কোটা বাতিল আন্দোলন: শিক্ষার্থীদের আটকাতে ঢাবি হলের সামনে ছাত্রলীগের অবস্থান

শিক্ষার্থীরা জানিয়েছেন সকাল থেকেই বিভিন্ন হলের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের সামনে গেটে তালা। ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আজও আন্দোলনরত শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে কয়েকশ শিক্ষার্থী শাহবাগে জড়ো হন।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানিয়েছেন সকাল থেকেই বিভিন্ন হলের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা হল থেকে আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের বেরোতে দিচ্ছেন না।

কয়েকটি হল ঘুরে দেখা যায়, সূর্যসেন হলের গেইটে তালা দিয়ে অবস্থান করছেন ছাত্রলীগ নেতাকর্মীদের। এসময় হল থেকে কাউকে বের হতে দিচ্ছিলেন না তারা।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ফরিদ দ্য ডেইলি স্টারকে বলেন, শিক্ষার্থীরা যাতে হল থেকে বেরোতে না পারে তাই সতর্ক অবস্থানে আছি।

জহুরুল হক হলের প্রধান গেইটের সামনে দুই সারি চেয়ার নিয়ে অবস্থান করছিলেন তিনিসহ কয়েকজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের সামনে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা যায়। ছবি: স্টার

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ছাত্রলীগ নেতা জানান, তাদের ওপর নির্দেশ আছে শিক্ষার্থীরা যাতে আন্দোলনে না যেতে পারে।

সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন শ্লোগান দিতে দেখা যায় তাদের।

আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী জানান, সকাল থেকে বিভিন্ন হলের সামনে বেঞ্চ ফেলে ছাত্রলীগ নেতাকর্মীরা আন্দোলনরত শিক্ষার্থীদের আটকাচ্ছে। তাদের বের হতে দিচ্ছে না হল থেকে।

তারা বলেন, আমরা সূর্যসেন হলের সামনে গিয়েছিলাম। সেখানে আমরা কিছু সময় অবস্থান নিই। শিক্ষার্থীরা সেখান থেকে বেরোতে পারছেন না। তবে আমাদের এই দাবি যৌক্তিক আমরা আন্দোলন থেকে সরব না।

আন্দোলনে যুক্ত শিক্ষার্থী আবু বক্কর দ্য ডেইলি স্টারকে বলেন, আমাদের দাবি যৌক্তিক। আদালতের ওপর আমাদের আস্থা আছে। আমরা আন্দোলন চালিয়ে যাবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়নের কাছে হলের সামনে ছাত্রলীগের অবস্থান ও শিক্ষার্থীদের আটকানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোনো নির্দেশনা নেই শিক্ষার্থীদের আটকানোর। কারা সেখানে অবস্থান নিচ্ছে আমরা সেটা দেখছি।

Comments