স্যাট প্রস্তুতিতে সহায়ক ৫ ইউটিউব চ্যানেল

এ বছর শিক্ষার্থীরা ‘ডিজিটাল স্যাট’ নামে পরিচিত নতুন এক ফরমেটে পরীক্ষা দেবেন।

স্কলাস্টিক অ্যাসেসমেন্ট টেস্ট বা স্যাট পরীক্ষা অনুষ্ঠিত হবে খুব শিগগির। আর তাই এই পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার এটাই উপযুক্ত সময়।

এ বছর শিক্ষার্থীরা 'ডিজিটাল স্যাট' নামে পরিচিত নতুন এক ফরমেটে পরীক্ষা দেবেন। 'ডিজিটাল স্যাট' পরিচালনা পদ্ধতি ও সময়কালের কিছু মৌলিক পরিবর্তন হলেও বেশিরভাগ বিষয় আগের মতোই থাকছে।

চলুন আজ জেনে নেই এই পরীক্ষার প্রস্তুতিতে সহায়ক হতে পারে এমন ৫টি ইউটিউব চ্যানেল সম্পর্কে।

১. স্টার টিউটর

আপনি যদি ইতোমধ্যেই স্যাট সিলেবাস সম্পন্ন করে থাকেন এবং প্রশ্নের প্যাটার্ন আরও ভালোভাবে বোঝার চেষ্টা করেন, তাহলে স্টার টিউটর হতে পারে আপনার জন্য সবচেয়ে প্রয়োজনীয় চ্যানেল।

এখানে প্রশ্নপত্রের বিষয়ে একটি বিস্তৃত তালিকা রয়েছে। প্রশিক্ষক সম্পূর্ণ স্যাট প্রশ্ন নিয়ে তার উত্তর এবং সেইসঙ্গে বিষদ আলোচনা করেন।

২. দ্য প্রিন্সটন রিভিউ

দ্য প্রিন্সটন রিভিউ চ্যানেল স্যাট নিয়ে তাদের নিজস্ব মডিউল ও কৌশল ভিডিও আকারে প্রকাশ করেছে, যে মডিউল ও কৌশলগুলো তাদের বইয়ে পাওয়া যায়। চ্যানেলটিতে ডিজিটাল স্যাট ভালোভাবে বোঝানোর জন্য বেশ বিস্তারিতভাবে আলোচনা করা হয়। তাদের ডেডিকেটেড প্লেলিস্ট, 'ডিজিটাল স্যাট আপডেট ২০২৩', সাধারণ প্রশ্নোত্তর এবং ডিজিটাল স্যাটের ব্যাখ্যা অত্যন্ত সহায়ক হতে পারে।

৩. হেইডেন রোডিয়া

হেইডেন রোডিয়া একজন স্যাট প্রশিক্ষক, যিনি নিজের পরীক্ষায় ১৫৯০ স্কোর করেছেন। তার নিজের নামের চ্যানেলটিকে ৪০০টিরও বেশি ভিডিও রয়েছে, যেখানে স্যাটের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। চ্যানেলের ভিডিওগুলো সহজবোধ্য এবং হেইডেন জটিল বিষয়গুলো সহজে বোঝার উপায় তুলে ধরেন।

হেইডেন ভিডিওগুলোতে অল্প সময়ের অপটিমাইজেশন কৌশল তুলে ধরেন, যা অত্যন্ত প্রয়োজনীয়। তার সিরিজ 'ক্র্যাক দ্য স্যাটস কোড', স্যাটের রিডিং এবং ঐচ্ছিক লেখার অংশকে বেশ ভালোভাবে তুলে ধরে। অন্য অনেক চ্যানেল এ বিষয়গুলো এতটা দক্ষতার সঙ্গে এবং বিস্তারিতভাবে তুলে ধরেনি।

৪. সুপারটিউটরটিভি

সুপারটিউটরটিভি স্যাট নিয়ে খুবই উচ্চমানের ভিডিও তৈরি করেছে। এগুলো এমনভাবে ফরম্যাট করা হয়েছে, যা অনেকটা শিক্ষামূলক টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানের মতোই। ফলে, সুপারটিউটরটিভির ভিডিওগুলো দেখতে বেশ উপভোগ্য এবং বুঝতে সহজ হয়।

স্যাটের জটিলতাকে আপনার কাছে অনেক সহজ করে তুলতে সহায়ক হবে এই চ্যানেলটি। তাদের স্যাট সেগমেন্ট শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের সমাধান এবং বিভিন্ন রকমের ভয় কাটানোর জন্য পরামর্শ দেয়।

৫. খান একাডেমি স্যাট

নিজেদের ওয়েবসাইট ছাড়াও অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান খান একাডেমির রয়েছে একটি ইউটিউব চ্যানেল, যা শুধুমাত্র স্যাট বিষয়ে। বিশ্বের মধ্যে একমাত্র প্রতিষ্ঠান খান একাডেমি, যারা স্যাট পরীক্ষা পরিচালনাকারী কলেজ বোর্ডের অংশীদার হিসেবে রয়েছে। কাজেই, খান একাডেমি স্যাটের ভিডিওগুলোকে নির্ভরযোগ্য ও নির্ভুল হিসেবে চোখ বন্ধ করেই বিশ্বাস করতে পারেন।

চ্যানেলটিতে পাঠদানের কৌশল ও দক্ষতার কারণেই তাদের ভিডিওগুলো পরীক্ষার্থীদের কাছে গুরুত্বপূর্ণ।

[email protected]

Comments

The Daily Star  | English
developed countries climate change commitments

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago