শিক্ষা

চাঁদপুর সরকারি কলেজের ৭৫ বছর

চাঁদপুর সরকারি কলেজের ৭৫ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের লোগো উন্মোচনের পাশাপাশি ও রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।
চাঁদপুর সরকারি কলেজের ৭৫ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: সংগৃহীত

চাঁদপুর সরকারি কলেজের ৭৫ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের লোগো উন্মোচনের পাশাপাশি ও রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার রাতে শিক্ষামন্ত্রী দীপু মনি কলেজ মাঠে লোগো উন্মোচন করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, 'এই কলেজটি ৭৫ বছরে অনেক গুণীজন তৈরির কারিগর। যেখানে আমি দাঁড়িয়ে কথা বলছি সেখানে আমাদের স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সভা-বক্তৃতা করে গেছেন। আমরা চাই দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান তাদের ঐতিহ্যকে স্মৃতিময় করে রাখুক।'

এ সময় অনু্ষ্ঠানের সদস্য সচিব মো. জিল্লুর রহমান ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম প্রক্রিয়া মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরেন। 

আগামী জানুয়ারির শেষ সপ্তাহের যে কোনো একদিন অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়।

কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস দ্য ডেইলি স্টারকে জানান, ১৯৪৬ সালের ১৫ জুন চাঁদপুর সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয়। তৎকালীন অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী এর ভিত্তিপ্রস্তর করেন। 

বর্তমানে এ কলেজের মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ হাজার।

শতবর্ষে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

এদিকে চাঁদপুরে নারী শিক্ষার ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে বিদ্যালয় প্রাঙ্গণে 'শতবর্ষে মাতৃপীঠ' এর লোগো এবং স্মরণকথার মোড়ক উন্মোচন করা হয়। 

মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে স্মরণকথার মোড়ক উন্মোচন করছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: সংগৃহীত

লোগো এবং স্মরণকথার মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তিনি বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কেক কেটে শতবর্ষ উদযাপন কার্যক্রমের সূচনা করেন।

শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, 'মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চাঁদপুরের শতবর্ষের গর্ব। আমার মা এই বিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।
এই প্রতিষ্ঠানটি সরকারিকরণে আমার পিতার অনেক অবদান আছে। এ কারণে এই বিদ্যালয়টি আমার অন্যরকম আবেগ ও ভালোবাসার জায়গা।'

Comments