শিক্ষা

ভিকারুননিসা স্কুলে ১০ শিক্ষার্থীর বোনদের ভর্তির নির্দেশ হাইকোর্টের

বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থী ভর্তি নীতিমালা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার ব্যাখ্যা চেয়ে একটি রুলও দিয়েছেন আদালত।
ভিকারুননিসা
ফাইল ছবি

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে আসন খালি থাকা সাপেক্ষে অধ্য্যনরত ১০ শিক্ষার্থীর বোনদের প্রথম শ্রেণীতে ভর্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া, একই বিদ্যালয়ে শিক্ষার্থীদের ভাইবোনদের ভর্তির সুযোগ সীমিত থাকায় বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থী ভর্তি নীতিমালা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার ব্যাখ্যা চেয়ে একটি রুলও দিয়েছেন আদালত।

ভিকারুননিসা নূন স্কুলে ভর্তিচ্ছু ১০ শিক্ষার্থীর অভিভাবকদের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াত লিজুর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ ও রুল দেন।

আবেদনকারীদের আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত বছরের ২৩ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তির বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করে। এর অধীনে আবেদনকারীদের মেয়েরা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হতে পারছে না।'

ওই আইন অনুযায়ী, কোনো স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীর ভাইবোনদের ন্যূনতম যোগ্যতা থাকলেও একই স্কুলে সর্বোচ্চ এক ভাই বা বোন ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। এছাড়াও, বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য দুই শতাংশ কোটা রাখা হয়েছে।

নীতিমালার এসব ধারা আবেদনকারীদের সন্তানদের ভর্তির পথে বাধা বলে উল্লেখ করেন আইনজীবী। 

Comments