়েবে সাইট (ডট অনিয়ন ওয়েবসাইট) খুলতেও আপনার একটি ডোমেন নেম লাগবে। সেই ডোমেন নেম কিনতে আপনি অনিয়ন নেমের দ্বারস্থ হতে পারেন। 

অনিয়ন ইউআরএল: https://onionname.com/

অনিয়ন লিংকস 

অনিয়ন লিংকস হিডেন উইকির একটি বিকল্প ওয়েবসাইট। ডার্ক ওয়েবে বিভিন্ন ক্যাটাগরির অসংখ্য ওয়েবসাইটের তালিকা খুঁজে পাবেন এখানে। কখনো হিডেন উইকি সাময়িক বা স্থায়ীভাবে বন্ধ হয়ে গেলে এই ওয়েবসাইটের দ্বারস্থ হতে পারেন আপনি। 

অনিয়ন ইউআরএল: http://s4k4ceiapwwgcm3mkb6e4diqecpo7kvdnfr5gg7sph7jjppqkvwwqtyd.onion/

গ্রন্থনা: কিরো আদনান আহমেদ 

Comments