ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে বহিষ্কার

সামাজিক যোগাযোগামাধ্যমে ধর্ম অবমাননাকর বক্তব্যের জন্য গতকাল বুধবার স্বপ্নীল মুখার্জিকে বহিষ্কারের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথ। ফাইল ছবি

ধর্ম অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
 
আজ বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরীর সই করা চিঠিতে স্বপ্নীল মুখার্জি নামের ওই শিক্ষার্থীকে বহিষ্কারের কথা জানানো হয়।

চিঠিতে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশের জবাব না পাওয়ার কথা উল্লেখ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা এমদাদুল হক বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকাল শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে সামাজিক যোগাযোগামাধ্যমে ধর্ম অবমাননাকর বক্তব্যের জন্য স্বপ্নীল মুখার্জিকে কেন সাময়িক বহিষ্কার করা হবে না, তা জানতে চেয়ে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ বিকেল ৪টার মধ্যে তাকে কারণ দর্শাতে বলা হয়েছিল। তবে উল্লেখিত সময়ের মধ্যে স্বপ্নীল কোনো জবাব দেয়নি।

সামাজিক যোগাযোগামাধ্যমে ধর্ম অবমাননাকর বক্তব্যের জন্য গতকাল বুধবার স্বপ্নীল মুখার্জিকে বহিষ্কারের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী ডেইলি স্টারকে বলেন, 'প্রাথমিক তদন্তে স্বপ্নীলের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। এজন্য তাকে সাময়িকভাবে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে।' 

অভিযোগের বিষয়টি জানার জন্য স্বপ্নীল মুখার্জিকে একাধিকবার ফোন করা হলেও রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

Comments