শিক্ষা

শিক্ষা ব্যবস্থাকে বাস্তবমুখী করতে কারিকুলাম পরিবর্তন হচ্ছে: শিক্ষামন্ত্রী

মন্ত্রী বলেন, ‘প্রচলিত শিক্ষা ব্যবস্থার চিন্তা-ভাবনা থেকে বেরিয়ে এসে শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, মানবিক, সৃজনশীল করে তোলার সিলেবাস ও প্রযুক্তি যুক্ত করা হচ্ছে। বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব শিক্ষা কারিকুলামে জোর দেওয়া হচ্ছে।’
দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ফটো

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থাকে বাস্তবমুখী করার লক্ষ্যে কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে। শিক্ষার্থীরা লেখাপড়া শেষ করে চাকরির পেছনে না ঘুরে নিজেদেরকেই উদ্যোক্তা হতে হবে। এতে শিক্ষার্থীরা সুনাগরিক হিসেবে যেমন গড়ে উঠবে তেমনি নিজেই সমাজের কাছে প্রতিষ্ঠিত মানুষ হিসেবে পরিচয় দিতে পারবে। 

আজ মঙ্গলবার লালমনিরহাটের উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, 'প্রচলিত শিক্ষা ব্যবস্থার চিন্তা-ভাবনা থেকে বেরিয়ে এসে শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, মানবিক, সৃজনশীল করে তোলার সিলেবাস ও প্রযুক্তি যুক্ত করা হচ্ছে। বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব শিক্ষা কারিকুলামে জোর দেওয়া হচ্ছে।'

'গ্রাজুয়েট হওয়ার পর শিক্ষার্থীরা যেন চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। জনশক্তিতে জনসম্পদে পরিণত করতে কাজ করছে সরকার,' যোগ করেন তিনি।

গত রোববার লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় কাকিনা উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে ৩ দিনব্যাপী শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে শুরু হয়। 

সম্মেলনের  উদ্বোধন করেন কলেজটির প্রতিষ্ঠাতা স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অর্থনীতিবিদ ডক্টর মোজাম্মেল হক। সম্মেলনে বক্তব্য রাখেন নর্দান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মাহবুবা নাসরিন, ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দীপক রায়, পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর হামিদুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর মশিউর রহমান প্রমুখ।

এ সম্মেলনে ৯টি সেশনে ২৭টি প্রবন্ধ উপস্থাপন করেন আলোচকবৃন্দ। সম্মেলনে ভারত, পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও স্কটল্যান্ডের খ্যাতিমান ও বিশিষ্ট চিন্তাবিদসহ বিভিন্ন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষার্থীরা অংশ নেন।

Comments