ইলেক্ট্রিক গাড়ি ছাড়াও যেসব পণ্য তৈরি করে টেসলা

ইলেক্ট্রিক গাড়ির বাইরেও টেসলা আরও কিছু পণ্য তৈরি ও বিক্রি করে, যা জানলে কিছুটা অবাক হতে হয়। 
ইলেক্ট্রিক গাড়ি ছাড়াও যেসব পণ্য তৈরি করে টেসলা
ছবি: টেসলা

বিশ্বব্যাপী টেসলার পরিচয় ইলেক্ট্রিক গাড়ির নির্মাতা হিসেবে। ইলেক্ট্রিক গাড়ির জনপ্রিয়তা এবং সব মহলে কৌতুহল তৈরিতে টেসলার ভূমিকা অনবদ্য। তবে ইলেক্ট্রিক গাড়ির বাইরেও টেসলা আরও কিছু পণ্য তৈরি ও বিক্রি করে, যা জানলে কিছুটা অবাক হতে হয়। 

এই পণ্যগুলোর সঙ্গে আবার ইলেক্ট্রিক গাড়ির কোনো সম্পর্কও নেই। যেমন- টেসলা টাকিলা। হ্যাঁ, টেসলা টাকিলাও বিক্রি করে। 

টেসলার সঙ্গে টাকিলা হয়তো তেমন একটা যায় না। কিন্তু ইলন মাস্কের কোম্পানি বলে কথা! বরাবরই ভিন্ন পথে হাঁটা মানুষ তিনি। গতানুগতিকতার ছক তাকে পোষ মানাতে পারেনি কখনোই। সেজন্যই তিনি প্রতিষ্ঠা করতে পেরেছেন পেপ্যাল, টেসলা, স্পেস-এক্স, নিউরালিংক ও দ্য বোরিং কোম্পানির মতো সব প্রতিষ্ঠান। এর সবগুলোই ভবিষ্যতের চিত্রকে আমলে নিয়ে প্রতিষ্ঠা করেছেন ইলন মাস্ক।  

টেসলার এমন কিছু পণ্য সম্পর্কেই জানব আমরা। তবে টাকিলা দিয়েই শুরু করা যাক। 

টেসলা টাকিলা

গাড়ির মতো টাকিলাও বিশ্বজুড়ে বিক্রি করে না টেসলা। টাকিলার বোতলও গতানুগতিক বোতলের মতো নয়। বোতলের আকার অনেকটা চার্জিং আইকনের মতো। টেবিলে এই বোতল রাখার জন্য আলাদা বোতলদানি তৈরি করেছে টেসলা। ব্যতিক্রমী বোতলের টাকিলার জন্য ব্যতিক্রমী সিপিং গ্লাসও ডিজাইন করেছে প্রতিষ্ঠানটি। অনেকটা কোণ-আকৃতির এই গ্লাসের জন্যও আলাদা গ্লাসদানি আছে। এক বোতল টেসলা টাকিলার দাম ৪২০ মার্কিন ডলার। বোতলের সঙ্গেই দুটি সিপিং গ্লাস থাকে। আর আলাদাভাবে সিপিং গ্লাস কিনতে চাইলে খরচ পড়বে ৭৫ ডলার। 

বেল্ট বাকল

টেসলার বেল্ট বাকলে বড় টেক্সাস লোন স্টারের মধ্যে টেসলার লোগো, আর নিচে লেখা আছে 'ডোন্ড মেস উইথ'। টেসলার টেক্সাস গিগাফ্যাক্টরির সম্মানে এই বাকলটি বাজারে ছাড়া হয়েছে। বাকলটির দাম ১০০ ডলার। 

সাইবারহুইসেল

সাইবারহুইসেল হচ্ছে টেসলা সাইবারট্রাকের আদলে তৈরি একটি বাঁশি। টেসলা যখন প্রথম সাইবারট্রাকের ঘোষণা দেয়, তখন এর ব্যতিক্রমী এবং কাল্পনিক ডিজাইন বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা ও আগ্রহ তৈরি করে। পরে সেই ট্রাকের ডিজাইনের আদলেই বাঁশি তৈরি করে টেসলা। যদিও সাইবারট্রাক এখনো বাজারে আসেনি। যাইহোক, টুইটারে এই বাঁশির কথা ঘোষণা করে মাস্ক অ্যাপলকে খোঁচা দিয়েছিলেন। এক টুইটে মাস্ক বলেন, 'বেশি দাম দিয়ে অনুল্লেখযোগ্য অ্যাপল পোলিশিং ক্লথ (বিভিন্ন ডিভাইস পরিষ্কার করার কাপড়) না কিনে এই বাঁশি কিনুন। সাইবারহুইসেলের দাম ৫০ ডলার। 

সার্ফবোর্ড

২০১৮ সালে টেসলা নিজেদের ব্র্যান্ডিংযুক্ত সার্ফবোড বাজারে ছাড়ে। যদিও কিছুক্ষণের মধ্যেই স্টকে থাকা ২০০টি সার্ফবোর্ডের সবগুলোই বিক্রি হয়ে যায়। এগুলো ছিল লিমিটেড এডিশন। ২০১৯ সালে একজন বিশেষজ্ঞ টেসলার একটি সার্ফবোর্ড কেটে দেখেন ভেতরে বিশেষ কিছু আছে কি না। তিনি দেখেন এগুলো সাধারণ সার্ফবোর্ডের মতোই। শুধু 'টেসলা' নাম খোদাই করা ছাড়া বিশেষ কিছু নেই। 

পাওয়ার ব্যাংক ও পোর্টেবল চার্জার

টেসলা মূলত ইলেক্ট্রিক গাড়ি তৈরির জন্য বিখ্যাত। তবে টেসলাকে ব্যাটারি নির্মাতা কোম্পানিও বলা যায়। টেসলার তৈরি ব্যাটারি খুবই উচ্চমানের। সেদিক থেকে পাওয়ার ব্যাংক টেসলার সঙ্গে কিছুটা মানানসই। টেসলার একটি পকেট সাইজ পাওয়ার ব্যাংক আছে। দেখতে কিছুটা পেনড্রাইভের মতো। ডিভাইস চার্জ দেওয়ার ক্যাবলও পাওয়ার ব্যাংকের সঙ্গেই যুক্ত করা আছে, ফলে আলাদা ক্যাবল রাখার প্রয়োজন নেই। এর দাম ৪৫ ডলার। 

একটি পোর্টেবল চার্জারও আছে টেসলার। দাম ৭০ ডলার। 

ছাতা

টেসলার ছাতার দাম ৬০ মার্কিন ডলার। বড় আকারে ছাতাটির বাইরের দিকে টেসলার লোগো আছে আর ভেতরের দিকে লাল স্ট্রাইপ আছে। 

মগ ও পানির বোতল

টেসলার শপিং ওয়েবসাইটে কয়েকটি মগ ও পানির বোতল বিক্রি হচ্ছে। মগগুলোর দাম ২৫-৩০ ডলার আর পানির বোতলের দাম ২৮-৩৫ ডলার। 

পোশাক ও ব্যাকপ্যাক

টেসলার ক্লোদিং লাইন মোটামোটি ভালোই। মাথার ক্যাপ, টি-শার্ট, জ্যাকেট ইত্যাদি পাওয়া যাচ্ছে টেসলার অনলাইন শপে। নারী, পুরুষ ও বাচ্চাদের পোশাক বিক্রি করে টেসলা। টেসলার পোশাকে সাদা, কালো ও ধুসর রঙের প্রাধান্য বেশি। টেসলার ব্যাকপ্যাক পাওয়া যাবে ১৮৫-২৪৫ ডলারের মধ্যে আর টিশার্ট, জিন্স, জ্যাকেটের দাম ৩০-১৫০ ডলারের মধ্যে। 

টেসলার সব পণ্য কেনা যাবে shop.tesla.com ওয়েবসাইট থেকে। 

গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments