কোটা আন্দোলন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

বিক্ষোভ মিছিল নিয়ে আনসার ক্যাম্পের সামনে সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মিছিল। ছবি: স্টার

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

আজ শুক্রবার বিকেল ৪টা ৪৫ মিনিটে পূর্ব ঘোষণা অনুযায়ী এ বিক্ষোভ মিছিল শুরু হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে উপাচার্য বাংলোর দিকে যায়। সেখানে ভিসির বাংলোর ফটকে কিছু সময় অবস্থান করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ফিরে যায়।

গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয় সড়কের আনসার ক্যাম্পের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে বিক্ষোভকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। পরে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল ছোড়ে।

আজ বিক্ষোভ মিছিল নিয়ে আনসার ক্যাম্পের সামনে ওই একই স্থানে সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। সমাবেশ থেকে প্রক্টরের পদত্যাগ চেয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে।

কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চলমান আন্দোলনে গতকাল রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী নাহিদ ইসলাম আজকের কর্মসূচির ঘোষণা করেন।

গতকাল বিকেলে দেশব্যাপী অবরোধ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। কিন্তু ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দেয় ও হামলা চালায়।

গত ৭ জুলাই থেকে 'বাংলা ব্লকেড' নামে এই অবরোধ কর্মসূচি শুরু হয়। প্রথম দুদিন অর্ধদিবস অবরোধ চলার পর মঙ্গলবার বিরতি দেওয়া হয়।

২০১৮ সালে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের পর সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে পুরো কোটাব্যবস্থা বাতিল করে। ওই বছরের ৪ অক্টোবর কোটা বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান রিট করেন।

গত ৫ জুন রায় ঘোষণায় মুক্তিযোদ্ধা কোটায় নবম থেকে ১৩তম গ্রেডে নিয়োগ দেওয়ার বাধা দূর হয়। ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন মামলাটিতে পক্ষভুক্ত হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া এবং উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান আবেদন করেন।

এরপর গত মঙ্গলবার আপিল বিভাগ সরকারি চাকরিতে কোটা বহালে হাইকোর্টের রায়ের ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা দেন।

Comments