বাবা দিবস

বাবাকে উপহার দেওয়ার মতো ১০ প্রযুক্তিপণ্য

কিছু ডিভাইস উপহার দেওয়া যেতে পারে, যেগুলো তাদের জীবনকে সমৃদ্ধ করবে, নিত্যদিনকার জীবনে কাজে আসবে।
বাবাকে উপহার দেওয়ার মতো ১০ প্রযুক্তিপণ্য
ছবি: সংগৃহীত

বাবা দিবসে বাবার সঙ্গে একান্তে কিছু সময় কাটানো ছাড়াও তাকে বিশেষ উপহার দিয়েও দিনটিকে উদযাপন করা যায়। বাবারা হয়তো ডিজিটাল ডিভাইসে অতটা অভ্যস্ত নন। তারপরও তাদের এমন কিছু ডিভাইস উপহার দেওয়া যেতে পারে, যেগুলো তাদের জীবনকে সমৃদ্ধ করবে, নিত্যদিনকার জীবনে কাজে আসবে।

এই লেখায় আমরা বাবা দিবসে বাবাদের জন্য কিছু উপহারের তালিকা করেছি।

ব্লুটুথ ট্যাগ

আপনার বাবা যদি চাবি, রিমোট কিংবা অন্যান্য গুরুত্বপূর্ণ কোনো কিছু বারবার হারিয়ে ফেলেন, তাহলে তাকে ব্লুটুথ ট্র্যাকার দিতে পারেন। এটি দেখতে অনেকটা কয়েনের মতো এবং যেকোনো কিছুর সঙ্গে লাগিয়ে রাখা যায়। এই ট্র্যাকারের সাহায্যে হারানো জিনিস সহজে খুঁজে পাওয়া সম্ভব। অ্যাপলের ব্লুটুথ ট্র্যাকারের নাম এয়ারট্যাগ। দাম প্রায় ৪ হাজার টাকা। আরও অনেক কোম্পানি একই রকম ব্লুটুথ ট্র্যাকার তৈরি করে। সেগুলোর দাম আরও কম। অ্যামাজন বা আলি এক্সেপ্রেসে হরেক রকমের ও হরেক দামের ব্লুটুথ ট্র্যাকার পাওয়া যায়।  

ব্লুটুথ স্পিকার

পছন্ন ভেদে বাবাদের মধ্য পুরোনো দিনের গান, গজল, খবর কিংবা কোরআন তেলাওয়াত শোনার অভ্যাস রয়েছে। এ অভিজ্ঞতাকে আরও উপভোগ্য করতে আপনার বাবাকে ব্লুটুথ স্পিকার উপহার দিতে পারেন। এই ধরনের স্পিকার ব্যবহার করা খুবই সহজ। শুধু মোবাইলের ব্লুটুথের সঙ্গে সংযুক্ত করলেই হয়। আপনার বাবাকে দুএকবার দেখিয়ে দিলে তিনি নিজেই কাজটি করতে পারবেন। 

এ ক্ষেত্রে এমআই পোর্টেবল ব্লুটুথ স্পিকার, রিয়েলমি ব্রিক ব্লুটুথ স্পিকার কিংবা ট্রিবিট এক্সসাউন্ড ভালো অপশন হতে পারে। এগুলো চালানো সহজ, দামও কম আবার এক চার্জে অনেকদিন চলতে পারে। একটু খুঁজলে এগুলোর চেয়ে আরও সস্তা কিংবা আরও দামি ব্লুটুথ স্পিকারও পাওয়া যাবে।

এয়ারবাডস

আপনার বাবা হয়তো রেডিও, টিভিতে গান শুনে অভ্যস্ত। স্টোরিও এবং নয়েজ ক্যান্সেলেশন এয়ারবাডসে গান শোনার অভিজ্ঞতা যে পুরোপুরি ভিন্ন ও জাদুকরী, সে সম্পর্কে হয়তো আপনার বাবার তেমন কোনো ধারনা নেই। বাবা দিবসে তাকে টিডব্লিউএস এয়ারবাডস উপহার দিতে পারেন। তার গান শোনার অভিজ্ঞতা পুরোপুরি পাল্টে যাবে। 

মাত্র ২-৩ হাজার টাকা থেকে ৩০-৪০ টাকার মধ্যেও এয়ারবাডস পাওয়া যায়। আপনার চাহিদা অনুযায়ী কিনতে পারেন। 

কার ড্যাশক্যাম

কার ড্যাশক্যামের সাহায্যে গাড়ি চালানোর সময় রাস্তার দৃশ্য রেকর্ড করা যায়। বাংলাদেশের ঝুঁকিপূর্ণ রাস্তায় গাড়ি চালানোর ক্ষেত্রে কার ডাশক্যাম প্রায়ই অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কোনো দুর্ঘটনা, রাস্তাঘাটের চিত্র, যেকোনো চুরি যেমন ড্যাশক্যামের সাহায্যে রেকর্ড করা সম্ভব, আবার খুব সুন্দর কোনো রাস্তায় গাড়ি চালানোর আনন্দ পরে উপভোগ করা যায় ড্যাশক্যামে ধারণ করা ভিডিওর মাধ্যমে। মোটামুটি ভালো কার ড্যাশবোর্ড ৫-৬ হাজার টাকায় পাওয়া সম্ভব। তবে এরচেয়ে বেশি দামিও পাওয়া যায়। 

