অনলাইন কোর্সের জন্য সেরা ১০ প্ল্যাটফর্ম

২০২৩ সালে শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে এ ১০টি অনলাইন প্ল্যাটফর্ম।
অনলাইন কোর্সের জন্য সেরা ১০ প্ল্যাটফর্ম
অনলাইন কোর্সের জন্য সেরা ১০ প্ল্যাটফর্ম

নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং ইন্টারনেট সুবিধার কারণে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্ল্যাটফর্ম যেন বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। ক্যারিয়ারে নতুন নতুন দক্ষতা অর্জন থেকে শখ পূরণ; সব ক্ষেত্রেই বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার বিষয়টি অনেক সহজ করে দিয়েছে অনলাইন প্ল্যাটফর্মের বিভিন্ন কোর্স। 

২০২৩ সালে শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে এ ধরনের ১০টি অনলাইন প্ল্যাটফর্ম হলো- 

কোর্সেরা

২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকে অনলাইন শিক্ষায় শীর্ষস্থানীয় পদ দখল করে রেখেছে কোর্সেরা। মানসম্পন্ন শিক্ষার বিশ্বস্ত উৎস হিসেবে প্রতিষ্ঠিত প্ল্যাটফর্মটির রয়েছে ৯০ মিলিয়নের বেশি ব্যবহারকারী। এই অনলাইন প্ল্যাটফর্মের কোর্সগুলো পরিচালনা করেন বিশ্বের বিখ্যাত সব অধ্যাপক এবং বিশেষজ্ঞরা। এ ছাড়া প্ল্যাটফর্মটি শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী নমনীয় শিক্ষণ কৌশল অনুসরণ করে থাকে।

ইউডেমি

ইউডেমির রয়েছে ৬৫টিরও বেশি ভাষায় ১ লাখ ৫৫ হাজারেরও বেশি কোর্সের একটি বিশাল গ্রন্থাগার। যেসব বিশেষজ্ঞ শিক্ষার্থীদের শেখাতে এবং তাদের লক্ষ্য অর্জনে সহায়তার জন্য উৎসাহী, তারাই এই অনলাইন প্ল্যাটফর্মের কোর্সগুলো পরিচালনা করেন। শিক্ষার্থীরা যেন সহজে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারে সেজন্য প্রায়ই মূল্যছাড় দেওয়ার কারণে বাজেট-ফ্রেন্ডলি অনলাইন প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পেয়েছে ইউডেমি। 

স্কিলশেয়ার 

শিক্ষার্থীরা যেন বাস্তবিক জ্ঞান প্রয়োগ করতে পারে সে লক্ষ্যে প্রজেক্টভিত্তিক কোর্সের সুযোগ রয়েছে স্কিলশেয়ারে। শিক্ষার্থীরা যাতে নিজেদের কাজ যাচাই করার জন্য নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিতে পারে, সে জন্য কমিউনিটি ফিচারের সুবিধা রেখেছে এই অনলাইন প্ল্যাটফর্ম। এটি ব্যবহারকারীর জন্য উপযুক্ত কি না তা জানার জন্য বিনামূল্যে ট্রায়াল পিরিয়ডেরও অপশন রেখেছে। 

এডএক্স 

সেল্ফ মোটিভেটেড ও বিভিন্ন প্রশিক্ষকের পরিচালনায় বহু উন্মুক্ত অনলাইন কোর্স (এমওওসিএস)-সহ বিভিন্ন ধরনের কোর্স রয়েছে এডএক্সে। এই প্ল্যাটফর্মে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে প্রাসঙ্গিক দক্ষতা এবং সার্টিফিকেট অর্জন করতে পারে। এ ছাড়া এডএক্স বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য অনেক ধরনের বিনামূল্যের অথবা কম খরচে কোর্সের সুবিধা রেখেছে।

খান একাডেমি

খান একাডেমি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। এর লক্ষ্য বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা প্রদান। এই অনলাইন প্ল্যাটফর্মটিতে রয়েছে ৪০টিরও বেশি ভাষায় মৌলিক পাটিগণিত থেকে উচ্চতর পদার্থবিদ্যাসহ নানা বিষয়ের কোর্স। শিক্ষার্থীদের ব্যক্তিগতভাবে শেখার জন্য স্কুল এবং সংস্থার সঙ্গে এটির অংশীদারত্ব রয়েছে। প্ল্যাটফর্মটি ব্যক্তি এবং সংস্থার অনুদানে পরিচালিত হওয়ায় এটি সবার জন্য শিক্ষার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। 

