ডব্লিউএফপিতে ইন্টার্নশিপের সুযোগ

ইন্টার্নশিপ প্রোগ্রামটি মাসে এক হাজার মার্কিন ডলার উপবৃত্তি এবং ভ্রমণ ব্যয় দেবে। 
ছবি: সংগৃহীত

জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) একটি নেতৃস্থানীয় মানবিক সংস্থা, যা সারাবিশ্বে ক্ষুধা ও অপুষ্টি দূর করতে কাজ করে। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় ইতিবাচক প্রভাব ফেলতে আগ্রহী তরুণ পেশাদার এবং শিক্ষার্থীদের জন্য সংস্থাটি ইন্টার্নশিপ অফার করছে। 

যার মাধ্যমে জাতিসংঘের অন্তর্ভুক্ত সংস্থাগুলোর অভ্যন্তরীণ কাজকর্ম সম্পর্কে ধারণা অর্জনের পাশাপাশি লজিস্টিক, যোগাযোগ ও পুষ্টির মতো ক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা অর্জনের অনন্য সুযোগ পাওয়া যাবে।

ডব্লিউএফপির ইন্টার্নশিপ অত্যন্ত প্রতিযোগিতামূলক হয়। কারণ এর মাধ্যমে অভিজ্ঞ পেশাদারদের কাছ থেকে মেন্টরশিপ পাওয়া যায়। সেই সঙ্গে বহু-সাংস্কৃতিক কাজের পরিবেশের সঙ্গে পরিচিত হওয়া এবং জীবন রক্ষামূলক উদ্যোগে অবদান রাখার সুযোগসহ বিভিন্ন সুযোগ পাওয়া যায়।

উদ্ভাবনী প্রকল্পে কাজ করার সুযোগ থাকায় খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে সরাসরি অবদান রাখা যায়। ডব্লিউএফপি বৈচিত্র্যকে মূল্যায়ন করে এবং নারী ও প্রতিবন্ধীদের জন্য অগ্রাধিকার দিয়ে থাকে।  

ইন্টার্নশিপ প্রোগ্রামটি বিশ্বব্যাপী ব্যতিক্রমী ও অনুপ্রাণিত শিক্ষার্থীদের জন্য আর্থিক সুবিধা দেবে। এ ছাড়া, সংস্থাটির মিশনে গুরুত্বপূর্ণ অবদান রাখার সময় ব্যবহারিক কাজের অভিজ্ঞতা অর্জনের জন্য বিভিন্ন ক্ষেত্রের শিক্ষার্থীদের জন্য অভিজ্ঞতা প্রদান করবে। ফলে আবেদন গ্রহণযোগ্য হলে দক্ষতা বিকাশ ও জীবন পরিবর্তনমূলক উদ্যোগে অবদান রাখা যাবে। 

ডব্লিউএফপি ইন্টার্নশিপ প্রোগ্রাম-২০২৪ এর বিস্তারিত

ইন্টার্নশিপ হোস্টকারী দেশ: ডব্লিউএফপির সদস্য দেশসমূহ  
আয়োজক সংস্থা: বিশ্ব খাদ্য কর্মসূচি
প্রোগ্রামের সময়কাল: ২ থেকে ৮ মাস
যোগ্যতা: ইন্টারন্যাশনাল শিক্ষার্থী 
সময়সীমা: পদ অনুযায়ী পরিবর্তিত 

এক নজরে ডব্লিউএফপি ইন্টার্নশিপ প্রোগ্রাম

আর্থিক সুবিধা: ইন্টার্নশিপ প্রোগ্রামটি মাসে এক হাজার মার্কিন ডলার উপবৃত্তি এবং ভ্রমণ ব্যয় দেবে। 

পেশাগত অভিজ্ঞতা: ইন্টার্নশিপটি আন্তর্জাতিক সংস্থায় পেশাদার অভিজ্ঞতা অর্জনের সুযোগ প্রদান করবে। যা অধ্যয়নের ক্ষেত্রেও দক্ষতা ও জ্ঞান বিকাশ করবে।

