শিক্ষা

এইচএসসির ফরম পূরণ শুরু, বিলম্ব ফি দিয়ে ইএফএফ করা যাবে ২ মে পর্যন্ত

নগদ টাকা, পে-অর্ডার, পোস্টাল অর্ডার, মানি অর্ডার, সিকিউরিটি ডিপোজিট রিসিট বা ট্রেজারি চালানে বোর্ডের ফি জমা দেওয়া যাবে না।
প্রতীকী ছবি | সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে।

আজ মঙ্গলবার থেকে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। এছাড়া সোনালী সেবার মাধ্যমে ২৮ এপ্রিল পর্যন্ত ফি জমা দেওয়া যাবে।

কোনো কারণে এই সময়ের মধ্যে কেউ টাকা জমা দিতে ব্যর্থ হলে ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ (ইএফএফ) করতে পারবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, এবার রেজিস্ট্রেশন নবায়ন ফি শিক্ষার্থী প্রতি ২৫০ টাকা।

প্রাইভেট পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফি ২০০ টাকা। তবে যাদের নির্বাচনী পরীক্ষা নেই (দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসি ও হাত নেই এমন শিক্ষার্থী, শিক্ষক, পুলিশ, মিলিটারি) তাদের ব্যবস্থাপনা ফি ১০০ টাকা করে।

যাদের ব্যবহারিক বিষয় নেই তাদের পরীক্ষার কেন্দ্র ফি ৪৫০ টাকা এবং ব্যবহারিক বিষয় থাকলে প্রতি পত্রের জন্য ২৫ টাকা করে দিতে হবে। ব্যবহারিক উত্তরপত্রে মূল্যায়ন ফি প্রতি পত্রের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নিয়মিত শিক্ষার্থীদের জন্য চতুর্থ বিষয়সহ বিজ্ঞান শাখায় বোর্ড ও কেন্দ্র ফি দুই হাজার ৬৮০, মানবিক শাখায় দুই হাজার ১২০ ও ব্যবসায় শিক্ষা শাখায় দুই হাজার ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে ১৪০ টাকা বেশি দিতে হবে। এছাড়া, নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নগদ টাকা, পে-অর্ডার, পোস্টাল অর্ডার, মানি অর্ডার, সিকিউরিটি ডিপোজিট রিসিট বা ট্রেজারি চালানে বোর্ডের ফি জমা দেওয়া যাবে না।

Comments

The Daily Star  | English
US sanctions ex-army chief Aziz, family members

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

3h ago