লিংকডইন লার্নিং

ব্যবহারকারীর আগ্রহ এবং ক্যারিয়ারের লক্ষ্যের ওপর ভিত্তি করে বিভিন্ন ধরনের কোর্সের ব্যবস্থা রেখেছে লিকডইন লার্নিং। এই অনলাইন প্ল্যাটফর্মটির কোর্সগুলো বিশেষজ্ঞদের অধিনে শেখানো হয় এবং সেগুলো যেন বৈশ্বিক বাস্তবতায় প্রায়োগিক হয়ে সেভাবে ডিজাইন করা হয়েছে। ভিডিও টিউটোরিয়াল ছাড়াও প্ল্যাটফর্মটিতে ডাউনলোডযোগ্য অনুশীলনী, কুইজ এবং প্রজেক্ট ফাইল রয়েছে। যা শিক্ষার্থীদের বাস্তবে প্রয়োগ করতে সাহায্য করে। এ ছাড়া লিংকডইন লার্নিং শিক্ষার্থীদের লিংকডইন প্রোফাইলে কোর্স এবং দক্ষতা শেয়ারের সুযোগ রেখেছে।

প্লুরালসাইট

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ব্লকচেইনের মতো উদীয়মান প্রযুক্তির কোর্সসহ বিশেষজ্ঞদের মাধ্যমে শেখানো ৮ হাজারেরও বেশি কোর্সের বিশাল লাইব্রেরি রয়েছে প্লুরালসাইটে। এই অনলাইন প্ল্যাটফর্মের মূল্যায়ন এবং ইন্টারঅ্যাক্টিভ ল্যাব শিক্ষার্থীদের অগ্রগতি পর্যবেক্ষণ এবং তারা যা শিখেছে তা প্রয়োগ করতে সাহায্য করে। শিক্ষার্থীদের নির্দিষ্ট দক্ষতা বা প্রযুক্তি আয়ত্ত করতে সাহায়তা করার জন্য ডিজাইন করা কোর্সের কিউরেটেড কালেকশন রয়েছে প্লুরালসাইটে।   

কোডঅ্যাকাডেমি

কোডঅ্যাকাডেমির ইন্টারঅ্যাক্টিভ লেসনগুলো প্রারম্ভিব পর্যায়ের শিক্ষার্থীদের উপযোগী হিসেবে ডিজাইন করায় স্টেপ-বাই-স্টেপ নির্দেশনা এবং তাৎক্ষণিক ফিডব্যাক পাওয়া যায়। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে অর্জিত দক্ষতা প্রয়োগের ক্ষেত্রে সাহায্য কেরে এই অনলাইন কোর্সগুলো। এ ছাড়া সম্ভাব্য নিয়োগদাতাকে প্রদর্শনের জন্য পোর্টফলিও তৈরিতে সাহায্য করে প্ল্যাটফর্মটি। এ ছাড়া অন্যদের সঙ্গে যোগাযোগ করা, প্রশ্ন জিজ্ঞাসা এবং রিসোর্স শেয়ারের জন্য কমিউনিটি ফোরাম রয়েছে প্ল্যাটফর্মটিতে। 

ট্রিহাউজ 

ট্রিহাউজের কোর্সগুলো বিশেষজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে ইন্টারঅ্যাক্টিভ এবং আকর্ষণীয়ভাবে ডিজাইন করা হয়। অনলাইন প্ল্যাটফর্মটিতে ক্যারিয়ারকেন্দ্রিক রিসোর্স ব্যবহারের ব্যবস্থা রেখেছে। যেমন চাকরির ইন্টারভিউ টিপস। এ ছাড়া ট্রিহাউজে একটি টেকডিগ্রি প্রোগ্রামও রয়েছে, যেটির প্রজেক্টভিত্তিক প্রোগ্রাম শিক্ষার্থীদের প্রযুক্তিতে ক্যারিয়ার গড়ে তোলা এবং প্রয়োজনীয় দক্ষতা বিকাশে সহায়তার জন্য ডিজাইন করা।

মাস্টারক্লাস 

মাস্টারক্লাস কোর্সগুলো বিশ্ববিখ্যাত বিশেষজ্ঞ যেমন- মার্গারেট অ্যাটউড, গর্ডন রামসে এবং ক্রিস্টিনা আগুইলেরা নিয়ে থাকেন। যা একই সঙ্গে তথ্যপূর্ণ এবং অনুপ্রেরণামূলকভাবে তৈরি করা হয়েছে। এই অনলাইন প্ল্যাটফর্মের কোর্সে সাধারণত ভিডিও লেসন, ডাউনলোডযোগ্য ম্যাটিরিয়াল এবং অ্যাসাইনমেন্ট অন্তর্ভুক্ত থাকে। যাতে শিক্ষার্থীরা যা শিখেছে তা প্রয়োগ করতে সাহায্য করে। 

 

তথ্যসূত্র: গো বুক মার্ট
গ্রন্থনা: আসরিফা সুলতানা রিয়া 

 

Comments