শিক্ষা

অর্থ ব্যয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারি বিধান অনুসরণের আহ্বান ইউজিসির

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অর্থ ব্যয়ে সরকারি বিধি-বিধান যথাযথভাবে অনুসরণের জন্য উপাচার্যদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালা। ছবি: সংগৃহীত

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অর্থ ব্যয়ে সরকারি বিধি-বিধান যথাযথভাবে অনুসরণের জন্য উপাচার্যদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ।

ইউজিসিতে আজ বৃহস্পতিবার 'পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন' শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এ আহ্বান জানান।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় কমিশনের অর্থ ও হিসাব বিভাগের অতিরিক্ত পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার ও শিক্ষা অডিট অধিদপ্তরের উপপরিচালক শাকিলা জামান বক্তব্য দেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, প্রতিষ্ঠানের আর্থিক অনিয়ম সরকারের এখন বড় মাথা ব্যাথার কারণ। পাবলিক বিশ্ববিদ্যালয়ের আর্থিক অনিয়ম রোধে এবং অডিট আপত্তি শূন্যের কোটায় নামিয়ে আনতে তিনি সংশ্লিষ্ট সবাইকে আর্থিক বিষয়ে বিদ্যমান বিধি-বিধান যথাযথভাবে মেনে চলার আহ্বান জানান।

সব সংকোচের উর্ধ্বে উঠে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সামনে আইনের যথাযথ ব্যাখ্যা তুলে ধরতে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন। কোনো ব্যক্তি আর্থিক বিষয়ে ছাড় দিলে অপরাধের দায়ভার তাকে নিতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ভয়াবহ আর্থিক অনিয়মের অভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। তদারকির দায়িত্বে থাকায় ইউজিসিকেও এর দায় নিতে হচ্ছে। সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটি ও কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের অফিস থেকেও অপ্রিয় কথাও শুনতে হচ্ছে। আর্থিক অনিয়ম রোধে ইউজিসি নিরীক্ষা কার্যক্রম আরও জোরদার করছে বলে তিনি জানান।

তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুনাম বজায় রাখা ও বিশ্ববিদ্যালয় সুষ্ঠুভাবে পরিচালনায় অডিট সেলকে বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম রোধ ও শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানান ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

তিনি আর্থিক সংকট মোকাবিলায় সম্পদের যথাযথ ব্যবহার, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং সুশাসন প্রতিষ্ঠার আহ্বান জানান। অধ্যাপক আবু তাহের বৈশ্বিক সংকটের কারণে সবক্ষেত্রে কৃচ্ছতা সাধনের জন্য সবাইকে অনুরোধ করেন।   

অনিয়মের পুনরাবৃত্তি রোধে বিশ্ববিদ্যালয়ের অডিট সেলকে সম্পূর্ণ স্বাধীন করা ও কাজের উপযুক্ত পরিবেশ তৈরি করতে উপাচার্যদের অনুরোধ করেন তিনি।

এ ছাড়া, হিসাবরক্ষণ ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং অডিট আপত্তি শূন্যের কোটায় নামিয়ে আনতে পেশাদার হিসাব বিভাগের লোকবল দিয়ে নিরীক্ষা কাজ পরিচালনার পরামর্শ দিয়েছে ইউজিসি। নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন বিশ্ববিদ্যালয়ের আইন মোতাবেক প্রদান, অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে বাজেট বাস্তবায়ন, বিধি মোতাবেক আনুতোষিক প্রদান এবং অনুৎপাদনশীল খাতে ব্যয় কমানোর পরামর্শ দেওয়া হয়েছে।

ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. রবিউল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় দেশের ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের প্রধান এবং অডিট সেল/ অডিট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অংশ নেন।

 

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles taking lives

The bus involved in yesterday’s crash that left 14 dead in Faridpur would not have been on the road had the government not given into transport associations’ demand for keeping buses over 20 years old on the road.

2h ago