শিক্ষক নিয়োগসহ ২ দাবিতে ৭ ঘণ্টা অবরুদ্ধ এমসি কলেজ অধ্যক্ষ

ইতিহাস বিভাগে শিক্ষকের ৪টি পদ থাকলেও, গত ছয় মাস ধরে ওই বিভাগে কোনো শিক্ষক নেই।
বৃহস্পতিবার দুপুরে কার্যালয়ে তালা দিয়ে অধ্যক্ষ, কয়েকজন শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

শিক্ষক নিয়োগসহ দুই দাবিতে সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের অধ্যক্ষের কার্যালয় ও প্রশাসনিক কার্যালয়ে তালা দিয়ে প্রতিবাদ করছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত কার্যালয়ে তালা দিয়ে অধ্যক্ষ, কয়েকজন শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা।

দাবিগুলো হলো-ইতিহাস বিভাগে শিক্ষক নিয়োগ এবং ছাত্রাবাসের সপ্তম ব্লকে (বঙ্গবন্ধু হল) পানি সরবরাহ নিশ্চিত করা।

এ দুই দাবিতে দুপুরে অধ্যক্ষের সঙ্গে বৈঠক করেন শিক্ষার্থীরা। বৈঠকের ফলাফল আশানুরূপ না হওয়ায় তারা অধ্যক্ষের কার্যালয় ও প্রশাসনিক কার্যালয়ে তালা দেন।

আন্দোলনরত শিক্ষার্থী সাব্বির শুভ দ্য ডেইলি স্টারকে জানান, ইতিহাস বিভাগে শিক্ষকের ৪টি পদ থাকলেও, গত ছয় মাস ধরে ওই বিভাগে কোনো শিক্ষক নেই। বিভাগের অফিস সহকারীরা পরীক্ষা নেওয়া থেকে শুরু করে সব কার্যক্রম পরিচালনা করছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু হলে দুই বছর ধরে পানির সংকট। প্রতিদিন এক ঘণ্টা করে পানি সরবরাহ করা হয়। তবে তা হলের ১৩০ শিক্ষার্থীর জন্য অপর্যাপ্ত।

এই শিক্ষার্থী বলেন, 'আমাদের দাবি নিয়ে অধ্যক্ষের সঙ্গে দীর্ঘ আলাপ হলেও তিনি সমাধান করতে অপারগতা প্রকাশ করায় আমরা বাধ্য হয়ে আন্দোলনে নামি।'

পরে অধ্যক্ষ এসব সমস্যা সমাধানের আশ্বাস দিলে, শিক্ষার্থীরা কার্যালয়ের তালা খুলে দিয়ে অধ্যক্ষ ও কর্মকর্তাদের মুক্ত করেন। 

যোগাযোগ করা হলে কলেজের অধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ ডেইলি স্টারকে বলেন, 'শিক্ষার্থীদের দাবির বিষয়গুলো নিয়ে আমাদের আলোচনা চলছে। আশা করি দ্রুত সমাধান হবে।'

Comments