স্ক্যাম কল থেকে মুক্তির উপায়

স্ক্যাম কল রিসিভ করে ফেললেও একটি শব্দও উচ্চারণ না করা। আর কলটা রিসিভ না করলেই সবচেয়ে ভালো হয়
স্ক্যাম কল থেকে মুক্তির উপায়
ছবি: সংগৃহীত

সাবধান! এই ধরনের কল ভুলে রিসিভ করলেও কোনো কথা বলবেন না।  কারণ অ্যাপগুলো আপনার কণ্ঠ রেকর্ড করতে পারে এবং কম্পিউটারের সাহায্যে আপনার কণ্ঠ নকল করে অন্য জালিয়াতিমূলক কাজে ব্যবহার করবে। 

তাই সবচেয়ে উপযুক্ত সিদ্ধান্ত হচ্ছে এ ধরনের স্ক্যাম কল রিসিভ করে ফেললেও একটি শব্দও উচ্চারণ না করা। আর কলটা রিসিভ না করলেই সবচেয়ে ভালো হয়। 

কিন্তু কলটা যে স্ক্যাম, সেটা বুঝবেন কী করে! আমাদের মোবাইলে প্রতিনিয়ত কত রকমের কল আসে। কোনটা জরুরি আর কোনটা স্ক্যাম, সেটা সব সময় বোঝা যায় না। আমাদের স্মার্টফোন যদি কোনো কলকে চিহ্নিত করতে না পারে, তাহলে এই বিপদের সম্ভাবনা বেশি। কিন্তু এখন থেকে আপনি এ ধরনের স্ক্যাম কল মোবাইলে আসার সঙ্গে সঙ্গে বুঝতে পারবেন। 

আপনার স্মার্টফোন থেকে কল ব্লক করুন

প্রায় প্রতিটি ফোনেই স্ক্যামারদের রুখতে প্রতিরক্ষা টুল আছে। এটি হচ্ছে 'ব্লক' অপশন। আপনি যদি নিশ্চিত হন যে নির্দিষ্ট কোনো কল স্ক্যামারের কাছ থেকে এসেছে, তাহলে সঙ্গে সঙ্গে সেটি ব্লক করুন। 

আইফোন থেকে- ফোন অ্যাপে গিয়ে যে নাম্বারটিকে ব্লক করতে চান, তার পাশেই 'ইনফো' বাটনে ক্লিক করুন। একটি বৃত্তের ভেতরে থাকা ছোট হাতের 'i' বাটনটিই ইনফো বাটন। এটিতে ক্লিক করার পর স্ক্রল করে নিচে নামলে 'ব্লক দিস কলার' অপশন আছে। এখানে ক্লিক করে নির্দিষ্ট কলারকে ব্লক করা যাবে। 

অ্যান্ড্রয়েড থেকে- ফোন অ্যাপ থেকে 'কল হিস্ট্রি' অপশনে যান। যে নাম্বারটি ব্লক করতে চান সেটির বাম পাশে আইকনের উপর ক্লিক করুন। এবার স্ক্রল করে নিচের দিকে নামলে বক্লক অপশন থাকবে।

কিন্তু অপরিচিত নাম্বার থেকে আসা স্প্যাম কলের ক্ষেত্রে? আপনি হয়তো এ ধরনের সব কলই বন্ধ করতে চাইবেন, কিন্তু সেখানে আসল ও জরুরি কলও তো থাকতে পারে। ফোনের এমন অপশন আছে যেখানে অপরিচিত নাম্বার থেকে আসা কল ফোন স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করে দেবে। তবে হাসপাতাল, ডাক্তার বা অন্যান্য জরুরি কলের ক্ষেত্রেও সেটি হতে পারে। জরুরি কলের ক্ষেত্রে রিসিভার কল সিরিভ না করলে সাধারণত সেন্ডার কোনো ভয়েস বা টেক্সট মেসেজ পাঠিয়ে থাকে। 

আইফোনে অপরিচিত নাম্বার নিষ্ক্রিয় করতে- প্রথমে সেটিংস অপশনে গিয়ে ফোন সেটিংসে যান। স্ক্রল করে নিচের দিকে থাকা 'সাইলেন্স আননোন কলারস' অপশনে ক্লিক করুন। 

অ্যান্ড্রয়েডে অপরিচিত নম্বর নিষ্ক্রিয় করতে- ফোন অ্যাপে ঢুকে 'থ্রি ডট' অপশনে ক্লিক করে সেটিংসে যান। এরপর সেটিংস থেকে ব্লকড নাম্বার লিস্টে গিয়ে 'ব্লক কলস ফ্রম আনআইডেনটিফায়েড কলারস' অপশনটি চালু করে দিন। এখানে উল্লেখ্য যে, অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে বিভিন্ন ভার্সন ও ফোনে এই অপশনগুলোর নামের ক্ষেত্রে কিছুটা পার্থক্য থাকতে পারে। 

মুঠোফোন নেটওয়ার্ক সেবাদাতাদের টুল

আপনার মুঠোফোন নেটওয়ার্ক সেবাদাতারাও স্প্যাম কল ঠেকানোর ক্ষেত্রে সহায়তা করতে পারে। কেউ কেউ আধুনিক কলার আইডি ব্যবহার করে যার সাহায্যে কোনো স্প্যাম কল বা টেক্সটের ক্ষেত্রে আগে থেকেই বোঝা সম্ভব এবং সেভাবে তারা গ্রাহককে সতর্কও করে। বিদেশের অনেক উন্নত টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানগুলো আবার গ্রাহকের জন্য আরও সুরক্ষিত অ্যাপও তৈরি করে, যা স্প্যাম কল ও টেক্সকে আটকে দিতে সক্ষম। যেমন- টি-মোবাইলের 'স্ক্যাম শিল্ড', এটিঅ্যান্ডটি'র 'অ্যাকটিভ আর্মার' ভেরাইজনের 'কলার ফিল্টার', ইত্যাদি। 

থার্ড পার্টি অ্যাপ

অনেক থার্ড পার্টি অ্যাপও স্প্যাম বা স্ক্যাম কল বুঝতে পারে। আইফোন এবং অ্যান্ড্রয়েড উভয়ের জন্যই এমন অনেক কার্যকরী অ্যাপ আছে। এসব অ্যাপগুলো স্প্যাম কলকে হয় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে অথরা স্ক্রিনে নোটিফিকেশন দিবে যে এটি একটি স্প্যাম কল। 

সূত্র: নিউইয়র্ক পোস্ট
গ্রন্থনা:
আহমেদ হিমেল
 

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

46m ago