শিক্ষা

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

শতকরা হারে ৭৬ দশমিক ৭৬ শতাংশ ছাত্র এবং ৮০ দশমিক ৫৭ শতাংশ ছাত্রী পাস করেছে।
ফল পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। ছবিটি ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজ থেকে তুলেছেন দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী প্রবীর দাশ।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০২৩ এর ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ এর দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।

প্রাপ্ত ফল অনুযায়ী, এ বছর অংশগ্রহণকারী মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ও ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

তাদের মধ্যে ৫ লাখ ২৮ হাজার ৯১৯ জন ছাত্র এবং ৫ লাখ ৩৮ হাজার ৯৩৩ জন ছাত্রী পাস করেছে। শতকরা হারে ৭৬ দশমিক ৭৬ শতাংশ ছাত্র এবং ৮০ দশমিক ৫৭ শতাংশ ছাত্রী পাস করেছে।

দেশের ১১টি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন। এর মধ্যে ৪৩ হাজার ২৩০ জন ছাত্র ও ৪৯ হাজার ৩৬৫ জন ছাত্রী।

এ বছর সাধারণ ৯টি শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি বোর্ডের ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন। পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন।

Comments

The Daily Star  | English

Health, education face spending cuts again

Education and health sectors are set to get less Annual Development Plan allocation than prescribed in the eighth five-year plan.

2h ago