জিমেইলে মেইল না এলে যা করবেন

কখনো কখনো জিমেইল অ্যাকাউন্টের অস্থায়ী বাগ বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। এ ক্ষেত্রে সর্বোত্তম উপায় হলো লগ-আউট করা এবং জিমেইল অ্যাকাউন্টে ফিরে আসা। জিমেইল অ্যাকাউন্ট থেকে সাইন-আউট করার জন্য যা করবেন
জিমেইলে মেইল না আসলে যা করবেন
ছবি: সংগৃহীত

বিনামূল্যের ই-মেইল পরিষেবার ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় হলো জিমেইল। তবে অন্য অনলাইন পরিষেবার মতো জিমেইলও অনেক সময় মেইল ​​আসা বন্ধ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে। এ ক্ষেত্রে মাত্র কয়েকটি উপায় অবলম্বন করলে সমস্যার সমাধান পাওয়া যেতে পারে। 

প্রাথমিক চেষ্টা হিসেবে প্রথমে গুগল ওয়ার্কস্পেস স্ট্যাটাস ড্যাশবোর্ডে জিমেইল চালু আছে কি না তা নিশ্চিত করতে হবে। সার্ভারের আউটেজ বা ডাউনের জন্য মেইল আসা বন্ধ হয়ে গেলে এ ক্ষেত্রে পুনরায় প্রেরককে মেইল পাঠাতে বলা ছাড়া আর কোনো উপায় নেই।  

দুর্বল বা অস্থিতিশীল ইন্টারনেট সংযোগের জন্য অ্যাকাউন্টে নতুন ই-মেইল আসায় বাধা হতে পারে। এ ক্ষেত্রে ইন্টারনেটের গতি পরীক্ষা করা যেতে পারে। আগের চেয়ে তুলনামূলকভাবে গতি কম হলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করতে হবে। 

কখনো কখনো জিমেইল অ্যাকাউন্টের অস্থায়ী বাগ বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। এ ক্ষেত্রে সর্বোত্তম উপায় হলো লগ-আউট করা এবং জিমেইল অ্যাকাউন্টে ফিরে আসা। জিমেইল অ্যাকাউন্ট থেকে সাইন-আউট করার জন্য যা করবেন-

ব্রাউজারে জিমেইল খুলে উপরের-ডান কোণায় প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে।

  • সাইন-আউট সিলেক্ট করতে হবে।

জিমেইল একাউন্ট থেকে লগ-আউট করার পর ব্রাউজার রিস্টার্ট করে আবার জিমেইল খুলতে হবে। তারপর জিমেইল অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। 

  •  জিমেইল অ্যাকাউন্ট স্টোরেজ পরীক্ষা করা 

জিমেইল গুগল অ্যাকাউন্টের স্টোরেজে ই-মেইল সংরক্ষণ করে। বিনামূল্যে ব্যবহারকারীর ক্ষেত্রে ১৫ জিবি স্টোরেজ সীমা দেওয়া হয়। প্রচুর ই-মেইল বা ড্রাইভে ফাইল সংরক্ষণ করার জন্য এই সীমা পূরণ হয়ে যায়। 

আর এ জন্যই ই-মেইল পাওয়া বন্ধ হয়ে যায়। গুগল অ্যাকাউন্ট স্টোরেজ পরীক্ষা করতে যা করবেন-

ড্রাইভ অ্যাকাউন্ট খুলুন এবং স্টোরেজ স্ট্যাটাস দেখতে স্ক্রিনের বাম দিকে তাকান। স্টোরেজ পূর্ণ দেখালে, স্টোরেজ কেনা বা ড্রাইভ থেকে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলতে হবে। 

অ্যাকাউন্টে স্টোরেজ স্পেস খালি করতে ট্র্যাশ ক্লিয়ার করা যেতে পারে।  

স্প্যাম ফোল্ডার পরীক্ষা করা

বেশিরভাগ ই-মেইল পরিষেবার মতো জিমেইল সব ধরনের জাঙ্ক এবং সন্দেহজনক ই-মেইল স্প্যাম ফোল্ডারে পাঠায়। হতে পারে জিমেইল প্রয়োজনীয় ই-মেইলও এই ফোল্ডারে পাঠিয়ে দিচ্ছে। এ ক্ষেত্রে স্প্যাম ফোল্ডারের ই-মেইল ইনবক্সে ফিরিয়ে আনা যাবে। এজন্য নিম্নলিখিত পদক্ষেপ অনুসরণ করতে হবে-

জিমেইল খুলে বাম সাইডবারে স্প্যাম অপশনে ক্লিক করতে হবে।
প্রয়োজনীয় ইমেইলটি শনাক্ত করে মাউসের ডান বাটনে ক্লিক করতে হবে এবং কনটেক্সট মেনু থেকে নট স্প্যাম সিলেক্ট করতে হবে।

প্রেরককে ব্লক করা হয়েছে কি না দেখে নিন 

জিমেইল অনাকাঙ্ক্ষিত প্রেরকদের ব্লক করার সুযোগ রয়েছে। ভুলবশত ব্লক করা ব্যক্তির কাছ থেকে ই-মেইল আসবে না এটাই স্বাভাবিক। এ ক্ষেত্রে সমস্যা সমাধানের জন্য ব্লক তালিকা থেকে প্রেরককে সরাতে হবে। এ জন্য যা করতে হবে- 

জিমেইল খুলে উপরের বারে 'Gear' আইকনে ক্লিক করতে হবে।

  • See all settings সিলেক্ট করতে হবে।
  • Filters and Blocked Addresses এ সুইচ করতে হবে।
  • যার কাছ থেকে ইমেইল আশা করা হচ্ছে তাকে শনাক্ত করে সিলেক্ট করতে হবে এবং Unblock selected addresses এ ক্লিক করতে হবে৷
  • ক্রপ আপ হওয়া নিশ্চিতকরণ উইন্ডোতে Unblock সিলেক্ট করতে হবে।
  • প্রেরককে আনব্লক করার পরে প্রেরককে ই-মেইলটি আবার পাঠাতে বলতে হবে।

মেইল ফরওয়ার্ডিং ডিজঅ্যাবল করা 

জিমেইল এর মেইল ফরওয়ার্ডিং ফিচার ভিন্ন ই-মেইল ঠিকানায় ইনকামিং মেইল ফরোয়ার্ড করে। ভিন্ন ইমেইল ঠিকানায় সুইচ করে সব ইনকামিং ই-মেইল এটিতে ফরোয়ার্ড করতে না চাইলে এই ফিচারটি ডিজঅ্যাবল করা যেতে পারে।

জিমেইলে এই ফিচার ব্যবহার করতে না চাইলে 

  • Gmail > Gear Icon > See all settings এ প্রবেশ করতে হবে। 
  • Forwarding and POP/IMAP ট্যাবে সুইচ করতে হবে।
  • Disable forwarding নির্বাচন করতে হবে। 
  • নিচে স্ক্রল করে Save changes ক্লিক করতে হবে। 
  • পূর্বে মেইল ফরওয়ার্ডিং অপশনটি সচল করা থাকলে প্রেরককে আসল ঠিকানায় আবার ইমেইল পাঠাতে বলতে হবে। 

ফাইলের ধরন পরীক্ষা

জিমেইল নিরাপত্তা সেটিংস স্বয়ংক্রিয়ভাবে ক্ষতিকর ফাইল এবং লিঙ্ক রয়েছে এমন বার্তা ব্লক করে দেয়। প্রেরকের থেকে নিশ্চিত করতে হবে যে ই-মেইলে এমন কোনো ফাইল নেই যাকে ক্ষতিকারক বলে জিমেইল ভুল করতে পারে। 

ফাইল কম্পিউটারের জন্য নিরাপদ নিশ্চিত হওয়ার পরে প্রেরককে ই-মেইল গুগল ড্রাইভে আপলোড করে লিঙ্ক শেয়ার করতে বলতে হবে। 

অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সাময়িক ডিজঅ্যাবল করা 

ই-মেইলে যেকোনো ক্ষতিকারক অ্যাটাচমেন্ট জিমেইলের নিরাপত্তাকে বাধাগ্রস্ত করে। যে কারণে অ্যান্টিভাইরাস ই-মেইল ফিল্টারিং ফিচারের মাধ্যমে সরিয়ে ফেলা হয়। কিন্তু যদি ই-মেইল নিরাপদ মনে হয় এবং গ্রহণ করতে চাইলে সাময়িকভাবে অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি নিষ্ক্রিয় করা যাবে।

সাধারণত সিস্টেম ট্রেতে অ্যান্টিভাইরাস আইকনে ডান-ক্লিক করে কনটেক্সট মেনু থেকে এটি নিষ্ক্রিয় করা যাবে। 

ব্রাউজারের ক্যাশ ক্লিয়ার করা

অনেক সময় ব্রাউজারের ক্ষতিকারক ক্যাশ ডেটা জিমেইলে নতুন ই-মেইল না পাওয়ার কারণ হতে পারে। এটি নিশ্চিত করতে, অন্য ব্রাউজারে জিমেইল খুলে নতুন ই-মেইল এসেছে কি না তা পরীক্ষা করতে হবে। 

আসলে প্রধান ব্রাউজারে ক্যাশ ডেটা সংক্রান্ত ত্রুটির কারণে ই-মেইল আসায় সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে, সমাধান হলো ব্রাউজারের ক্যাশ ডেটা সাফ করা। 

গুগল সাপোর্টের সঙ্গে যোগাযোগ করা

উপরের কাজগুলো করার পরও সমস্যার সমাধান না হলে গুগল অ্যাকাউন্টের কিছু ত্রুটি থাকতে পারে। এ জন্য গুগলের সহায়তার জন্য যোগাযোগ করতে হবে। 

 

তথ্যসূত্র: মেইক ইউজ অব 

গ্রন্থনা: আসরিফা সুলতানা রিয়া 

 

Comments