শীর্ষ খবর

২ সংগঠন ও ১৮ ব্যক্তি পাচ্ছেন শিল্পকলা পদক

দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য ১৮ ব্যক্তি ও ২ সংগঠন পাচ্ছে শিল্পকলা পদক। করোনার কারণে ‘শিল্পকলা পদক’ অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দুবছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য ১৮ ব্যক্তি ও ২ সংগঠন পাচ্ছে শিল্পকলা পদক। করোনার কারণে 'শিল্পকলা পদক' অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দুবছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

আজ দুপুরে সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লেয়াকত আলী লাকি আয়োজনের বিস্তারিত তুলে ধরেন।

আগামী ২২ সেপ্টেম্বর বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে পদক বিতরণ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রি কে এম খালিদ এবং স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

নির্বাচিত ১০টি ক্ষেত্রে প্রতি বছর 'শিল্পকলা পদক' দেওয়া হয়। পদকের জন্য মনোনীত ব্যক্তি/সংগঠনের প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক দেওয়া হবে।

২০১৯ সালের শিল্পকলা পদকে মনোনীতরা হলেন- মাসুদ আলী খান (নাট্যকলা), হাসিনা মমতাজ (কণ্ঠসঙ্গীত), আবদুল মান্নান (চারুকলা), অনুপম হায়াৎ (চলচ্চিত্র), লুবনা মারিয়াম (নৃত্যকলা), শম্ভু আচার্য্য (লোকসংস্কৃতি), মো. মনিরুজ্জামান (যন্ত্রসঙ্গীত), এম এ তাহের (ফটোগ্রাফি), হাসান আরিফ (আবৃত্তি) ও ছায়ানট (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)।

২০২০ সালের শিল্পকলা পদকে মনোনীতরা হলেন-মলয় ভৌমিক (নাট্যকলা), মাহমুদুর রহমান বেণু(কণ্ঠসঙ্গীত), শহিদ কবীর (চারুকলা), শামীম আখতার (চলচ্চিত্র), শিবলী মোহাম্মদ (নৃত্যকলা), শাহ আলম সরকার (লোকসংস্কৃতি), মো. সামসুর রহমান (যন্ত্রসঙ্গীত), আ ন ম শফিকুল ইসলাম স্বপন (ফটোগ্রাফি), ডালিয়া আহমেদ (আবৃত্তি) ও দিনাজপুর নাট্য সমিতি (সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন)

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

10h ago