স্মার্টওয়াচ

আপনার বাবা যদি স্বাস্থ্যসচেতন হন এবং নিয়মিত সাইকেল চালান বা শরীরচর্চা করেন, তাহলে তাকে স্মার্টওয়াচ উপহার দিতে পারেন। স্মার্টওয়াচের সাহায্যে স্বাস্থ্যের নানারকম তথ্য পাওয়া যায়। হৃদকম্পন, রক্তচাপ, কেমন ঘুম হচ্ছে, কখন পানি পান করা উচিত ইত্যাদি তথ্য স্মার্টওয়াচের মাধ্যমে পাওয়া যায়। এই ডিভাইস আপনার স্বাস্থ্যসচেতন বাবাকে স্বাস্থ্য ঠিক রাখতে আরও উপকার করবে।  

খুব দামি স্মার্টওয়াচ যেমন আছে, আবার কম দামিও আছে। বাংলাদেশে ৫-৮ হাজার টাকার মধ্যে মোটামুটি ভালো মানের হেইলু স্মার্টওয়াচ পাওয়া সম্ভব। 

এয়ার পিউরিফায়ার

বায়ু দূষণ এখন প্রায়ই চরম আকার ধারণ করে। একটু বকয়স্ক মানুষদের জন্য এটি আরও অস্বাস্থ্যকর। আপনার বাবার বাসার পরিবেশ স্বাস্থকর রাখতে এয়ার পিউরিফায়ার উপহার দিতে পারেন। এই ডিভাইসটি দূষিত বাতাসকে ফিল্টার করে। ৫-৬ হাজার টাকা থেকে শুরু করে ৩০-৪০ হাজার টাকার মধ্য বিভিন্ন রকমের এয়ার পিউরিফায়ার আছে বাজারে। আপনি আপনার চাহিদামতো একটি কিনতে পারেন। 

অ্যামাজন কিন্ডল

আপনার বাবা যদি বই পড়ুয়া হয়, তাহলে কিন্ডল খুব ভালো একটি উপহার হতে পারে। এই ডিভাইসটিতে মাধ্যমে লাখ লাখ বই, ম্যাগাজিন, অডিওবুক আছে। এটা সহজে বহনযোগ্য ও দীর্ঘস্থায়ী। আপনার বাবা চাইলে তার পছন্দের যেকোনো বই বা ম্যাগাজিন এই ডিভাইসের মাধ্যমে পড়তে পারেন। এই ডিভাইসটির দাম ১৭-২১ হাজার টাকার মধ্যে। 

ট্যাব

আপনার বাবা যদি আরেকটু বড় স্ক্রিনে খেলা, খবর, বা অন্যান্য টিভি অনুষ্ঠান দেখতে চায়, তাহলে তাকে ট্যাব উপহার দেওয়া যেতে পারে। বিনোদনের জন্য স্মার্টফোনের চেয়ে ট্যাব ভালো। নানা দামের ট্যাব আছে। ১০ হাজার টাকার নিচেও মোটামুটি ভালো ট্যাব পাওয়া যায়। তবে ভালো স্ক্রিন রেজ্যুলেশনের ট্যাব কিনতে হলে আরেকটু বেশি টাকা খরচ করতে হবে। 

কর্ডলেস ভ্যাকুয়াম ক্লিনার

আপনার বাবা যদি আশেপাশের পরিবেশ গুছিয়ে ও পরিপাটি রাখতে পছন্দ করেন, তাহলে তাকে কর্ডলেস ভ্যাকুয়াম ক্লিনার উপহার দিতে পারেন। আপনার বাবার ব্যবহারিক জীবনে এটি কাজে আসবে। এই ডিভাইসটি সহজে বহনযোগ্য, খুব সহজেই ধুলা পরিষ্কার করা যায়। বাংলাদেশে ১০ হাজার টাকার মধ্যে এই ধরনের ডিভাইস পাওয়া যায়। আবার খুব ভালো ডিভাইসের দাম প্রায় ১ লাখ টাকা। 

নিনটেন্ডো সুইচ

আপনার বাবা যদি তরুণ বয়সে কম্পিউটারে গেমস খেলে থাকেন, তাহলে উপহার হিসেবে নিনটেন্ডো সুইচ তিনি খুব পছন্দ করতে পারেন। এ্ সুইসগুলো হচ্ছে হাইব্রিড কনসোল, যার সাহায্যে টিভি বা হাতে বহনযোগ্য ডিভাইসে গেম খেলা যায়। এই সুইচগুলোতে গেমের বিশাল সংগ্রহ থাকে। আপনি নিজেও এই সুইচ দিয়ে আপনার বাবার সঙ্গে অনলাাইনে গেম খেলতে পারেন। 

গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments