বিশ্বকাপ ফুটবল ম্যাচ দেখার সেরা ৫ মোবাইল অ্যাপ

আমাদের পছন্দের দলগুলো গ্রুপ পর্বে কোয়ালিফাই করে নকআউট রাউন্ডে ওঠার মাধ্যমে বিশ্বকাপের উন্মাদনা বেড়েই চলেছে। কিন্তু কর্মব্যস্ততায় বা যানজটে থাকার সময়ে খেলার আপডেট জানা বেশ দুরূহ হয়ে পড়ে। এ ক্ষেত্রে ৫টি অ্যাপ ব্যবহার করে যেকোনো সময় খেলা উপভোগ করা যেতে পারে।
বিশ্বকাপ ফুটবল ম্যাচ দেখার সেরা ৫ মোবাইল অ্যাপ
বিশ্বকাপ ফুটবল ম্যাচ দেখা যাবে এসব অ্যাপে। ছবি: সংগৃহীত

আমাদের পছন্দের দলগুলো গ্রুপ পর্বে কোয়ালিফাই করে নকআউট রাউন্ডে ওঠার মাধ্যমে বিশ্বকাপের উন্মাদনা বেড়েই চলেছে। কিন্তু কর্মব্যস্ততায় বা যানজটে থাকার সময়ে খেলার আপডেট জানা বেশ দুরূহ হয়ে পড়ে। এ ক্ষেত্রে ৫টি অ্যাপ ব্যবহার করে যেকোনো সময় খেলা উপভোগ করা যেতে পারে।

এসব অ্যাপ অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য গুগল প্লে-স্টোরের পাশাপাশি আইওএস ডিভাইসের জন্য অ্যাপল অ্যাপ স্টোরেও পাওয়া যাবে।

ফিফা প্লাস 

বিশ্বকাপের আনন্দ উপভোগে ফিফার অফিসিয়াল ট্র্যাকার অ্যাপ ফিফা প্লাস হতে পারে একটি সেরা গো-টু অ্যাপ। ফিফা প্লাস অ্যাকাউন্টে নিবন্ধন করার পর পূর্বে অনুষ্ঠিত খেলার হাইলাইটস, স্কোর এবং লিডারবোর্ড, প্রতিটি অংশগ্রহণকারী দল এবং তাদের পরিসংখ্যানসহ চলমান ম্যাচ সংক্রান্ত সব তথ্য পাওয়ার জন্য অ্যাপটি ব্যবহার করা যাবে। এ ছাড়া টুর্নামেন্টে সব গোলের তথ্যের পাশাপাশি সেরা গোল, সেরা সেভ ইত্যাদি সম্পর্কে জানা যাবে। যেহেতু এই অফিসিয়াল অ্যাপটি অ্যাকাউন্ট নিবন্ধনের সময় ব্যবহারকারীর স্থানীয় অঞ্চল সম্পর্কে তথ্য চায়, এটি ব্যবহারকারীর স্থানীয় সময়ের ওপর ভিত্তি করে আপডেট দিতে সক্ষম।

টফি 

বাংলাদেশি ফিফা দর্শকের চাহিদা পূরণে বিনামূল্যের স্ট্রিমিং পরিষেবা দিতে সক্ষম টফি অ্যাপ সম্পর্কে না জানলেই নয়। অ্যাপটি বর্তমানে ফিফা বিশ্বকাপ-২০২২-এর ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করছে। টফি মোবাইল অ্যাপে লাইভ কভারেজ ছাড়াও সপ্তাহের ম্যাচ হাইলাইট এবং গোলের ভিডিও সংকলন পাওয়া যায়, যেগুলো  অ্যাপ ব্যবহার করে সরাসরি দেখা যায়।

লাইভ স্ট্রিমিংয়ের জন্য টফির বিনামূল্যের সংস্করণের পাশাপাশি বিজ্ঞাপন ছাড়া খেলা উপভোগ করতে প্রিমিয়াম ভার্সন ব্যবহার করা যেতে পারে। 

ফটমব

বিশ্বকাপ ছাড়াও নিয়মিত নন-ফিফা লীগে প্রিয় দল সম্পর্কে খোঁজখবর রাখার জন্য ফটমব হতে পারে আরেকটি সেরা অ্যাপ। প্রথমবার অ্যাপটি খোলার সময় ব্যবহারকারী কোন দল এবং খেলোয়াড়দের অনুসরণ করতে আগ্রহী তা বাছাই করতে হবে। তারপর অ্যাপের 'ফলোয়িং' ট্যাবের মাধ্যমে সহজেই প্রিয় দল এবং খেলোয়াড়দের পরবর্তী ম্যাচ কবে, কোন লীগ এবং বিরোধীপক্ষ কে ইত্যাদি ট্র্যাক করা যাবে। এ ছাড়া চলমান ফিফা টুর্নামেন্টের জন্য ফটমবের প্রধান মেন্যু আসন্ন ম্যাচের স্কোর এবং তথ্যের লাইভ আপডেট দিয়ে থাকে।


 
সোফাস্কোর

ফুটবল, ক্রিকেট, টেনিস, বাস্কেটবল, ভলিবল এবং এমনকি ইস্পোর্টসসহ সব ধরনের খেলার আপডেট পাওয়ার জন্য সোফাস্কোর একটি পছন্দের অ্যাপ হতে পারে। প্রথমবার অ্যাপটি খোলার সময় যে খেলাগুলো অনুসরণ করতে আগ্রহী তা বাছাই করতে হবে। তারপর সেগুলো সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যাবে। এ ছাড়া ব্যবহারকারী পছন্দের লীগ পিন করার মাধ্যমে সেগুলো অ্যাপের প্রধান মেন্যুতে দেখতে পারে। শুধু তাই নয়, অ্যাপটিতে রয়েছে চলমান টুর্নামেন্ট বিভাগ, যা অনেক প্রাসঙ্গিক জাতীয় এবং আন্তর্জাতিক খেলাধুলার ইভেন্টের ট্র্যাক রাখে। ফিফার লাইভ স্কোর দেখার পাশাপাশি ব্যবহারকারী চলমান টুর্নামেন্টের ক্ষেত্রে অ্যাপের পাওয়ার র‌্যাংকিং এবং ফ্যান রেটিংও দেখতে পাওয়া যায়। 

৩৬৫ স্কোরস 

অন্যান্য স্পোর্টস ট্র্যাকার অ্যাপের মতো, পছন্দের লীগ এবং দল বাছাই করার জন্য ৩৬৫ স্কোরস অ্যাপটি ব্যবহার করা যেতে পারে। প্রিয় খেলোয়াড়দের অনুসরণ করতে চাইলে তাদের জন্মদিন এবং বিশেষ অনুষ্ঠানের বিষয়েও বার্তা পাওয়া যাবে অ্যাপের মাধ্যমে। এটিতে থাকা সংবাদ বিভাগ চলমান টুর্নামেন্টের অনলাইন আর্টিকেল এবং জার্নাল সংগ্রহ করতে পারে। বর্তমান ফিফা ইভেন্ট সম্পর্কে আপডেটেড থাকতে পরিসংখ্যান বিভাগটি লাইভ এবং অতীতে অনুষ্ঠিত খেলার ট্র্যাক রাখে। এ ছাড়া এতে একটি ইন্টারেক্টিভ কুইজ বিভাগ রয়েছে যা গেইম খেলার জন্য অ্যাপ-মধ্যস্থ মুদ্রায় পুরস্কৃত করে।

যদি এই অ্যাপগুলো কোনো কারণে সন্তুষ্ট না করতে না পারে তাহলে চলমান ফিফা বিশ্বকাপের স্কোর, পরিসংখ্যান এবং লিডারবোর্ড অনুসন্ধানের জন্য যেকোনো সময় গুগল ব্রাউজার ব্যবহার করা যাবে। তবে তাৎক্ষণিক সতর্কতা এবং আপ-টু-ডেট তথ্যের জন্য নির্ভরযোগ্য বিকল্প হিসেবে নির্দিষ্টি কোনো অ্যাপ ব্যবহার করাই ভালো।

 

অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া 

 

Comments