বৈশ্বিক ক্ষেত্রে কাজের সুযোগ: ক্ষুধা, অপুষ্টি, খাদ্য নিরাপত্তাহীনতার মতো প্রকল্প ও উদ্যোগের মতো বৈশ্বিক সমস্যা মোকাবিলা করতে বাস্তব অভিজ্ঞতা অর্জন করা যাবে।

নেটওয়ার্কিং সুযোগ: প্রতিষ্ঠানের মধ্যে পেশাদার নেটওয়ার্ক তৈরি ছাড়াও বিশ্বজুড়ে সংস্থাটির কর্মী ও কর্মকর্তাদের সঙ্গে সংযোগ স্থাপন করার সুযোগ থাকবে।

সাংস্কৃতিক অভিজ্ঞতা: প্রোগ্রামটি বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে কাজ করার এবং বিশ্বব্যাপী বিভিন্ন ধারার দৃষ্টিভঙ্গি অর্জনের সুযোগ দেবে।

ক্যারিয়ার উন্নয়ন: ইন্টার্নশিপ প্রোগ্রামটি মূল্যবান অভিজ্ঞতা এবং দক্ষতা প্রদান করবে, যা ভবিষ্যতে পেশাদার জীবনে উন্নতি করতে সাহায্য করবে।

ব্যক্তিগত দক্ষতা: প্রোগ্রামটি যোগাযোগ, সমস্যা সমাধান এবং দলগত কাজের মতো ব্যক্তিগত দক্ষতা বিকাশের সুযোগ দেয়।

বাস্তবিক প্রভাব: তাত্ত্বিক জ্ঞানের বাইরে গিয়ে নানা বিষয়ে মাঠপর্যায়ে থেকে কাজ করার সুযোগ পাওয়া যাবে। 

ইন্টার্নশিপ প্রোগ্রামে আবেদনের যোগ্যতা

আবেদনকারীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত হতে হবে বা বিগত ছয় মাসের মধ্যে স্নাতক ডিগ্রি অর্জন হতে হবে। আগ্রহী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। চ্যালেঞ্জ গ্রহণ করার সক্ষমতা থাকতে হবে। দলগতভাবে কাজের মনোভাব থাকতে হবে। ইংরেজি ভাষায় দক্ষতা থাকা অপরিহার্য। জাতিসংঘের অন্তর্ভুক্ত সংস্থাগুলো সম্পর্কে ধারণা থাকতে হবে। মানবিক খাতে কাজ করা ও মানবতার উন্নতির জন্য নিবেদিত হতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র, যেমন: আবেদনপত্রের কপি, ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেট ও পাসপোর্ট থাকতে হবে। 

আবেদন করবেন যেভাবে

ধারণা অর্জন: ইন্টার্নশিপ সুযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে ডব্লিউএফপির ক্যারিয়ার ওয়েবসাইট ঘুরে আসুন।

ইন্টার্নশিপ বাছাইকরণ: কোন ইন্টার্নশিপটি আপনার দক্ষতা এবং আগ্রহের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ তা নির্বাচন করার আগে সেটির প্রয়োজনীয়তা, দায়িত্ব ও আবেদনের সময়সীমা বোঝার জন্য কাজের বিবরণ মনোযোগ সহকারে পড়তে ভুলবেন না।

আবেদন প্রস্তুত করুন: আবেদন করার আগে জীবনবৃত্তান্ত বা সিভি, কভার লেটার এবং অন্যান্য প্রয়োজনীয় নথি, যেমন: ট্রান্সক্রিপ্ট, সুপারিশ চিঠি ও ব্যক্তিগত বিবৃতি সংগ্রহ করুন। 

আবেদন জমা দিন: আবেদন জমা দেওয়ার আগে নির্দেশাবলী অনুসরণ করে আবেদনের সময়সীমার আগে সব প্রয়োজনীয় নথি জমা দিন।

প্রতিক্রিয়া: আবেদন সফল হলে সাক্ষাৎকারের জন্য যোগাযোগ করা হবে। নির্বাচিত না হলে পরবর্তীতে অন্যান্য ইন্টার্নশিপ সুযোগের জন্য প্রস্তুতি গ্রহণ করুন এবং আগে থেকেই আবেদন করুন। 

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago