ঢাবি ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে, বিভাগ পরিবর্তনের নিয়ম চূড়ান্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট বাতিল করে বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে নতুন নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ভর্তি পরীক্ষায় 'ঘ' ইউনিট বাতিল করে বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে নতুন নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিন কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয়। 

এ সংক্রান্ত একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানা গেছে, আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৪টি ইউনিটে পরীক্ষা হবে। 

এগুলো হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য), বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট। 

শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে। 

অন্যদিকে মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি ও অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

 

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

3h ago